গোল্ডেন বুট পেলেন ইংল্যান্ডের কেইন

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৮:২৬ এএম, ১৬ জুলাই ২০১৮
গোল্ডেন বুট পেলেন ইংল্যান্ডের কেইন

ফাইল ফটো

রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ৪-২ গোলে ব্যবধানে ক্রোয়েশিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। এ ম্যাচের মধ্য দিয়ে পর্দা নামলো ফুটবল বিশ্বকাপের। ফাইনালে খেলতে না পারলেও বিশ্বকাপে সর্বোচ্চ ৬ গোল করে গোল্ডেন বুট জিতেছেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইন।

ফাইনাল শুরুর আগে গ্রিজম্যান এবং এমবাপে ৩ গোল করে কেইনের ৬ গোলকে স্পর্শ করার সুযোগ ছিল। কিন্তু তার আর হয়নি। ফাইনালের মঞ্চে দু’জনেই করেছেন ১টি করে গোল। আর তাতেই গোল্ডেন বুটটি নিজের করে নেন হ্যারি কেইন।

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে পেনাল্টি থেকে একটি গোল করেছিল হ্যারি কেইন। তার বাকি পাঁচটি গোলের তিনটিই এসেছে পানামার বিপক্ষে এবং অপর দুটি এসেছে তিউনিসিয়ার বিপক্ষে। বিশ্বকাপে ৬ গোলের ভেতর তিনটিই করেছেন পেনাল্টি থেকে।

৬ গোল করে বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা হওয়ার মাধ্যমে সাবেক ইংলিশ কিংবদন্তী গ্যারি লিনেকারকে স্পর্শ করলেন কেইন। ১৯৮৬ বিশ্বকাপে লিনেকার ৬ গোল করে গোল্ডেন বুট জিতেছিলেন।

এছাড়া ১৯৫৮ বিশ্বকাপে ১৩ গোল করে এখন পর্যন্ত এক টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতা ফ্রান্সের জাস্ট ফন্তেইন। ১৯৫৪ বিশ্বকাপে ১১ গোল করে দ্বিতীয় অবস্থানে রয়েছেন হাঙ্গেরির ককসিস। ১৯৭০ বিশ্বকাপে গার্ড মুলার করেছিলেন ১০ গোল।

উল্লেখ্য, রাশিয়া বিশ্বকাপের সেমি ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে খেলা নিশ্চিত করে ক্রোয়েশিয়া। দেশের
ইতিহাসে প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপের ফাইনালে উঠলেও চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন পুরণ হলো না ৪৫ লাখ জনসংখ্যার এ দেশটির।

ফ্রান্সের কাছে ৪-২ ব্যবধানে হারের স্বাদ নিয়ে দ্বিতীয় হয়েই শেষ করতে হলো ফুটবল বিশ্বকাপের মিশন। তবে দেশটির ফুটবলারদের পারফর্মে মন জয করে নিয়েছে কোটি ফুটবল ভক্তদের।


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্রোয়েশিয়ার স্বপ্ন ভেঙে চ্যাম্পিয়ন ফ্রান্স

ক্রোয়েশিয়ার স্বপ্ন ভেঙে চ্যাম্পিয়ন ফ্রান্স

বিশ্বকাপের সেরা উদীয়মান খোলোয়াড় এমবাপে

বিশ্বকাপের সেরা উদীয়মান খোলোয়াড় এমবাপে

দেশের সেরা অর্জনেও বেলজিয়ামের আফসোস

দেশের সেরা অর্জনেও বেলজিয়ামের আফসোস

কাতার বিশ্বকাপের তারিখ চূড়ান্ত

কাতার বিশ্বকাপের তারিখ চূড়ান্ত