চমকে দিলেন বেল, আর ফুটবল নয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৫ পিএম, ১০ জানুয়ারি ২০২৩
চমকে দিলেন বেল, আর ফুটবল নয়

আন্তর্জার্তিক ফুটবল থেকে অবসর ঘোষণা দিলেন ওয়েলসের বিশ্বকাপ দলের অধিনায়ক গ্যারেথ বেল। একই সঙ্গে ওয়েলসের ৩৩ বছর বয়সী এই তারকা ক্লাব ফুটবলেও আর খেলবেন না।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আবেগঘন বার্তায় নিজের অবসরের ঘোষণা করেন। গ্যারেথ বেল লেখেন, ‍‍“আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিচ্ছি। এটা আমার জীবনের কঠিনতম সিদ্ধান্ত। ফুটবল আমার জীবনধারা বদলে দিয়েছে। মানুষ হিসেবেও আমি অনেকটা বদলেছি। জীবনের সেরা মুহূর্তগুলো আমি ফুটবল থেকেই পেয়েছি। ১৭ বছর ধরে একটানা ভালোবাসা পেয়েছি। জানি না এরপর জীবনে কী অপেক্ষা করছে।"

৬৪ সালের পর বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছিল ওয়েলস। কিন্তু কাতারে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়। বিশ্বকাপ শেষের পর বেল জানিয়েছিলেন, ২০২৪ ইউরো পর্যন্ত খেলা চালিয়ে যেতে চান। কিন্তু আচমকাই সিদ্ধান্ত বদলে অবসর ঘোষণা করলেন। ১৬ বছরে সাউদাম্পটনের হয়ে পেশাদার ফুটবলে হাতেখড়ি হয়েছিল বেলের। তারপর যান টটেনহ্যামে। ২০১৩ সালে রেকর্ড অঙ্কে যান রিয়াল মাদ্রিদে। সেখানেই পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ খেতাব জেতেন।

বিদায় জানানো নিয়ে বেল বলেন, ‌“ওয়েলস আমার পরিবার। আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানো আমার ক্যারিয়ারে কঠিনতম সিদ্ধান্ত। এই দেশের এবং জাতীয় দলের অংশ হওয়া, জার্সি পরার প্রতিটি মুহুর্তে অনুভুতি এবং তার প্রভাব কতটা তা আমি কিভাবে লিখবো? সেটা কিভাবে প্রকাশ করবো আমি?"

তিনি লেখেন. “এই অনুভুতিগুলো আমি ভাষায় প্রকাশ করতে পারবো না। ওয়েলস ফুটবলের সঙ্গে সম্পৃক্ত প্রতিটি মানুষ জাদুটা অনুভব করেন, শক্তিশালী এবং অনন্য উপায়ে প্রভাব রাখেন। আমি যা ভাবছি আপনারও হয়তো তাই অনুভব করছেন। অবিশ্বাস্য দেশটির ইতিহাসের অংশ হতে পেরে, খেলতে পেরে আমি সম্মানিত এবং গর্বিত।”

ক্যারিয়ারে যাদের সঙ্গে খেলেছেন এবং যাদের অবদান ছিল তাদের সবাইকেই স্মরণ করেছেন বেল। তিনি লেখেন, ‌“যেসব খেলোয়াড়ের সঙ্গে আমি ড্রেসিংরুম ভাগাভাগি করেছি তারা আমার ভাই হয়ে উঠেছেন, আবার স্টাফরা হয়ে উঠেছিলেন পরিবার। অসাধারণ সব কোচের অধীনে খেলেছি। সবার খুব বেশি সমর্থন পেয়েছি। সবচেয়ে বড় পাওয়া সমর্থকদের ভালোবাসা। এই পথচলায় পাশে থাকার জন্য সবাইকে ধন্যবাদ।”

তবে বেল জানালেন, এখন ফুটবল থেকে সরে দাঁড়ালেও সব সময়ই ফুটবলের মধ্যেই আছেন তিনি।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিদায় বলে দিলেন ফ্রান্সের গোলকিপার

বিদায় বলে দিলেন ফ্রান্সের গোলকিপার

ফাইনালের মঞ্চে সর্বোচ্চ গোল যাদের

ফাইনালের মঞ্চে সর্বোচ্চ গোল যাদের

রোনালদোর হাসি দেখতে চান কোচ গার্সিয়া

রোনালদোর হাসি দেখতে চান কোচ গার্সিয়া

চেলসিকে হারিয়ে শীর্ষস্থানের ব্যবধান কমালো ম্যানসিটি

চেলসিকে হারিয়ে শীর্ষস্থানের ব্যবধান কমালো ম্যানসিটি