ফাইনালের মঞ্চে সর্বোচ্চ গোল যাদের

সৌরভ কুমার দাস সৌরভ কুমার দাস প্রকাশিত: ০৪:৩২ পিএম, ০১ আগস্ট ২০২২
ফাইনালের মঞ্চে সর্বোচ্চ গোল যাদের

ফরাসি সুপার কাপে নেনেসের বিপক্ষে দারুণ এক গোল করেছেন আর্জেন্টাইন ফুটবল যাদুকর লিওনেল আন্দ্রেস মেসি। ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেই’র (পিএসজি) হয়ে অভিষেক মৌসুমে ছায়া হয়ে থাকার পর নতুন মৌসুমের আগে ইঙ্গিত দিচ্ছেন ফিরে আসার।

ফার প্রতিফলন হয়তো কালকের ওই দর্শনীয় গোল। নেনেসের বিরুদ্ধে পিএসজির চার গোলের জয়ে প্রথম গোলটা এসেছে মেসির পা থেকেই। নেইমারের পাস থেকে বল পেয়ে এক ঝাটকায় নেনেস গোলরক্ষককে কাটিয়ে লক্ষ্যভেদ করেন তিনি। 

এই গোলে সব প্রতিযোগিতার ফাইনাল মিলিয়ে মঞ্চে মেসির গোল সংখ্যা দাড়ালো ৩২শে। এই তালিকায় গতকালের আগে ৩১ গোল নিয়ে সবার উপরে ছিলেন ব্রাজিলের সাবেক কিংবদন্তী ফুটবলার পেলে। 

ফাইনাল হোক বাঁ যে কোনো ম্যাচ, ফুটবলে জয়ের জন্য গোলের কোনো বিকল্প নেই। এ কারণেই হয়তো ফুটবলের সব বড় সুপারস্টাররা সাধারণত স্ট্রাইকার বাঁ মিডফিল্ডারই হয়ে থাকেন। 

ফুটবল বিশ্বকাপে বাড়ছে এশিয়ার দল

ফাইনালের মঞ্চে  একজন ফুটবলারকে হাজারো চাপ নিয়ে তবেই পারফর্ম করতে হয়। এতসব চাপ সামলে গোল করে দলকে জেতানো কিন্তু চাট্টিখানি কথা নয়। ফাইনালের মঞ্চে সর্বোচ্চ গোলদাতার ইতিহাস পাঠকদের জন্য তুলে ধরেছে স্পোর্টসমেইল২৪.কম। 

লিওনেল মেসি ৩২ (আর্জেন্টিনা, বার্সেলোনা ও পিএসজি)

মেসিকে নিয়ে একটা গুঞ্জন ভেসে ভেড়ায় যে, গুরুত্বপূর্ণ ম্যাচে নাকি মেসি জ্বলে উঠতে পারেন না! অথচ পরিসংখ্যান বলছে, ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে মেসির চেয়ে গোল বেশি নেই কোনো ফুটবলারেরই। 

sportsmail24

এখন পর্যন্ত ৪০টি ফাইনালে মাঠে নেমেছেন মেসি, এসময়ে সাতবারের ব্যালন ডি’অর জয়ীর গোল এখন ৩২টি।

গেল রাতে পিএসজির জার্সিতে নেনেসের বিপক্ষে গোল করে সদ্যই উঠেছেন এই সিংহাসনে, যেখানে এতদিন বসে ছিলেন পেলে। এছাড়া ফাইনালের মঞ্চে মেসির ১৩টি এসিস্টও রয়েছে। ফাইনালের মঞ্চে একটি হ্যাটট্রিকও রয়েছে। 

পেলে  ৩১ (ব্রাজিল)

সর্বকালের অন্যতম সেরা ফুটবলার ব্রাজিলের পেলে। ফুটবল ইতিহাসে তিনি একমাত্র ফুটবলার, যিনি একা তিনটি বিশ্বকাপ জিতেছেন। 

ব্রাজিলের জার্সিতে ৭৭ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতার আসনেও বসে আছেন তিনি। গতকাল রাতের আগেও সবধরণের ফাইনালে সর্বোচ্চ গোলদাতারা সিংহাসনে বসেছিলেন। 

sportsmail24

মেসির কাছে সিংহাসন হারানোর পর ৩১ গোল নিয়ে এখন তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। 

নেইমার ২১ (ব্রাজিল) 

আধুনিক ফুটবলের অন্যতম সেরা ফুটবলার ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়র। পেলেকে মেসির ছাড়ানোর দিনে পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো  রোনালদোকে। 

sportsmail24

পিএসজি ছাড়ার গুঞ্জনের মধ্যে গতকাল নেনেসের বিপক্ষে জোড়া গোল করেছেন তিনি। দ্বিতীয় গোল করার পর সব প্রতিযোগিতার ফাইনাল মিলিয়ে  এখন তার গোলের সংখ্যা ৩২। এই তালিকায় তার স্থান চার নম্বরে। 

ক্রিস্টিয়ানো রোনালদো (২০)

সর্বকালের অন্যতম সেরা ফুটবলারদের একজন পর্তুগিজ ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলারের সব ধরণের ফাইনাল মিলিয়ে গোলসংখ্যা ২০টি। 

sportsmail24

আন্তর্জাতিক ফুটবলেও সর্বোচ্চ ১১৭ গোলও তার।  চ্যাম্পিয়নস লিগে রোনালদো গোলসংখ্যা ১৪৫! সব মিলিয়ে ফুটবল ক্যারিয়ারে এখন পর্যন্ত রোনালদো গোল সংখ্যা ৮১৩। 

রোমারিও ১৯ (ব্রাজিল)

ফুটবল ইতিহাসের অন্যতম সেরা স্ট্রাইকারদের একজন রোমারিও ডি সৌজা ফারিয়া। আন্তর্জাতিক ক্যারিয়ারে ৭৫৫ গোল করেছেন তিনি। 

১৯৯৪ সালে ব্রাজিলের চতুর্থ বিশ্বকাপ জয়ে পাঁচ গোল আসরের সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার জিতেছিলেন রোমারিও।

sportsmail24 

সব ধরণের ফাইনাল মিলিয়ে রোমারিওর গোল ১৯টি। নিচে নেমে বল সংগ্রহ করে প্রতিপক্ষ ডিফেন্ডারদের বোকা বানিয়ে গোল করতে সিদ্ধহস্ত ছিলেন এই ব্রাজিলিয়ান। ১৯৯৪ সালে ফিফার বর্ষসেরা খেলোয়াড়ও হয়েছিলেন তিনি। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :