রোনালদোর রেকর্ড, শেষ ১৬তে লিভারপুল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৫৫ এএম, ০৮ ডিসেম্বর ২০১৭
রোনালদোর রেকর্ড, শেষ ১৬তে লিভারপুল

ফিলিপ কঠিনহোর হ্যাটট্রিকে অনুপ্রাণিত লিভারপুল বুধবার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের শেষ ম্যাচে ৭-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে স্পার্তাক মস্কোকে। এ জয়ে ‘ই’ গ্রুপের শীর্ষ দল হিসেবেই চ্যাম্পিয়ন্স লিগ ফুটবল টুর্নামেন্টের শেষ ষোলতে নাম লিখিয়েছে ইংলিশ ক্লাব।

দ্বিতীয় স্থানের দল হিসেবে ওই গ্রুপ থেকে শেষ ১৬ নিশ্চিত করেছে সেভিয়া। এদিন নকআউট পর্ব নিশ্চিত করা ক্লাবগুলোর মধ্যে রয়েছে শাকতার দোনেৎস্ক ও পোর্তো।

বুধবার রাতেই নিশ্চিৎ হয়েছে ইউরো টুর্নামেন্টের নক আউট পর্বের লাইনআপও। ওই রাতে রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো গোল করে টুর্নামেন্টের আরেকটি নতুন রেকর্ড গড়ে তুলেছেন। এই নিয়ে চলতি মৌসুমে এই টুর্নামেন্টে নিজের নামে লিখিয়েছেন নয়টি গোল।

ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ৩-২ গোলে জয়লাভ করে রিয়াল মাদ্রিদ। ওই ম্যাচ দিয়ে তিনি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ছয় ম্যাচের সবকটিতে গোল করার নতুন এক নজীর সৃষ্টি করেছেন। পাশাপাশি লিগের গ্রুপ পর্বে সর্বমোট ৬০ গোল করে বার্সেলোনা প্রতিদ্বন্দ্বি লিওনেল মেসির সঙ্গে সর্বাধিক গোলদাতার আসন ভাগাভাগি করেছেন পর্তুগীজ তারকা।

এদিকে গত অক্টোবরে মারিবরের বিপক্ষে ৭-০ গোলে জয় পাওয়া লিভারপুল রুশ ক্লাবের বিপক্ষে ফের ৭-০ গোলের জয় তুলে নিয়েছে। ম্যাচের ১৯ মিনিটের মধ্যে ৩-০ গোলের লিড নিয়েছিল জার্গেন ক্লপের শিষ্যরা। ম্যাচে ক্লাবের হয়ে প্রথম হ্যাটট্রিক পুর্ণ করেছেন কঠিনহো। এ ছাড়া সাদিও মানে দুটি এবং রবার্তো ফিরমিনো ও মোহাম্মদ সালেহ একটি করে গোল করেন।

দীর্ঘ ৯ বছর পর প্রথমবারের মতো রেডদের শেষ ষোলতে পৌঁছে দিয়ে কোচ ক্লপ সাংবাদিকদের বলেন, ‘আজ রাতের এই সফলতা দেখে সত্যিই ভালো লাগছে।’ গতকালের ফলাফলের ভিত্তিতে এবার রেকর্ডসংখ্যক ৫টি ইংলিশ ক্লাব শেষ ষোল নিশ্চিত করলো। এই পর্বে পরস্পরের মোকাবেলা করতে হবে না তাদের।

স্পর্তাক লিভারপুলের কাছে হেরে যাওয়ায় মারিবরের সঙ্গে ১-১ গোলে ড্র করেই নক-আউট পর্বের টিকিট পেয়ে যায় সেভিয়া। স্লোভানিয়ায় অনুষ্ঠিত ম্যাচের ১০ মিনিটে অধিনায়ক মারকোস তাভারেসের প্রথমার্ধের গোলে স্বাগতিক মারিবর এগিয়ে গেলেও ৭৫তম মিনিটে গোলটি পরিশোধ করে স্প্যানিশ ক্লাবকে সমতায় ফিরিয়ে আনেন পাওলো হেনরিখ গানসো।

এদিকে আগেই শেষ ষোল নিশ্চিত করে ফেলা প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলে হারিয়ে এফ গ্রুপ থেকে শেষ ষোল নিশ্চিত করেছে ইউক্রেনিয় জায়ান্ট শাকতার দোনেৎস্ক। ফলে ওই গ্রুপ থেকে ছিটকে পড়েছে ইতালীয় জায়ান্ট নেপোলি। শেষ ষোলতে জায়গা পাবার জন্য শাকতারের প্রয়োজন ছিল পেপ গার্দিওলার দলের বিপক্ষে একটি ড্র। কিন্তু ব্রাজিলের দুই তারকা বার্নার্ড ও ইসমাইলির গোলে ভর করে জয় নিয়ে পুর্ণ তিন পয়েন্টই পেয়ে যায় ইউক্রেনের ক্লাবটি। ২-০ গোলে পিছিয়ে থাকা সিটিজেনরা ম্যাচের শেষ মিনিটে পেনাল্টি থেকে সার্জিও এগুইরোর গোলে ব্যাবধান কমাতে পারলেও হার এড়াতে পারেনি। এটি ছিল চলতি মৌসুমে সিটিজেনদের প্রথম পরাজয়। সপ্তাহের শেষ ভাগেই তাদের নামতে হবে সিটি ডার্বিতে।

ফেইনুর্ডের বিপক্ষে ম্যাচে এক গোলে এগিয়ে থাকার পরও শেষ পর্যন্ত ডাচ ক্লাবটির কাছে হার মেনেছে ইতালীয় জায়ান্ট নেপোলি। আগেই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়া ডাচ ক্লাবের বিপক্ষে নেপোলিকে গোল করে এগিয়ে দেন পিয়টর জিয়েলিনস্কি। তবে নিকলি জর্গেনসেনের গোলে সমতায় ফেরা ফেইনুর্ডের হয়ে জয়সুচক গোলটি আদায় করেন জেরেমিয়াহ সেন্ট জুস্টে। গ্রুপে তৃতীয় হবার কারণে নেপোলিকে এখন খেলতে হবে ইউরোপা লিগ। দলীয় অধিনায়ক মারেক হামসিক বলেছেন, ‘এখন আমরা ইউরোপা লিগে যতদূর সম্ভব এগিয়ে যেতে চাই।’

এদিকে মাঠে নামার আগেই পোর্তো জানতো যে, অসহায় মোনাকোর বিপক্ষে একটি জয় পেলেই জি গ্রুপ থেকে শেষ ষোলতে স্থান নিশ্চিত হবে। তবে গত আসরের সেমি-ফাইনালিস্টদের বিপক্ষে ৫-২ গোলের বড় ব্যবধানেই জয়লাভ করে পর্তুগীজ ক্লাবটি।

ইউরোপীয় আসরে প্রথমবারের মতো অংশগ্রহণের সুযোগ পাওয়া আরবি লিপজিগ তাদের জি-গ্রুপের শীর্ষ দল বেসিকতাসের কাছে ২-১ গোলে হেরে ইউরোপা লিগে নেমে গেছে। আলভেরো নেগ্রেদোর গোলে পিছিয়ে পড়া লিপজিগ নেবি কেইতার গোলে সমতায় ফিরলেও শেষ মিনিটে স্টেফান লিসাংকেরের গোল হজম করে হার মানে।

এদিকে আগেই শেষ ষোল নিশ্চিত করা রিয়াল মাদ্রিদ তাদের এইচ গ্রুপের শেষ ম্যাচে ৩-২ গোলে হারিয়েছে বরুশিয়া ডর্টমুন্ডকে। গ্রুপের শীর্ষ পয়েন্টধারী টোটেনহাম হটস্পার্স ৩-০ গোলে হারায় এপোয়েলকে।


শেয়ার করুন :


আরও পড়ুন

অপরাজিত থেকেই পরের রাউন্ডে বার্সা

অপরাজিত থেকেই পরের রাউন্ডে বার্সা

প্যারিসিচের হ্যাটট্রিক শীর্ষে ইন্টার মিলান

প্যারিসিচের হ্যাটট্রিক শীর্ষে ইন্টার মিলান

টানা ১৩ জয়ে ম্যান সিটির যৌথ রেকর্ড

টানা ১৩ জয়ে ম্যান সিটির যৌথ রেকর্ড

মেসি-রোনালদো শতবর্ষী মেধাবী

মেসি-রোনালদো শতবর্ষী মেধাবী