রক্ষণভাগের দুর্বলতা সত্ত্বেও এগিয়ে বার্সেলোনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১২ পিএম, ২১ ডিসেম্বর ২০১৮
রক্ষণভাগের দুর্বলতা সত্ত্বেও এগিয়ে বার্সেলোনা

বর্তমানে লা লিগার পয়েন্ট টেবিলে নিজেদের প্রতিষ্ঠিত করলেও রক্ষণভাগের দুর্বলতার কারণে তাদের শিরোপা জয়ের পথটি কঠিন হয়ে উঠতে পারে। যদিও পরপর আরও একটি শিরোপা জয়ের দিকে তাকিয়ে আছে কাতালান জায়ান্টরা।

সপ্তাহের শেষভাগে লেভান্তের বিপক্ষে ৫-০ গোলের জয়টি বার্সার আক্রমণভাগের সক্ষমতারই প্রমাণ দিচ্ছে। সেখানে লিওনেল মেসি হ্যাটট্রিক করেছেন। তাকে ছাড়াও যথেষ্ট শক্তিশালী তাদের আক্রমনভাগ। বিস্ময়ের ব্যাপার হচ্ছে মার্চ থেকে এই পর্যন্ত টানা মাত্র তিনটি ম্যাচে গোল হজম করতে হয়নি।

দলীয় অধিনায়ক গেরার্ড পিকে অবশ্য বলেছেন, ‘আমরা ইতিবাচক দৌড়েই রয়েছি। অপেক্ষাকৃত ভাল খেলছি, গোল করছি এবং অপেক্ষাকৃত কম গোল হজম করছি। এই সবগুলো বিষয়ই যথেষ্ট ইতিবাচক।’

তবে রক্ষণভাগের চতুর্থ পছন্দের সেন্ট্রাল ডিফেন্ডার থমাস ভার্মোলেন কাফ ইনজুরিতে পড়ায় বার্সার পরিচালনা পরিষদ বৃহস্পতিবার ধারে দলভুক্ত করেছে কলম্বিয় আন্তর্জাতিক জেইসন মুরিলোকে। যদিও লা লিগার গোটা মৌসুমে মাত্র একটি ম্যাচ খেলেছেন ২৬ বছর বয়সি এ ফুটবল তারকা।

গত ম্যাচের একেবারেই অন্তিম মুহূর্তে হাঁটুর ব্যাথার কারণে নেলসন সেমেদোকে প্রত্যাহার করতে হওয়ায় রক্ষণভাগের তিন ডিফেন্ডারকেই হারিয়েছেন বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে। এখন অন্তত একমাসের জন্য বাইরে যেতে হচ্ছে ভার্মেলেনকে।

বার্সার প্লে মেকার লিওনেল মেসি গত অক্টোবরে বলেছিলেন, ‘প্রতি ম্যাচেই যে আমরা গোল করতে পারব, তা নয়। রক্ষণভাগে আমাদেরকে আরও শক্তিশালী হতে হবে। এক সময় আমাদের দলটি এমন ছিল যে প্রতিপক্ষ দলের জন্য গোল করাটা কঠিন ছিল।’

এখনো তিন পয়েন্টের ব্যবধান রেখে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে বার্সেলোনা। তবে এই সময়ের মধ্যেই ১১ গোল হজম করতে হয়েছে তাদের।

আগে অবশ্য বার্সাকে রক্ষা করার মত বর্ম ভালভার্দের ছিল। তবে বার্সার তারুণ্য নির্ভর দলটিতে অতীতের মত সে রকম দক্ষ খেলোয়াড় এখন আর নেই। এমন অবস্থাতেই শনিবার লা লিগার ম্যাচে সেল্টা ভিগোর মোকাবেলা করবে বার্সেলোনা। ওই ম্যাচে সেল্টা ভিগো মরন কামড় দিতে চাইবে টেবিলের অবস্থান সংহত করার জন্য এবং নিজেদের প্রমাণের জন্য। দলটি পয়েন্ট টেবিলের নবম অবস্থানে থাকলেও এখনো পর্যন্ত আসরে তারা তৃতীয় সর্বোচ্চ গোলের মালিক। সেই সঙ্গে কম গোল হজম করা ক্লাবের মধ্যে চতুর্থ।

এদিকে শনিবার লা লিগার অন্য ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদ এস্পানিওল, রিয়াল বেতিস এইবারের এবং অ্যাথলেটিক বিলবাও প্রতিদ্বন্দ্বিতা করবে রিয়াল ভ্যালাডোলিডের।


শেয়ার করুন :


আরও পড়ুন

টানা দ্বিতীয়বারের মত বর্ষসেরা সালাহ

টানা দ্বিতীয়বারের মত বর্ষসেরা সালাহ

নেইমারকে 'নাটক' না করার উপদেশ

নেইমারকে 'নাটক' না করার উপদেশ

ব্যর্থতার দায়ে চাকরি হারালেন ম্যানচেস্টারের কোচ

ব্যর্থতার দায়ে চাকরি হারালেন ম্যানচেস্টারের কোচ

বাড়ি বিক্রি করছেন রোনালদো

বাড়ি বিক্রি করছেন রোনালদো