জোড়া ক্লাসিকোর প্রথমটিতে বুধবার মুখোমুখি বার্সা-রিয়াল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩১ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯
জোড়া ক্লাসিকোর প্রথমটিতে বুধবার মুখোমুখি বার্সা-রিয়াল

ফাইল ছবি

আগামী চার দিনের মধ্যেই জোড়া ক্লাসিকোতে পরস্পরের মুখোমুখি হচ্ছে স্পেন তথা বিশ্বের দুই শীর্ষ ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। যার প্রথমটি অনুষ্ঠিত হবে বুধবার।

বুধবার সান্তিয়াগো বার্নাব্যুতে কোপা দেল রের সেমি-ফাইনালে পরস্পরের মোকাবেলা করবে বার্সা ও রিয়াল। এরপর শনিবার দল দুটি ফের পরস্পরের মুখোমুখি হবে লা লীগার ম্যাচে। সেখানে জয় পেলেই যে রিয়াল লীগ শিরোপার লড়াইয়ে ফিরতে পারবে তার কোন নিশ্চয়তা নেই। কিন্তু এর মাধ্যমে দারুন একটি অনুপ্রেরনা পাবেন রিয়ালের নতুন কোচ সান্তিয়াগো সোলারি। যার গুরুতর প্রভাব পড়বে শিরোপা নির্ধারনি মাসে।

২০১৮-১৯ মৌসুমের প্রথম এল ক্লাসিকোর দারুন একটি প্রভাব পড়েছে গোটা মৌসুম জুড়ে। তবে গত অক্টোবরে বার্সেলোনা ৫-১ গোলে যে রিয়াল মাদ্রিদের বিপক্ষে জিতেছিল সেই দলটি এখন আর নেই।
ক্যাম্প ন্যুর ওই ম্যাচে অবশ্য কাতালান দলেও ছিলেন না দারুন ফর্মের আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। ম্যাচে অসাধারণ এক হ্যাটট্রিক করেছিলেন লুইস সুয়ারেজ। ফিলিপ কুটিনহো এবং আর্তুরো ভিদালও ম্যাচটিতে গোল পেয়েছিলেন। যা ছিল ক্লাসিকোতে তাদের প্রথম সাফল্য।

এমন একটি অভিজ্ঞতা রিয়াল মাদ্রিদকে আর কখনোই অর্জন করতে হয়নি। ওই হারের কয়েক দিন পর চাকুরিচ্যুত হন কোচ জুলেন লোপেতেগুই। পরিবর্তিত হিসেবে সান্তিয়াগো সোলারি রিয়ালের দায়িত্ব গ্রহণ করেই নতুন করে নাড়িয়ে দেন দলটিকে। যার পরিপ্রেক্ষিতে প্রথম এলক্লাসিকোর একাদশে থাকা খেলোয়াড়দের মধ্যে মাত্র চারজন খেলোয়াড় জায়গা পেয়েছিল পরের ক্লাসিকোতে।

সোলারিকে সবচেয়ে বড় সিদ্ধান্তটি নিতে হয়েছিল ১৮ বছর বয়সী ব্রাজিলীয় টিনএজার ভিসিয়াস জুনিয়রকে দলে অন্তর্ভুক্তিতে। তবে সেটি বেশ কাজে দিয়েছে। বেশ দ্রুতই তিনি লস ব্লাঙ্কোসদের সেরা একাদশে মানিয়ে নিয়েছেন। এখন তিনি দলের আক্রমণভাগের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়ে পরিণত হয়েছেন। ক্লাবে বেড়ে উঠা সার্জিও রেগুইলনকেও দলের লেফট ব্যাকে যুক্ত করেছেন রিয়াল মাদ্রিদের সাবেক তারকা খেলোয়াড় সোলারি।

তার অসাধারণ দক্ষতার কারণে ক্লাবের সহ-অধিনায়ক ও আইকন তারকা মার্সেলোর গুরুত্বও অনেকাংশে হ্রাস পেয়েছে। তিনিই ক্যাম্প ন্যুতে রিয়ালের হয়ে একমাত্র গোলটি পরিশোধ করেছিলেন। যদি প্রথমিক নির্বাচন অটুট থাকে, তাহলে হয়তো শনিবারের ম্যাচে একাদশের বাইরে থাকবেন মার্সেলো।

সাম্প্রতিক মাসগুলোতে অবশ্য রিয়ালের অন্য খেলোয়াড়রাও বেশ উন্নতি করেছে। বিশেষ করে লুকাস ভাজকুয়েজ এবং রাইট ব্যাক দানি কাভারজাল যথেষ্ট ফিট হয়ে উঠেছেন। যারা ছিলেননা ক্যাম্প ন্যুর একাদশে। যতই সময় গড়িয়েছে ততই অপেক্ষাকৃত ভাল ফর্মে ফিরেছেন সিনিয়র খেলোয়াড় করিম বেনজেমা, সার্জিও রামোস ও লুকা মড্রিচ।

বিগত চার মাসে ক্যাম্প ন্যুতেও আমুল পরিবর্তন ঘটেছে। জানুয়ারির দলবদলের সময় বার্সা দলভুক্ত করেছে ঘানার আন্তর্জাতিক তারকা কেভিন-প্রিন্স বোয়াটেং ও কলম্বিয় ডিফেন্ডার জেইসন মুরিলোকে। শনিবারের ম্যাচ দিয়ে এল ক্লাসিকোতে অভিষিক্ত হতে পারেন তারা। অক্টোবরের ম্যাচে ওসমানে ডেম্বেলে ও নেলসন সেমেদো বদলীর তালিকায় থাকলেও অসাধারণ ফর্মের কারণে সাান্তিয়াগো বার্নব্যুতে সপ্তাহের শেষ ম্যাচের মুল একাদশে জায়গা পেতে পারেন তারা।

বার্সার জন্য দু:সংবাদ হচ্ছে প্রথম এল ক্লাসিকোতে অংশ নেয়া উদীয়মান তারকা মিডফিল্ডার আর্থারের ইনজুরি। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে দুই ক্লাসিকোর একটিতেও হয়তো অংশ নিতে পারবেননা তিনি। তবে ফেব্রুয়ারির কোপা ক্লাসিকোতে দারুন দক্ষতা দেখানো ব্রাজিলীয় ম্যালকম রিয়ালের বিপক্ষে ফের দাপট দেখাতে পারেন।

অক্টোবরের এলক্লাসিকোর সবচেয়ে উল্লেখযোগ্য দিক ছিল আর্জেন্টাইন প্লে মেকার লিওনেল মেসির অনুপস্থিতি। ১১ বছরের ক্লাসিকো ইতিহাসে প্রথমবারের মত দলের বাইরে কাটিয়েছেন তিনি। তবে এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছেন তিনি। তার অসাধারণ নৈপুন্যে বর্তমানে লা লীগার শীর্ষস্থান দখলে রেখেছে বার্সেলোনা।


শেয়ার করুন :


আরও পড়ুন

‘অবাধ্য’ বিশ্বের সবচেয়ে দামী গোলরক্ষক এবার শাস্তির মুখে

‘অবাধ্য’ বিশ্বের সবচেয়ে দামী গোলরক্ষক এবার শাস্তির মুখে

ম্যানইউ ম্যাচের পরেই ফিরতে পারেন নেইমার

ম্যানইউ ম্যাচের পরেই ফিরতে পারেন নেইমার

লেভান্তের বিপক্ষে রিয়ালের কষ্টের জয়

লেভান্তের বিপক্ষে রিয়ালের কষ্টের জয়

নেইমার বিক্রির জন্য নয় : আল খালাফি

নেইমার বিক্রির জন্য নয় : আল খালাফি