মাঠে ফেরার অপেক্ষায় এশিয়ান ফুটবল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩৯ এএম, ০৫ জুন ২০২০
মাঠে ফেরার অপেক্ষায় এশিয়ান ফুটবল

করোনার পর মাঠে ফেরার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ। তবে তার আগে এশিয়াতে ঘরোয়া ফুটবল মাঠে ফেরার অপেক্ষায় থাকতে হবে। এশিয়ান ফুটবল কনফেডারেশনের জেনারেল সেক্রেটারি উইন্সডর জন এমনটা জানিয়েছেন।

করোনা সঙ্কট কাটিয়ে বিশ্বজুড়ে ধীরে ধীরে মাঠে ফিরছে ফুটবল। যদিও বেশিরভাগ লিগই এখনো মাঠে ফিরতে পারেনি।
উইন্সডর জন বলেছেন, ‘আমরা ফুটবল মাঠে ফেরানোর খুব কাছাকাছি চলে এসেছি। তবে এ জন্য আমাদের প্রথমে ঘরোয়া লিগগুলোর জন্য অপেক্ষা করতে হবে।’

এশিয়ার শীর্ষ প্রতিযোগিতায় এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ও দ্বিতীয় টায়ারের এএফসি কাপ উভয়ই মার্চে করোনার কারণে বন্ধ রয়েছে। এর সাথে বন্ধ রয়েছে বিশ্বকাপ ও অলিম্পিক বাছাইপর্ব।

এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে ১২টি দেশ অংশ নিয়ে থাকে। এর মধ্যে শুধুমাত্র দক্ষিণ কোরিয়ায় ঘরোয়া লিগ মাঠে ফিরেছে। জুন ও জুলাইয়ে আরও চারটি লিগ শুরু হচ্ছে। থাইল্যান্ডে সেপ্টেম্বরে লিগ শুরু করার একটি প্রাথমিক ধারণা দেওয়া হয়েছে।

জন জানিয়েছেন, প্রতিযোগিতাগুলো শুরু করার ব্যপারে এএফসি এখনো আলোচনা চালিয়ে যাচ্ছে। তবে এ ব্যপারে সম্ভাব্য কোন তারিখ জানানো যাচ্ছে না।

এছাড়া ক্লাব টুর্নামেন্টেগুলোর জন্যও তারিখ নির্ধারন বেশ কঠিন হয়ে পড়েছে। চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের চতুর্থ রাউন্ডের ম্যাচ এখনো শেষ হয়নি। চ্যাম্পিয়ন্স লিগ ও এএফসি কাপের ফাইনাল নভেম্বরে হতে পারে বলে একটি ইঙ্গিত পাওয়া গেছে।

টুর্নামেন্টগুলোতে ভাইরাসের প্রভাব কমাতে হোম ও অ্যাওয়ে ফরম্যাটে কোন পরিবর্তন আনা হবে কি-না -এমন প্রশ্নের উত্তরে জন বলেছেন, এ বিষয়টিও আলোচনার মধ্যেই রয়েছে।

বিশ্বজুড়ে করোনা আতঙ্ক কাটিয়ে পুনরায় ফুটবল মাঠে ফেরায় স্বস্তি জানিয়ে জন। বলেন, ‘আমরা সবাই জানি ফুটবলের সাথে সংশ্লিষ্ট সকলেই অধীর আগ্রহে অপেক্ষা করছে। এর মধ্যে সমর্থকরাও রয়েছেন। খেলোয়াড়রাও সমান আগ্রহ নিয়ে অপেক্ষায় আছে। কিন্তু সবকিছুর পরেও সকলের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি এখন আমাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ইনজুরিতে মেসি, মাঠে ফেরা নিয়ে শঙ্কা

ইনজুরিতে মেসি, মাঠে ফেরা নিয়ে শঙ্কা

স্টেডিয়ামে অনুশীলনের অনুমতি চেয়েছিলেন মুশফিক

স্টেডিয়ামে অনুশীলনের অনুমতি চেয়েছিলেন মুশফিক

ফুটবলে শেষ হতে যাওয়া সবধরনের চুক্তি নিয়ে সমস্যা

ফুটবলে শেষ হতে যাওয়া সবধরনের চুক্তি নিয়ে সমস্যা

নির্বাসিত জীবন শেষে কোচের দায়িত্বে ফিরছেন পাপিন

নির্বাসিত জীবন শেষে কোচের দায়িত্বে ফিরছেন পাপিন