বাংলাদেশের বিশ্বকাপ সম্ভাবনা কঠিন নয়

স্পোর্টসমেইল২৪ সম্পাদকীয় স্পোর্টসমেইল২৪ সম্পাদকীয় প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ১৯ জুন ২০১৯
বাংলাদেশের বিশ্বকাপ সম্ভাবনা কঠিন নয়

ক্রিকেটে অস্ট্রেলিয়া নিঃসন্দেহে ভালো দল। এক সময়ের বিশ্ব চ্যাম্পিয়ন তারা। তবে বাংলাদেশকেও হিসেব করতে হবে এখন। সে হিসেবে বৃহস্পতিবার (২০ জুন) বাংলাদেশ জিতে গেলে অবাক হওয়ার কিছু নেই। বরং সেটাই স্বাভাবিক। কোন দুর্ঘটনা বলে কল্পনা করা হবে বোকামি।

পরিসংখ্যান অনুযায়ী বিশ্বকাপ ক্রিকেটে এখন পর্যন্ত যে দলগুলো এগিয়ে, বাংলাদেশ সে তালিকায় পিছিয়ে নেই। তাছাড়া টাইগারদের যে ফর্ম, অর্জন -তা ভুলে যাওয়ার মতো নয়। ইতোমধ্যেই বেশকিছু রেকর্ড জমা হয়েছে বাংলাদেশ দলের খাতায়।

তাই বাংলাদেশ বড় কোন দলের সঙ্গে জিতলে অঘটন ভাবার কিছু নেই। বাংলাদেশও এখন বড় দলের অন্তর্ভুক্ত। কারণ বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান বাংলাদেশের হয়েই খেলছেন। পরপর চার ম্যাচে সাকিবের যে অর্জন, সেই ধারাবাহিকতা বজায় থাকলে অজি শিবির কাঁপতে বাধ্য।

এছাড়া লিটন দাসের ভালোভাবে ফিরে আসাসহ সৌম্য, তামিম, মুশফিক, মাহমুদুল্লাহর ব্যাট যদি সেরা রানটা উপহার দিতে পারে, তাহলে বড় ধরনের সংগ্রহ পেতে বেগ পেতে হবে না। যে কোন একটি বা দুটি জুটি বাংলাদেশকে কাঙ্ক্ষিত রান এনে দিতে পারে।

আরও পড়ুন> একটু ক্যাপ্টেনের কথা বলি

আর সাকিব আল হাসান কেমন করতে পারে, সেটা বলবে তার ফর্ম। পরপর চার ম্যাচে ভালো করার পর এ ম্যাচে বেশি আশা করা না গেলেও যদি ধারাবাহিকতা অব্যাহত থাকে, তাহলে সেরা সাকিবের সেরা পারফরমেন্স দেখবে ক্রিকেট বিশ্ব। এমন আশা আমরা করতেই পারি।

অপরদিকে বোলারদের দুর্দান্ত বোলিং মনে আশা জাগাবে নিশ্চয়ই। মোস্তাফিজ, সাইফুদ্দীন, মেহেদী, সাকিব তাদের সেরা বোলিং প্রদর্শনের ব্যবস্থা করবেন। তবে রুবেল বল করার সুযোগ পেলে মন্দ হতো না। মোস্তাফিজকে দুর্ধর্ষ কাটার অবশ্যই দিতে হবে। প্রয়োজনে মাশরাফিকে পরিমিত বল করতে হবে।

আরও পড়ুন> নতুন মাইলফলক স্পর্শ করলেন সাকিব

তারপরও বিশ্বকাপ আসরে যে টিম টাইগার দেখছি, তাতে ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তানকে হারানো খুব কঠিন কিছু নয়। ভাগ্য প্রসন্ন হলে ন্যূনতম দুটি দলকে হারানোর সম্ভাবনাকে ঠেলে দিতে পারি না।

সবশেষে টাইগারদের জন্য শুভ কামনা থাকবে সবসময়। প্রিয় বাংলাদেশ দল আর হতাশা উপহার দেওয়ার মতো দল নয়। দু’একটা পরাজয় বিশ্বসেরাদেরও বরণ করতে হয়।

মূল কথা হচ্ছে- মাশরাফির নেতৃত্বে এক অদম্য বাংলাদেশ এখন বিশ্ব কাঁপাচ্ছে। কিন্তু শেষ ম্যাচটি না হওয়া পর্যন্ত সেমিফাইনাল কারো জন্যই নিশ্চিত নয়। তবুও বলতে চাই- সম্মুখে এগিয়ে যাওয়ার নামই ‘বাংলাদেশ’।

লেখক : সালাহ উদ্দিন মাহমুদ, সাংবাদিক, কবি ও কথাশিল্পী

##
জাতীয় কিংবা আন্তর্জাতিক যে কোন খেলাধুলার বিষয়ে আপনিও লিখতে পারেন। আপনার মতামত আমরা গুরুত্বসহকারে প্রকাশ করবো। মতামতের সঙ্গে লেখকের পূর্ণাঙ্গ পরিচয় বাধ্যতামূলক। লেখা পাঠানোর ঠিকানা- sportsmailinfo@gmail.com


শেয়ার করুন :


আরও পড়ুন

একটু ক্যাপ্টেনের কথা বলি

একটু ক্যাপ্টেনের কথা বলি

নতুন মাইলফলক স্পর্শ করলেন সাকিব

নতুন মাইলফলক স্পর্শ করলেন সাকিব

বাংলাদেশের বিপক্ষে স্যালুট দিতে পারলেন না কট্রেল

বাংলাদেশের বিপক্ষে স্যালুট দিতে পারলেন না কট্রেল

রেকর্ড গড়ে ওয়েস্ট ইন্ডিজকে হারালো বাংলাদেশ

রেকর্ড গড়ে ওয়েস্ট ইন্ডিজকে হারালো বাংলাদেশ