কাবাডির মাধ্যমে আমরা ক্রীড়া ক্ষেত্রে মাসল দেখাতে চাই : বেনজীর আহমেদ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১২ পিএম, ২৯ ডিসেম্বর ২০২১
কাবাডির মাধ্যমে আমরা ক্রীড়া ক্ষেত্রে মাসল দেখাতে চাই : বেনজীর আহমেদ

বর্ণিল আয়োজনে শুরু হয়েছে ‘আইজিপি কাপ-২০২১ জাতীয় যুব কাবাডি চ্যাম্পিয়নশিপ’। আসরের চূড়ান্ত পর্বে বালক ও বালিকা বিভাগের ১৬টি করে মোট৩২ দল অংশগ্রহণ করছে। বুধবার (২৯ ডিসেম্বর) ঢাকার ঐতিহাসিক পল্টন ময়দানে চূড়ান্ত পর্বের উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে বেনজীর আহমেদ বলেন, “আমরা তৃতীয় হতে চাই না, রানার্সআপ হতে চাই না। আমরা চ্যাম্পিয়ন হতে চাই। আগামী বাংলাদেশ তোমাদের, তোমাদের (কাবাডি খেলোয়াড়) মাধ্যমে আমরা ক্রীড়া ক্ষেত্রে মাসল দেখাতে চাই।”

চ্যাম্পিয়নশিপে আঞ্চলিক পর্বে বালক বিভাগে ৫৮ ও বালিকা বিভাগে ৫১ জেলা দল অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী দলগুলোকে আট অঞ্চলে ভাগ করে আয়োজিত হয় প্রাথমিকপর্ব।

বালক বিভাগে ৫৮ জেলার ৪১৭ উপজেলার ৪ হাজার ১৭১ ইউনিয়ন ও বালিকা বিভাগে ৫১ জেলার ৩৯৮ উপজেলার ৩ হাজার ৮৯৭ ইউনিয়ন অংশগ্রহণ করে। বালক বিভাগে মোট ৫০ হাজার ৫২ জন ও বালিকা বিভাগে ৪৬ হাজার ৭৬৪ জন খেলোয়াড় এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

বেনজীর আহমেদ বলেন, “৩০ লাখ শহীদের তাজা রক্তের বিনিময়ে আমরা এ ভূখণ্ড পেয়েছি। আমরা স্বাধীনতার ৫০ বছর উদযাপন করছি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন পৃথিবীর ৩৬তম অর্থনৈতিক শক্তি। কাবাডি ফেডারেশন যে বিশাল আয়োজন করেছেন, তা দেখে আমি বিস্মিত হয়েছি।”

প্রাথমিক পর্ব থেকে বাছাইকৃত খেলোয়াড়দের উন্নত প্রশিক্ষণের আওতায় আনা হবে। পর্যায়ক্রমে এ দলকে আসন্ন যুব কাবাডি বিশ্বকাপের জন্য প্রস্তুত করা হবে। ২০১৮ সালে অনুষ্ঠিত আইজিপি কাপ থেকে বাছাই করা খেলোয়াড়দের দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ দেওয়া হয়েছিল এবং ইরানে যুব বিশ্বকাপে পাঠানো হয়েছিল।

সেই আসরে ব্রোঞ্জ পাওয়া বাংলাদেশ এবার আরও ভালো করতে চায়। সে লক্ষ্যেই ভারত থেকে দু’জন বিশেষজ্ঞ কোচ আনা হয়েছে। যারা দেশের কাবাডি খেলোয়াড়দের গড়ে তুলছেন।

কাবাডি ফেডারেশনের সভাপতি ও র‌্যাব মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা।

আয়োজকদের প্রশংসা করে শাহেদ রেজা বলেন , “কাবাডি আমাদের জাতীয় খেলা। সবসময় বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ) কাবাডির পাশে ছিল, ভবিষ্যতেও থাকবে। আমাদের পরবর্তী আয়োজন হবে যুব গেমস। আশা করছি, এখানে অংশগ্রহণ করা খেলোয়াড়রা যুব গেমসে ভালো করবে। স্বাধীনতার ৫০ বছরে আপনার যে আয়োজন করেছেন, তা প্রশংসনীয়।”

আব্দুল্লাহ আল মামুন বলেন, “যিনি কাবাডিকে জাতীয় খেলা হিসেবে ঘোষণা করেছেন, সেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি। মহান মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানাচ্ছি, সমবেদনা জানাচ্ছি তাদের পরিবারের প্রতি। জাতীয় খেলাকে তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে আমরা আইজিপি কাপ জাতীয় যুব কাবাডি প্রতিযোগিতা আয়োজন করে থাকি। এ আয়োজন সফল করতে যারা নিরলসভাবে কাজ করেছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।”

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, যুগ্ম সম্পাদক-১ ও অতিরিক্ত ডিআইজি গাজী মো. মোজাম্মেল হক, যুগ্ম সম্পাদক-২ ও টুর্নামেন্ট কমিটির সদস্য সচিব নেওয়াজ সোহাগ উপস্থিত ছিলেন।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতের স্বপ্ন ভেঙে ফাইনালে জাপান, প্রতিপক্ষ দ. কোরিয়া

ভারতের স্বপ্ন ভেঙে ফাইনালে জাপান, প্রতিপক্ষ দ. কোরিয়া

ম্যারাডোনার সম্পত্তিতে আগ্রহ কম, বাড়লো নিলামের সময়

ম্যারাডোনার সম্পত্তিতে আগ্রহ কম, বাড়লো নিলামের সময়

বন্ধুর ‘ধর্ষণ কাণ্ড’ ধামাচাপার চেষ্টায় আসামি পাকিস্তানি স্পিনার ইয়াসির শাহ

বন্ধুর ‘ধর্ষণ কাণ্ড’ ধামাচাপার চেষ্টায় আসামি পাকিস্তানি স্পিনার ইয়াসির শাহ

এবার ব্যাংক পরিচালনায় সাকিব

এবার ব্যাংক পরিচালনায় সাকিব