ভারতের স্বপ্ন ভেঙে ফাইনালে জাপান, প্রতিপক্ষ দ. কোরিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ২১ ডিসেম্বর ২০২১
ভারতের স্বপ্ন ভেঙে ফাইনালে জাপান, প্রতিপক্ষ দ. কোরিয়া

শক্তিশালী ভারতকে হারিয়ে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির ফাইনালে ওঠেছে জাপান। মঙ্গলবার (২১ ডিস্মেবর) মওলানা ভাসানি জাতীয় হকি স্টেডিয়ামে দ্বিতীয় সেমি-ফাইনালে ভারতকে ৫-৩ গোলে পরাজিত করেছে জাপান। ফলে শিরোপা নির্ধারণীর চূড়ান্ত ম্যাচে দক্ষিণ কোরিয়ার প্রতিপক্ষ হলো ‘আন্ডারডগ’ জাপান।

২০১৩ সালে নিজেদের মাঠে অনুষ্ঠিত তৃতীয় আসরের ফাইনাল খেলেছিল জাপান। তবে ফাইনালে পাকিস্তানের কাছে ৩-১ গোলে হারে ২০১৮ সালের এশিয়ান গেমসের চ্যাম্পিয়নরা। ভারতের বিপক্ষে জাপানের সর্বশেষ জয় ছিল ২০১৩ সালের এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে। ওই ম্যাচে স্বাগতিক জাপান ২-১ গোলে জয়লাভ করেছিল।

সেমির লড়াইয়ে ভারত-জাপানের মধ্যে অনুষ্ঠিত ১৮ ম্যাচের ১৬টিতেই জয়লাভ করেছে অলিম্পিকের পদক জয়ীরা। যার শেষটি অনুষ্ঠিত হয়েছে এ আসরেরই রাউন্ড রবিন লিগ পর্বে। সেখানে জাপানকে ৬-০ গোলের বিশাল ব্যবধানে হারায় ভারত।

সেই হিসেবে সেমি-ফাইনাল ম্যাচটি ছিল জাপানের জন্য প্রতিশোধের। এমন ম্যাচে ভারতকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করলো তারা। এর আগে একই ভেন্যুতে অনুষ্ঠিত প্রথম সেমি-ফাইনালে পাকিস্তানকে ৬-৫ গোলে হারিয়ে প্রথমবারের মতো আসরের ফাইনাল নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া।

ম্যাচের প্রথম কোয়ার্টারেই ২-০ গোলে এগিয়ে যায় ভারত। ‘অচেনা’ জাপান এ সময় আতঙ্ক তৈরি করে ভারতীয় শিবিরে। প্রথম মিনিটেই পেনাল্টি কর্নার থেকে গোল করে জাপানকে এগিয়ে দেন শোতা ইয়ামাদা। দ্বিতীয় মিনিটে টানা তিনটি পেনাল্টি কর্নার পাওয়া জাপান ব্যবধান দ্বিগুণ করে রাজকি ফুজুশিমার ফ্লিকে।

প্রথম কোয়ার্টারে জাপানকে একবারের জন্যও চ্যালেঞ্জের মুখে ফেলতে পারেনি শীর্ষ দল হিসেবে সেমি-ফাইনালে আসা ভারত। এ সময় কোন পেনাল্টি কর্নার পায়নি তারা। একবারের জন্যও পারেনি টার্গেটে বল পাঠাতে।

দ্বিতীয় কোয়ার্টারও শুরু হয় জাপানের আধিপত্যে। তবে ১৭ মিনিটে শ্রোতের বিপরীতে দিলপ্রিত সিংয়ের ফিল্ড গোলে ব্যবধান কমায় ভারত। এরপর বল দখলের লড়াইয়ে ফিরে আসে তারা। ১৯ মিনিটে দারুণ দক্ষতায় ভারতের পেনাল্টি কর্নার রুখে দেন জাপানের গোলরক্ষক কিরিশিতা তাকুমি।

২৪ মিনিটে জাপানের আক্রমণে ভারত গোলরক্ষক সুরাজ কেরকেরা পরাস্ত হন। গোলমুখ থেকে বল প্রতিহত করে ভারতকে ম্যাচে রাখেন বদলি গোলরক্ষক ক্রিশান পাথাক। ২৯ মিনিটে কেনতা তানাকাকে সার্কেলে ট্যাকল করেন ভারত গোলরক্ষক সুরাজ কেরকেরা। পেনাল্টির আবেদন আম্পায়ার নাকচ করে দিলেও রিভিউর সিদ্ধান্ত জাপানের পক্ষে যায়। স্ট্রোক থেকে গোল করে ব্যবধান ৩-১ করেন ইউশিকি কিরিশিতা।

তৃতীয় কোয়ার্টারের ৩৫ মিনিটে ফিল্ড গোল করে জাপানকে ৪-১ ব্যবধানে এগিয়ে দেন কোশেই কাওয়াবেই। এ সময় ম্যাচে ফিরতে মরিয়া ভারত সর্বশক্তি দিয়ে আক্রমণে ঝাঁপিয়ে পড়ে। তবে ৩৭ ও ৩৮ মিনিটে দুটি কাউন্টার অ্যাটাকে ভারতের রক্ষণভাগকে কাপিয়ে দেয় জাপান। ৪১ মিনিটে তৃতীয় প্রচেষ্টায় সফল হয় তারা। রায়োমা ওকার ফিল্ড গোল দলটিকে এগিয়ে দেয় ৫-১ব্যবধানে।

ম্যাচের চতুর্থ কোয়ার্টারের ৫৩ মিনিটে হারমানপ্রিত সিংয়ের পেনাল্টি কর্নার গোলে ব্যবধান কমায় ভারত (৫-২)। ৫৮ মিনিটে ভারতের দুটি পেনাল্টি কর্নার রুখে দেয় জাপানের রক্ষণ। ৫৯ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে ভারতের হয়ে আরও ব্যবধান কমিয়ে আনেন হারদিক সিং (৫-৩)। তবে সময়ের অভাবে আর এগুতে পারেনি তারা। ফলে হার নিয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় ভারত।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রস্তুতির জন্য খুব বেশি সময় পায়নি বাংলাদেশ : আশরাফুল

প্রস্তুতির জন্য খুব বেশি সময় পায়নি বাংলাদেশ : আশরাফুল

স্পেন খেলোয়াড়কে হকিস্টিক দিয়ে মারলেন আর্জেন্টাইন খেলোয়াড়

স্পেন খেলোয়াড়কে হকিস্টিক দিয়ে মারলেন আর্জেন্টাইন খেলোয়াড়

ক্রিকেট বিশ্বকাপ আয়োজক ভারতে যাচ্ছে না নিউজিল্যান্ড হকি দল

ক্রিকেট বিশ্বকাপ আয়োজক ভারতে যাচ্ছে না নিউজিল্যান্ড হকি দল

মাঠে হকি ফেরাতে প্রধানমন্ত্রীর কোটি টাকা অনুদান

মাঠে হকি ফেরাতে প্রধানমন্ত্রীর কোটি টাকা অনুদান