২০০ মিটার স্প্রিন্টেও সেরা জ্যমাইকান থম্পসন হেরাহ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩৭ এএম, ০৪ আগস্ট ২০২১
২০০ মিটার স্প্রিন্টেও সেরা জ্যমাইকান থম্পসন হেরাহ

টোকিও অলিম্পিকের ১০০ মিটার স্প্রিন্টের স্বর্ণ পদক জিতেছিলেন জ্যামাইকান এলেইন থম্পসন হেরাহ। এবার ২০০ মিটার স্প্রিন্টেও স্বর্ণ পদক নিজের করে নিয়েছেন তিনি। এর মধ্যে দিয়ে টোকিও অলিম্পিকে ‘ডাবল’-এর দেখা পেলেন থম্পসন হেরাহ।

মঙ্গলবার (৩ আগস্ট) ২০০ মিটার স্প্রিন্টের ফাইনালে ট্র্যাকে নামেন থম্পসন হেরা। নেমেই ক্যারিয়ার সেরা ২১.৫৩ সেকেন্ডে সময় নিয়ে দৌড় শেষ করেন এ জ্যামাইকান। এ ইভেন্টের অন্যতম ফেবারিট ছিলেন তারই স্বদেশী শেলি অ্যান ফ্রেজার। তবে তিনি কোনো পদক জিততে পারেননি। চতুর্থ অবস্থানে থেকে দৌড় শেষ করেছেন।

টোকিও অলিম্পিকের ২০০ মিটার স্প্রিন্টে রৌপ্য পদক জিতেছেন নামিবিয়ার স্প্রিন্টার ক্রিস্টিয়ান এমবোম্বা। তিনি ২১.৮১ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য পদক জিতেছেন। আর ব্রোঞ্জ পদক ঘরে তুলেছেন যুক্তরাষ্ট্রে গ্যাব্রিয়েল টমাস।

২০১৬ রিও অলিম্পিকেও ১০০ মিটার এবং ২০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ পদক জিতেছিলেন এলেইন থম্পসন হেরাহ। এর মাধ্যমে টানা দুই অলিম্পিকে ‘ডাবল’- এর দেখা পেলেন তিনি।

২৯ বছর বয়সী থম্পসন হেরাহ স্বর্ণ জয়ের পথে দ্বিতীয় দ্রুততম স্থানে থেকে দৌড় শেষ করেন। ১৯৮৪ সালে সিউল অলিম্পিকে ফ্লোরেন্স গ্রিফিথ জয়নার ২১.৩৪ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ পদক জয় করেছিলেন।

এছাড়াও অলিম্পিকের ইতিহাসে প্রথম নারী স্প্রিন্টার হিসেবে ১০০ এবং ২০০ মিটার স্প্রিন্টে ডাবল জয়ের ডাবল করলেন থম্পসন হেরাহ। এছাড়াও ট্রাক এন্ড ফিল্ড ইভেন্টে একক ভাবে চারটি স্বর্ণ পদক জয়ের রেকর্ড নিজের করে নিয়েছেন তিনি।

মঙ্গলবার ২০০ মিটার স্প্রিন্টে প্রথম ২০ মিটারে বেশ এগিয়ে ছিলেন শেলি অ্যান ফ্রেজার। তবে পরে পিছিয়ে পড়ে চতুর্থ স্থানে থেকে দৌড় শেষ করেন তিনি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

টোকিও অলিম্পিকের ১০ দিন শেষে পদক জয়ে কারা এগিয়ে

টোকিও অলিম্পিকের ১০ দিন শেষে পদক জয়ে কারা এগিয়ে

১১৩ বছর পর অলিম্পিকের এক স্বর্ণপদকে দুই বিজয়ী

১১৩ বছর পর অলিম্পিকের এক স্বর্ণপদকে দুই বিজয়ী

অলিম্পিক হকিতে স্বপ্নভঙ্গ ভারতের

অলিম্পিক হকিতে স্বপ্নভঙ্গ ভারতের

বক্সিংয়ে সোনা জিতে জাপানের ইতিহাস

বক্সিংয়ে সোনা জিতে জাপানের ইতিহাস