ব্যাপক মানসিক চাপে কোহলি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০১ এএম, ২০ সেপ্টেম্বর ২০২১
ব্যাপক মানসিক চাপে কোহলি

করোনাভাইরাস মহামারিরকে পাশ কাটিয়ে পুরোদমে মাঠে গড়িয়েছে ক্রিকেট। পুরো ক্রিকেট বিশ্বজুড়ে চলছে কোয়ারেন্টাইন-জৈবসুরক্ষা বলয়। কোনো সফরেই এ কোয়ারেন্টাইন বা জৈব সুরক্ষা বলয়কে পাশ কাটিয়ে সিরিজ আয়োজনের কোনো সুযোগ নেই। এতে ক্রিকেটাররা মানসিকভাবে ভেঙে পড়েছে। যার প্রভাব দীর্ঘমেয়াদী হতে পারে বলে জানিয়েছে গবেষকরা।

জৈবসুরক্ষা বলয় এবং কোয়ারেন্টাইন ইস্যুতে সবচেয়ে বেশি বিপদে পড়েছেন ভারতীয় ক্রিকেটাররা। একের পর এক সিরিজ এবং টুর্নামেন্ট খেলছেন তারা। এতে করে তাদের বেশ দ্রুতই ভেঙে পড়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

জৈবসুরক্ষা বলয় এবং কোয়ারেন্টাইন ইস্যুতে বিরাট কোহলি নিজেও বেশ চাপে আছেন। ২০২০ সাল থেকে ভারতের প্রতিটি সিরিজের দলেই ছিলেন বিরাট কোহলি। এ সময়ের পুরোটাই তিনি জৈবসুরক্ষা বলয় এবং কোয়ারেন্টাইনে কাটিয়েছেন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার মানসিক স্বাস্থ্য বিভাগের প্রধান ম্যাট বার্জিন এবং দলের মূখ্য চিকিৎসক জন অর্চার্ড যৌথভাবে একটি জার্নাল প্রকাশ করেন। তাদের মতে, বিভিন্ন টুর্নামেন্ট খেলতে গিয়ে ক্রিকেটাররা মানসিক সমস্যায় পড়েছেন। খারাপ পারফর্মেন্স করলে তা মানসিক সমস্যাকে আরও বাড়িয়ে তুলছে।

ক্রীড়াবিদরা মূলর ধৈর্য্যের সাথে পরিচিত। প্রতিনিয়তই তারা নতুন নতুন জিনিসের সাথে মানিয়ে নেন। তবে কোয়ারেন্টাইন এবং জৈবসুরক্ষা বলয় তাদেরকে বেশ বিপদে ফেলেছে। ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের কারণে অনেক টুর্নামেন্টেই ক্রীড়াবিদরা অংশ নিতে চাচ্ছেন বলে জানান তারা।

ক্রীড়াবিদদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে বার্জিন এবং অর্চার্ডের মতে কোয়ারেন্টাইন এবং ক্রিকেটারদের মধ্যে ভারসাম্য বজায় রাখতে হবে। তাহলেই ঠিক থাকবে ক্রীড়াবিদরা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ওমরাহ পালন করতে যাচ্ছেন ছয় সাত ক্রিকেটার

ওমরাহ পালন করতে যাচ্ছেন ছয় সাত ক্রিকেটার

ছেলেদের খেলার অনুমতি দিলেও মেয়েদের ব্যাপারে চুপ তালেবান

ছেলেদের খেলার অনুমতি দিলেও মেয়েদের ব্যাপারে চুপ তালেবান

সাবেক ক্রিকেটার রবিউলের পাশে ক্রীড়া প্রতিমন্ত্রী

সাবেক ক্রিকেটার রবিউলের পাশে ক্রীড়া প্রতিমন্ত্রী