রোনালদোর বিদায়ে মাশরাফির হৃদয়ও কেঁদে উঠেছে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ১১ ডিসেম্বর ২০২২
রোনালদোর বিদায়ে মাশরাফির হৃদয়ও কেঁদে উঠেছে

বাংলাদেশের ক্রিকেটকে মাশরাফি মর্তুজা হৃদয় দিয়ে ধারণ করেছেন। অসাধরণ নেতৃত্বে দলকে রেখে গেছেন দারুণ এক উচ্চতায়। দেশের জন্য জীবন বাজি রাখতেও কখনও পিছুপা হননি। হাঁটুতে সাতবার অস্ত্রোপচার করানোর পরও খেলে গেছেন দেশের জন্য। একটি জয় এনে দিয়ে যেমন আনন্দে আত্মহারা হয়েছেন, হারের পর তেমনি অনেকবার অশ্রুও ঝড়েছে তার।

ফুটবলের মহানায়ক পর্তুগাল কিংবদন্তি ক্রিস্টিয়ানো রোনালদোর চোখে জল দেখে তাই মাশরাফির হৃদয়ও কেঁদে উঠেছে। বাংলাদেশের ক্রিকেটের অন্যতম সেরা অধিনায়ক মাশরাফি জানিয়েছেন, রোনালদোর মতো খেলোয়াড় আছে বলেই ফুটবল এত সুন্দর।

শনিবার (১০ ডিসেম্বর) কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে ১-০ গোলে হেরে বিদায় নিয়েছে পর্তুগাল। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপের শেষ ম্যাচে প্রথমার্ধে বেঞ্চে বসেই কাটাতে হয়েছে পর্তুগাল কিংবদন্তির। এ ম্যাচে মাঠে নামার সঙ্গেই সর্বোচ্চ আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলার রেকর্ডও গড়েছেন তিনি। তবে মরক্কোর কাছে হেরে বিদায় নেওয়ার পর কান্নায় ভেঙে পড়েন ৩৭ বছর বয়সী এ ফরোয়ার্ড।

রোনালদোর কান্নার বেশ কয়েকটি ভিডিও ছড়িয়ে পড়েছে। ফুটবলের এ মহানায়কের কান্না দেখে মাশরাফি মর্তুজারও হৃদয়ক্ষরণ হয়েছে। রোনালদোর দুটি কান্নার ছবি পোস্ট করে মাশরাফি নিজের ফেসবুকে লেখেন, “খেলা শুধু একটি বিনোদন, এ কথাটা সত্য কিন্তু অনেকটা পুথিগত। যে নিজের দেশকে প্রতিনিধিত্ব করেনি সে বুঝবে না এ চোখের জ্বলের (রোনালদোর কান্নার ছবি দেখিয়ে) পেছনে জীবনে কতটা আত্মত্যাগ, কতোটা শ্রম আর কতোটা দেশপ্রেম জড়িয়ে আছে।”

তিনি বলেন, “আবার অনেকের কাছে আবেগ মনে হবে। সত্যিই এ রকম আবেগ না থাকলে শুধু নিজে ভালো থাকা যায়, কিন্তু নিজের দেশ ছাড়িয়ে বিশ্বের কোটি কোটি ভক্তকে আবেগাক্রান্ত করা যায় না।”

লিওনেল মেসি, রোনালদো এবং নেইমার -এ সময়ে সবচেয়ে বেশি আলো ছড়িয়েছেন। শুধু দেশের হয়েই নয়, সর্বোচ্চ আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলার রেকর্ডও এখন রোনালদোর। তবে তাকে আর দেখা যাবে না বিশ্বকাপে।

মাশরাফি বলেন, “তোমার (রোনালদো) মতো খেলোয়াড় এসেছে বলেই ফুটবল এতো সুন্দর। বছরের পর বছর নিজের দেশকে উজাড় করে সেরাটা দিতে দেখে যাওয়া ছিল আমাদের জন্য আরও সুন্দর। খুব খারাপ লাগছে তোমার বিদায়ে কিন্তু বাস্তবতা মানতেই হবে।”

তিনি বলেন, “ক্রিস্টিয়ানো তুমি যা করেছো তাতে ফুটবল তোমার কাছে আজীবন ঋণী হয়ে থাকবে। শুধু আপসোস তোমার খেলা মাঠে বসে দেখার সুযোগ হলো না।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

কেনের পেনাল্টি মিস, ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে ফ্রান্স

কেনের পেনাল্টি মিস, ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে ফ্রান্স

কাতার বিশ্বকাপে রূপকথার কারিগর এডুকেশন সিটি স্টেডিয়াম

কাতার বিশ্বকাপে রূপকথার কারিগর এডুকেশন সিটি স্টেডিয়াম

পর্তুগালকে বিদায় করে সেমি-ফাইনালে মরক্কো

পর্তুগালকে বিদায় করে সেমি-ফাইনালে মরক্কো

ব্রাজিলের বিদায়ের দিনে সেমি-ফাইনালে আর্জেন্টিনা

ব্রাজিলের বিদায়ের দিনে সেমি-ফাইনালে আর্জেন্টিনা