নারী বিশ্বকাপ শুরুর দিন নিউজিল্যান্ডে বন্দুক হামলা, ৩ জন নিহত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩৮ পিএম, ২০ জুলাই ২০২৩
নারী বিশ্বকাপ শুরুর দিন নিউজিল্যান্ডে বন্দুক হামলা, ৩ জন নিহত

নারী বিশ্বকাপ শুরুর দিনে নিউজিল্যান্ডের অকল্যান্ড শহরের কেন্দ্রস্থলে বন্দুক হামলার ঘটনা ঘটলো। ওই ঘটনায় হামলাকারীসহ তিনজন নিহত হয়েছে, আহত হয়েছেন আরও ছয়জন। তবে নারী বিশ্বকাপে অংশ নিতে আসা দলগুলো নিরাপদে রয়েছে।

অকল্যান্ডের ইডেন পার্কে স্বাগতিক নিউজিল্যান্ড ও নরওয়ের মধ্যকার ম্যাচ দিয়ে বৃহস্পতিবার (২০ জুলাই) থেকে মাঠে গড়াচ্ছে নারী বিশ্বকাপের সবচেয়ে বড় আসর। তার আগে স্থানীয় সময় সকাল ৭টা ২২ মিনিটে অকল্যান্ডের ব্যবসায়িক এলাকায় একটি নির্মাণ স্থাপনায় হতাহতের এ ঘটনা ঘটে।

পুলিশের পাল্টা গুলিতে হামলাকারী নিহত হয়েছে। আকস্মিক এই ঘটনায় নারী বিশ্বকাপে অংশ নিতে আসা দলগুলো ভীত হয়ে পড়লেও তারা নিরাপদে আছে বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স জানিয়েছেন নির্ধারিত সূচিঅনুযায়ী বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। তবে ঘটনাটি দলগুলোকে বিচলিত করে তুলেছে। একটি দল ঘটনাস্থলের কাছাকাছি থাকায় তারা কিছুটা ভীত হয়ে পড়েছিল।

নিউজিল্যান্ড ফুটবল বলছে, “আজ (বৃহস্পতিবার) সকালে অকল্যান্ডে যে ঘটনা ঘটেছে তাতে নিউজিল্যান্ড ফুটবল বিস্মিত। বিশ্বকাপে খেলতে আসা সকল দল ও তাদের স্টাফরা নিরাপদে আছে বলে আমরা নিশ্চিত করছি।”

ঘটনাটি যেখানে ঘটেছে তার কাছাকাছি একটি হোটেলে অবস্থান করছিল নরওয়ে দল। কিন্তু তাদের দল শান্ত ও নিরাপদ রয়েছে বলে দলীয় সূত্র নিশ্চিত করেছে।

নরওয়ের অধিনায়ক মারেন মেল্ডে জানিয়েছেন, সকালে হেলিকপ্টার ও পবিপুল সংখ্যক জরুরি যানবাহনের আওয়াজে তাদের ঘুম ভাঙ্গে।

বিবৃতিতে তিনি বলেন, “প্রথমত আমরা বুঝতে পারিনি কী হয়েছে। কিছুক্ষণ পরেই টেলিভিশন ও স্থানীয় গণমাধ্যমগুলো এ বিষয়ে খবর প্রচার করতে থাকে। পুরোটা সময় আমরা নিরাপদেই ছিলাম। হোটেলে ফিফার নিরাপত্তা ব্যবস্থা বেশ ভালো। আমাদের দলেও নিজস্ব নিরাপত্তা কর্মকর্তা রয়েছে। সবাই শান্ত আছে এবং আজকের ম্যাচের জন্য প্রস্তুতি নিচ্ছি। কর্তৃপক্ষের কাছ থেকে যে ধরনের নির্দেশনা আসবে আমাদের হয়তো তার সাথে মানিয়ে নিতে হবে।”

বিশ্বকাপ খেলতে এ মুহূর্তে অকল্যান্ডে অবস্থান করছে বর্তমান চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রও। তারাও জানিয়েছে দলের সব খেলোয়াড় ও স্টাফরা নিরাপদেই আছে।

হামলার কোনো রাজনৈতিক বা আদর্শিক উদ্দেশ্য এখনও চিহ্নিত করা যায়নি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেছেন, বন্দুকধারী একটি পাম্প-অ্যাকশন শটগানে সজ্জিত ছিল।

এ সময় হামলার খবর পেয়ে বন্দুকযুদ্ধে ছুটে যাওয়া নিউজিল্যান্ড পুলিশের সাহসী পুরুষ ও নারীদের ধন্যবাদ জানান তিনি।

এবারই প্রথমবারের মতো নারী বিশ্বকাপ নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় যৌথভাবে অনুষ্ঠিত হচ্ছে। বড় পরিসরের এ আসরে সর্বোচ্চ ৩২টি দল আটটি গ্রুপে বিভক্ত হয়ে অংশ নিচ্ছে। সূচি অনুযায়ী, ২০ আগস্ট সিডনিতে টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে।


শেয়ার করুন :