প্যারিস অলিম্পিকের উদ্বোধনীতে থাকবে ৩ লাখ ২৬ হাজার দর্শক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩৬ পিএম, ০৭ মার্চ ২০২৪
প্যারিস অলিম্পিকের উদ্বোধনীতে থাকবে ৩ লাখ ২৬ হাজার দর্শক

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের জন্য সর্বমোট ৩ লাখ ২৬ হাজার টিকিট বিক্রি ও উপহার হিসেবে দেওয়া হবে। যেখানে বিক্রির জন্য ১ লাখ ৪ হাজার এবং প্রায় দুই লাখ ২২ হাজার টিকিট উপহার হিসেবে দেওয়া হবে। অর্থাৎ, সর্বমোট প্রায় সাড়ে তিন লাখ মানুষ গ্যালারিতে বসে সরাসরি প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান উপভোগ করতে পারবেন।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমেইন এমস তথ্য জানিয়েছেন। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো আয়োজক ফ্রান্সের পক্ষ থেকে আসন্ন গ্রীষ্মকালীণ অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের টিকিটের সংখ্যা প্রকাশ করা হলো।

সিনেট অধিবেশনে এক প্রশ্নের জবাবে ডারমেইন বলেছেন, “সেইন নদীতে আয়োজিত এ উদ্বোধনী অনুষ্ঠানে সাধারণ দর্শকদের জন্য ১ লাখ ৪ হাজার টিকিট বিক্রি করা হবে। এরপর বিনামূল্যে প্রায় দুই লাখ ২২ হাজার টিকিট বিভিন্ন ক্যাটাগরিতে উপহার হিসেবে দেওয়া হবে।”

ডারমেইন ধারণা করছেন আরও প্রায় দুই লাখ মানুষ বিভিন্নভাবে আশেপাশের বিল্ডিং থেকে এ অনুষ্ঠান উপভোগ করতে পারবে। এছাড়া পুরো প্যারিস শহর জুড়ে বাড়তি আরও ৫০ হাজার মানুষ ফ্যানজোনে বসে অনুষ্ঠানটি উপভোগ করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সব মিলিয়ে ১৮০টি নৌকা থাকবে, যার মধ্যে ৯৪টিতে থাকবে ক্রীড়াবিদ। প্যারিস অঞ্চলের শীর্ষ নিরপত্তা কর্মকর্তা মার্ক গুইলুমে এ তথ্য নিশ্চিত করেছেন।

ফ্রান্সের নিরাপত্তা ব্যবস্থা ও উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিড়ে সন্ত্রাসী হামলার ঝুঁকি ও বিপুল সংখ্যক মানুষকে নিয়ন্ত্রণ -এসব নিয়ে আয়োজক সংস্থা কিছুটা বিপাকে পড়েছিল। উদ্বোধনী অনুষ্ঠানে এর আগে কোন গেমসে এত বিপুল সংখ্যক মানুষের সম্পৃক্ততা ছিল না। আগের সব অনুষ্ঠানই গেমসের মূল এ্যাথলেটিক স্টেডিয়ামে আয়োজিত হয়েছে।

আয়োজক ও প্যারিসের মেয়র অফিস থেকে প্রাথমিকভাবে ধারণা করছে, দুই মিলিয়ন মানুষ এদিন একত্রিত হবে। ২০২২ সালে ডারমেইন ৬ লাখ টিকিটের একটি ধারণা দিয়েছিলেন।

২০০৮ বেইজিং অলিম্পিক আধুনিক অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে দৃষ্টিনন্দন আয়োজনের জন্য বিখ্যাত হয়েছিল। এরপর অবশ্য ২০১২ লন্ডন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানও সকলের দৃষ্টি আকর্ষণ করেছিল। এবার প্যারিসের উদ্বোধনী অনুষ্ঠান দেখার অপেক্ষায় ক্রীড়া প্রেমিরা।


শেয়ার করুন :