৮টি দেশ নিয়ে অ্যাথলেটিকস বিশ্বকাপ আয়োজন করবে লন্ডন

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১০:০৫ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৮
৮টি দেশ নিয়ে অ্যাথলেটিকস বিশ্বকাপ আয়োজন করবে লন্ডন

যুক্তরাস্ট্র ও জ্যামাইকাসহ আটটি শীর্ষ দেশকে নিয়ে আগামী গ্রীস্মে অ্যাথলেটিকস বিশ্বকাপ আয়োজন করবে লন্ডন। ব্রিটিশ অ্যাথলেটিকস গতকাল নতুন এ ইভেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছে।

আগামী ১৪ ও ১৫ জুলাই লন্ডন স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য এই ইভেন্টে অংশগ্রহণকারী দেশগুলো হচ্ছে- ব্রিটেন, যুক্তরাস্ট্র, পোল্যান্ড, চীন, জার্মানি, ফ্রান্স, জ্যামাইকা ও দক্ষিণ আফ্রিকা। গত বছর বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশীপের আয়োজক ব্রিটিশ রাজধানীতেই এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। যেখানে ২০১২ সালে অনুষ্ঠিত হয়েছিল অলিম্পিক গেমস।

টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী ফিল্ড ও ট্র্যাকের সবগুলো ইভেন্টেই অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতায়। যার অন্তর্ভুক্ত রয়েছে ১৫০০ মিটার দৌঁড়ও। তবে এ প্রতিযোগিতায় একটি দেশের একজন করে পুরুষ ও মহিলা প্রতিটি ইভেন্টে অংশ নিতে পারবে। প্রতিযোগতায় প্রাইজ মানি থাকবে বিশ লাখ মার্কিন ডলার।

অলিম্পিক ও ৪০০ মিটারে বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েইড ফন নিয়েকার্ক বলেন, ‘এই গ্রীস্মে লন্ডনে এরকম একটি হেড টু হেড প্রতিযোগিতায় অংশ নেয়ার ধারণাটি দারুণ রোমাঞ্চকর। এটিই প্রথম কোন ধারনা যেটি নিয়ে অ্যাথলেটিকসের সবাই উদগ্রীব। এটি নিশ্চিত যে প্রতিযোগিতাটি নতুন সমর্থকদেরও আকর্ষিত করবে।’

ইউকে অ্যাথলেটিকসের প্রধান নির্বাহী নিয়েলস ডি ভস বার্তা সংস্থা এএফপিকে বলেন, তিনি নিশ্চিত যে এই ইভেন্টটি বিশ্ব ক্রীড়াঙ্গণে সবার দৃষ্টি আকর্ষণ করবে। এই বছর কোন বিশ্ব টুর্নামেন্ট নেই। যে কারণে আন্তর্জাতিক টিম ইভেন্টটি আয়োজনের সুযোগ পাওয়া গেছে। মানুষ চায় পদক ও পতাকা। এটি হচ্ছে ১০ দিনব্যাপী অ্যাথলেটিকসের সারাংশ নিয়ে দুই দিনের প্রতিযোগিতা।

অংশগ্রহণকারী দেশগুলোর শীর্ষ তারকারাই এই প্রতিযোগিতায় অংশ নিবেন বলে আশা করছেন এই ব্রিটিশ ক্রীড়া সংগঠক। তিনি বলেন, ‘প্রতিটি প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য আমরা জাতীয় পর্যায়ের সেরা অ্যাথলেটদেরকেই নির্বাচন করব। তবে জানিনা অন্য দেশগুলোর সিদ্ধান্ত কি হবে। বিষয়টি নির্ভর করছে অংশগ্রহণকারী দেশগুলোর নিজস্ব সিদ্ধান্তের ওপর। তারা নিজেরাই নির্বাচন করবে টুর্নামেন্টে অংশগ্রহণকারী অ্যাথলেটদের।’


শেয়ার করুন :


আরও পড়ুন

ইন্ডিয়ান ওপেন ফাইনালে সিন্ধু

ইন্ডিয়ান ওপেন ফাইনালে সিন্ধু

এশিয়ান গেমসের ১৪টি ডিসিপ্লিনে বাংলাদেশ

এশিয়ান গেমসের ১৪টি ডিসিপ্লিনে বাংলাদেশ