বাংলাদেশ গেমসে লড়বে ১০,৬০০ ক্রীড়াবিদ, পদক ১৩৩৮

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৮ পিএম, ০৫ মার্চ ২০২০
বাংলাদেশ গেমসে লড়বে ১০,৬০০ ক্রীড়াবিদ, পদক ১৩৩৮

ঢাকায় বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস অনুষ্ঠিত হবে ১ থেকে ১০ এপ্রিল। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকীকে উপলক্ষে এবারের বাংলাদেশ গেমসটি ভিন্ন এক মাত্রা পাবে।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ১ এপ্রিল (বুধবার) গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আয়োজক কমিটি বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আশা করা হচ্ছে ভিন্নমাত্রা পাবে এবারের বাংলাদেশ গেমস।

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস উপলক্ষে বৃহস্পতিবার (৫ মার্চ) কুর্মিটোলা গলফ ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান শেখ বশির আহমেদ, সদস্য সচিব আশিকুর রহমান মিকু, মিডিয়া অ্যান্ড পাবলিসিটি কমিটির সদস্য সচিব কাজী রাজীব উদ্দিন আহমেদ চপলসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেখ বশির আহমেদ জানান, এবারের গেমসে ৩১টি ডিসিপ্লিনে ৩৯৬টি স্বর্ণ, ৩৯৬টি রৌপ্য ও ৫৪৬টি ব্রোঞ্জপদকসহ সর্বমোট ১৩৩৮টি পদকের জন্য ১০ হাজার ৬শ’ জন ক্রীড়াবিদ লড়াই করবে। ২৩টি ভেন্যুতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান ছাড়াও গেমসের অন্যতম আকর্ষণীয় ইভেন্ট ফুটবল, অ্যাথলেটিক্স ও সাইক্লিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

অন্যান্য ইভেন্টগুলো হলো- আর্চারি, ব্যাডমিন্টন, বাস্কেটবল, বডিবিল্ডিং, বক্সিং, দাবা, ক্রিকেট, ফেন্সিং, গলফ, জিমন্যাস্টিকস, হকি, জুডো, কাবাডি, কারাতে, খো-খো, রোয়িং, রাগবি, রোলার স্কেটিং, সাঁতার, শ্যুটিং, টেবিল টেনিস, টেনিস, তায়কোয়ানডো, ভলিবল, হ্যান্ডবল, ভারোত্তোলোন, কুস্তি ও উশু।

সংবাদ সম্মেলন শুরু হওয়া আগে বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসের অফিসিয়াল লোগো ও মাসকট ‘কপোত’ উন্মুক্ত করা হয়। বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস সুষ্ঠভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান পৃষ্ঠপোষক এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে চেয়ারম্যান করে একটি শক্তিশালী সাংগঠনিক কমিটি গঠন করা হয়েছে। এ সাংগঠনিক কমিটির অধীনে রয়েছে ১৬টি উপ-কমিটি।

বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করার জন্যই এবার মশাল প্রজ্জলনের ক্ষেত্রেও ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ৩১ মার্চ টুঙ্গীপাড়ায় গেমসের আনুষ্ঠানিক মশাল প্রজ্জলন করে তা ওইদিনই ঢাকায় নিয়ে আসা হবে।

২০১৮ সালে প্রথমবারের মত আয়োজিত বাংলাদেশ যুব গেমস থেকে এবারের বাংলাদেশ গেমসে প্রায় সাড়ে ১২শ’ ক্রীড়াবিদ অংশ নিচ্ছেন। মূলত যুব গেমস থেকে জাতীয় পর্যায়ে নিজেদের নিয়ে আসাটা একজন ক্রীড়াবিদসহ সংশ্লিষ্ট ফেডারেশনটিও একটি বড় অর্জন বলেই মনে করছে বিওএ।


শেয়ার করুন :


আরও পড়ুন

অলিম্পিকে পতাকা বহনে আনা হলো পরিবর্তন

অলিম্পিকে পতাকা বহনে আনা হলো পরিবর্তন

অধিনায়কত্ব ছাড়লেন মাশরাফি

অধিনায়কত্ব ছাড়লেন মাশরাফি

আন্তঃকলেজ ও আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতার আশ্বাস প্রধানমন্ত্রীর

আন্তঃকলেজ ও আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতার আশ্বাস প্রধানমন্ত্রীর

অলিম্পিক আয়োজনের স্বত্ব হারানোর শঙ্কায় টোকিও

অলিম্পিক আয়োজনের স্বত্ব হারানোর শঙ্কায় টোকিও