অলিম্পিক নিয়ে অনড় অবস্থান ভাঙলো জাপান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩৯ পিএম, ২৪ মার্চ ২০২০
অলিম্পিক নিয়ে অনড় অবস্থান ভাঙলো জাপান

অলিম্পিক নিয়ে নিজের অনড় অবস্থান থেকে অবশেষে কিছুটা সড়ে এলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। জানালেন, পরিস্থিতি অনুকূলে না আসলে পিছিয়ে যেতে পারে এ বিশ্ব আসর।

করোনাভাইরাস পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করলেও নিজ দেশে অলিম্পিক গেমস আয়োজনে একটুও পিছপা হননি জাপানিজ এ প্রধানমন্ত্রী। তবে বিশ্বের প্রায় সকল দেশ থেকেই একের পর এক আপত্তির জেড়ে অনড় অবস্থান থেকে কিছুটা সরে আসলেন শিনজো আবে।

সোমবার পার্লামেন্টে দেওয়া এক ভাষণে তিনি বলেন, ‘জাপান এখনো গেমস আয়োজনে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু ক্রীড়াবিদদের কথা বিবেচনা করে যদি কোন ধরনের বাঁধা আসে তখন গেমস পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত আসতে পারে।’

প্রথমবারের মত জাপানের এই শীর্ষ কর্তা ২৪ জুলাই থেকে অলিম্পিক গেমস শুরু হওয়ার ব্যাপারে শঙ্কা প্রকাশ করলেন। বিশ্বজুড়ে করোনাভাইরাসে ভয়াবহতা ক্রমেই বেড়ে যাওয়ায় তিনি এই প্রথমবারের মতো স্বীকারোক্তি করতে বাধ্য হলেন।

এর আগে বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়লেও গেমসের মশাল গ্রহণ করে জাপান। গত শুক্রবার (২০ মার্চ) বিশেষ একটি বহর দিয়ে মশালবাহী চার্টার বিমানকে অভ্যর্থনা জানিয়ে অবতরণ করায় জাপান।

এদিকে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিও গেমস আয়োজনের ব্যাপারে তাদের অনড় অবস্থান থেকে সড়ে আসার ইঙ্গিত দিয়েছে। আইওসি অবশ্য গেমস পেছানোর জন্য আরও চার মাস অপেক্ষা করার পক্ষে মত দিয়েছে।

প্রাণঘাতী করোনাভাইরাসে এখন পর্যন্ত বিশ্বে ৩ লাখ ৮১ হাজার ৭৬১ জন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ১৬ হাজার ৫৫৮ জন মারা গেছেন। এছাড়া ১ লাখ ২ হাজার ৪২৯ জন চিকিৎসা গ্রহণের পর ভালো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুযায়ী জাপানে এখন পর্যন্ত ১ হাজার ১২৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে প্রাণহানীর ঘটনা ঘটেছে ৪২ জনের। এছাড়া ভালো হয়েছেন ২৩৫ জন।


শেয়ার করুন :


আরও পড়ুন

পিছিয়ে যাচ্ছে টোকিও অলিম্পিক

পিছিয়ে যাচ্ছে টোকিও অলিম্পিক

টোকিও অলিম্পিক পেছানোর দাবি

টোকিও অলিম্পিক পেছানোর দাবি

অনিশ্চয়তার মধ্যেই অলিম্পিকের মশাল গ্রহণ

অনিশ্চয়তার মধ্যেই অলিম্পিকের মশাল গ্রহণ

স্থবির ক্রীড়াঙ্গন, সাংবাদিকদের জন্যও বড় চ্যালেঞ্জ

স্থবির ক্রীড়াঙ্গন, সাংবাদিকদের জন্যও বড় চ্যালেঞ্জ