কাঁকড়া ফার্মে বিক্ষোভের বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২০ এএম, ২২ এপ্রিল ২০২০
কাঁকড়া ফার্মে বিক্ষোভের বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন সাকিব

ছবি : ফেসবুক লাইভ থেকে নেওয়া

বিশ্বসেরা টাইগার ক্রিকেটার সাকিব আল হাসানের প্রতিষ্ঠিত ‘সাকিব আল হাসান অ্যাগ্রো ফার্ম লিমিটেড’র শ্রমিকরা বকেয়া বেতন-ভাতার দাবিতে আন্দোলন করেছেন। করোনাভাইরাসের মধ্যে হঠাৎ করে গত সোমবার (২০ এপ্রিল) সাতক্ষীরায় সড়ক অবরোধ করে তারা বিক্ষোভ করেন।

সোমবার বিক্ষোভ করলেও দুইদিন পর বিষয়টি নিয়ে বিস্তারিত ব্যাখা দিলেন সাকিব আল হাসান। বুধবার (২২ এপ্রিল) ফেসবুকে নিজের ফেরিফায়েড পেজে এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন তিনি। যদিও এর আগেই শ্রমিকদের বেতন দেওয়া নির্দেশ দিয়েছেন তিনি।

বিষয়টি নিয়ে দেরিতে কথা বলায় ক্ষমা চেয়ে সাকিব বলেন, আমি একটু সময় নিয়েছে কারণ, এ বিষয়ে সমস্ত প্রাসঙ্গিক তথ্য সংগ্রহ করতে চেয়েছি, যাতে আমি সত্যটি সবাইকে জানাতে পারি। এ ফার্মটিও (সাকিব আল হাসান অ্যাগ্রো ফার্ম লিমিটেড) অন্যান্য সংস্থাগুলোর মতো ​​অংশীদারদের দ্বারা পরিচালিত হয়। যদিও আমার নামটি সরাসরি কৃষি ফার্মের সাথে জড়িত রয়েছে। এ ব্যবসায়ের দৈনন্দিন বিষয়গুলো, এমনকি অফিস বা মাঠ পরিদর্শনে খুব কমই সুযোগ পাই।

সাকিব বলেন, আপনারা সবাই জানেন যে, আমাদের দ্বিতীয় সন্তানের প্রত্যাশায় গত এক বছরই বেশিরভাগ সময় আমি দেশের বাইরে ছিলাম। ফলে এই সময়ের মধ্যে আমার কৃষি ফার্মের ব্যবসায়িক বিষয়গুলোতে মোটেও আপডেট হইনি। যতটুকু জেনেছে তা মিডিয়া থেকে। আমার সহ-মালিক এবং অংশীদার কর্মীরা গত কয়েক মাস ধরে সঠিক তথ্য জানাতে ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, জানুয়ারি শেষে সকল কর্মচারীকে চাকরিচ্যুত করা (নিয়ম অনুসারে) হয়েছিল। কর্মচারীরা ৩০ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে রাজি হলেও আশ্চার্যজনকভাবে তারা রাস্তায় নেমেছিল। কিছু লোক গোপন এজেন্ডা এবং খারাপ অভিপ্রায় সহকারে উদ্বেগ প্রকাশ করেছিল।

সাকিব বলেন, যাই হোক, আমি বুঝতে পারি যে কোন গুরুতর সমস্যা রয়েছে এবং সংস্থার তহবিল বা সহ-মালিকদের কোন সহায়তা ছাড়াই আমি নিজের ব্যক্তিগত তহবিল থেকে সমস্ত বকেয়া বেতন দেওয়ার দায়িত্ব নিয়ে পরিস্থিতি সমাধান করেছি।তবে আমি বিশ্বাস করি, এটি সংস্থার কোন অন্তর্নিহিত ব্যাপার ছিল, যা অভ্যন্তরীণ থাকা উচিত ছিল। কর্মীদের মধ্যে এতটা অশান্তি তৈরি হয়েছে যে, তারা সম্মতি জানানোর পরও মাস শেষ না হতেই বিক্ষোভ করেছে! আমি খুবই হতবাক হয়েছিলাম।

করোনাভাইরাস নিয়ে দেশের ক্রান্তিকালে এমন পরিস্থিতিতে সাকিব আল হাসান বিভ্রান্তে পড়েছিলেন বলেও জানিয়েছেন। বলেন, অন্য অনেকের মতো আমিও সহায়তার জন্য তহবিল সংগ্রহের চেষ্টা করছি। সেখানে আমি বিভ্রান্ত হয়ে পড়ে যে, লোকেরা কেন ভাববে আমি আমাদের কর্মচারীদের বেতন থেকে বঞ্চিত করবো, যাদের গত ৩ বছরের বেশি সময় নিয়মিতভাবে বেতন দেওয়া হয়েছে।

এ বিষয়ে সংবাদ মাধ্যমকেও দোষারোপ করেন সাকিব। বলেন, দুর্ভাগ্যক্রমে, আমি বুঝতে পেরেছিলাম যে, কিছু মিডিয়া গভীরভাবে এবং সততার সাথে বিষয়টিকে না দেখে সংবাদ প্রকাশ করেছে। আংশিক মিথ্যা এবং বেশিরভাগই বিভ্রান্তিকর সংবেদনশীল শিরোনামগুলোর চেয়ে তারা যদি (সংবাদ মাধ্যম) সত্যকে অনুসন্ধান করার চেষ্টা করতো তাহলে ভালো হতো।

সাকিব আরও বলেন, আমি আন্তরিকভাবে আশাবাদী যে, মিডিয়া এবং সাংবাদিকরা রিপোর্ট করার সময় আরও যত্ন নেবেন।একটি জাতি হিসাবে আমি আন্তরিকভাবে মনে করি, বর্তমান সঙ্কটকে (করোনাভাইরাস) সামনে রেখে আমাদের আরও গুরুত্বপূর্ণ কাজ করা উচিত। যে কোনো বিভ্রান্তিকর তথ্য এবং মিথ্যাচারের বিরুদ্ধে সতর্ক দৃষ্টি দরকার।

সর্বশেষ দেশের ক্রান্তিকালে সরকারের নির্দেশনা মেনে সবাইকে ঘরে থাকার আহ্বানও জানিয়েছেন সাকিব আল হাসান। 

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


বিষয়ঃ

শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে খেলা ব্যাট নিলামে বিক্রি করছেন সাকিব

বিশ্বকাপে খেলা ব্যাট নিলামে বিক্রি করছেন সাকিব

ভারতীয় ক্রিকেটারের টি-টোয়েন্টি একাদশে সাকিব, নেই কোহলি

ভারতীয় ক্রিকেটারের টি-টোয়েন্টি একাদশে সাকিব, নেই কোহলি

ভারত বিশ্বকাপের জন্য ক্রিকেটারদের পরিচর্যার প্রয়োজন : সাকিব

ভারত বিশ্বকাপের জন্য ক্রিকেটারদের পরিচর্যার প্রয়োজন : সাকিব

অনুদান দিতে পারেন সাকিবের ফাউন্ডেশনে

অনুদান দিতে পারেন সাকিবের ফাউন্ডেশনে