দাবা অলিম্পিয়াডের এ গ্রুপে নবম স্থানে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩১ এএম, ১৭ আগস্ট ২০২০
দাবা অলিম্পিয়াডের এ গ্রুপে নবম স্থানে বাংলাদেশ

করোনাকালিন সময়ে বিভিন্ন দেশের দাবাড়ুদের নিয়ে শুরু হয়েছে অনলাইন দাবা অলিম্পিয়াড। যেখানে অনলাইন দাবা অলিম্পিয়াডের ডিভিশন-২ এর ‘এ’ গ্রুপে নবম স্থান অর্জন করেছে বাংলাদেশ ‘এ’ গ্রুপ থেকে মূল পর্বে জায়গা করে নিয়েছে জার্মানি,বুলগেরিয়া ও ইন্দোনেশিয়া।

করোনার কারণে চলতি বছর রাশিয়ার মস্কোতে অনুষ্ঠেয় বিশ্বের সবচেয়ে বড় দাবা আসরটি আয়োজন করা সম্ভবপর না হওয়ায় অনলাইন দাবা অলিম্পিয়াড আয়োজনের সিদ্ধান্ত নেয় দাবা ফেডারেশনগুলোর নিয়ন্ত্রণ সংস্থা। যেখানে বাংলাদেশ থেকে পুরুষ ও মহিলা বিভাগে মোট ৬ জন প্রতিযোগী অংশগ্রহণ করছে।

পুরুষ বিভাগে দেশের প্রথম গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোর্শেদ, রিফাত বিন সাত্তার ও আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান । আর নারী বিভাগে অভিজ্ঞ দাবাড়ু রানী হামিদ ও শারমিন সুলতানা শিরিন এবং ওয়ালিজা আহমেদ। এর মধ্যে ফাহাদ ও ওয়ালিজাে আছেন অনূর্ধ্ব-২১ বিভাগেও।

অনলাইলে শুরু হওয়া দাবা অলিম্পিয়াডে শেষ দিনের খেলায় খুব একটা ভালো করতে পারেনি বাংংলাদেশ। রোববার (১৬ আগস্ট) তিন রাউন্ডের একটিতে ড্র অন্য দুটিতে হারতে হয়েছে বাংলাদেশর। র‌্যাপিড পদ্ধতির এই দাবায় সপ্তম রাউন্ডে ৩-৩ পয়েন্টে তুর্কমেনিস্তানের সঙ্গে ড্র করেছে বাংলাদেশ।

মাস্টার নুরমামিদভ আজাতকে হারিয়েছেন আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ফিদে আর তুর্কমেনিস্তানের মহিলা ফিদে মাস্টার মেকানোভা আনাগোজেলকে হারিয়েছেন মহিলা ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজা। আন্তর্জাতিক মাস্টার আতাভায়ে ইউসুফের সঙ্গে ড্র করেন গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ আর আতাভায়েভ সাফারমিরাতের সঙ্গে ড্র করেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান।

অন্য দুটি বোর্ডে তুর্কমেনিস্তানের মহিলা ফিদে মাস্টার অভিজদুরদিয়েভা জেমাল ও মহিলা ফিদে মাস্টার হালিয়েভা বাহারের কাছে হেরে যান আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ ও আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন। অষ্টম রাউন্ডে বাংলাদেশ ১.৫-৪.৫ গেম পয়েন্টে হেরে যায় ফিলিপাইনের কাছে। গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান গ্র্যান্ড মাস্টার লাইলো দারউইনকে হারান। আর আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান কনসিও মাইকেল জুনিয়রের সঙ্গে ড্র করেন।

এছাড়া অন্য চার বোর্ডে দেশের অন্য চার দাবাড়ু হেরে গেছেন। শেষ রাউন্ডে বাংলাদেশ ইন্দোনেশিয়ার কাছে ০.৫-৫.৫ গেমে পয়েন্টে হার মানে। ফাহাদ রহমান ইন্দোনেশিয়ার ক্যান্ডিডেট মাস্টার আরফান আদিত্য বাগুসের সঙ্গে ড্র করেন। এদিন বাংলাদেশের বাকি পাঁচ প্রতিযোগী হেরেছেন। বাংলাদেশ ৯ খেলায় ৩ ম্যাচ পয়েন্ট ও ১৭ গেম পয়েন্ট পায়।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

রেটিং দাবায় শীর্ষে ১৪ জন

রেটিং দাবায় শীর্ষে ১৪ জন

আন্তর্জাতিক রেটিং দাবার ষষ্ঠ রাউন্ড শেষে শীর্ষে জিয়া

আন্তর্জাতিক রেটিং দাবার ষষ্ঠ রাউন্ড শেষে শীর্ষে জিয়া

রেটিং দাবায় চ্যাম্পিয়ন নৌবাহিনীর মিনহাজ উদ্দিন

রেটিং দাবায় চ্যাম্পিয়ন নৌবাহিনীর মিনহাজ উদ্দিন

১৬ বছর বয়সেই বিশ্বকাপ দাবায় বাংলাদেশের ফাহাদ

১৬ বছর বয়সেই বিশ্বকাপ দাবায় বাংলাদেশের ফাহাদ