নানা সমস্যায় দীর্ঘ ‌দিন ধরে বন্ধ রাজবাড়ীর সুইমিং পুল

জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি প্রকাশিত: ০৯:২১ পিএম, ০৮ নভেম্বর ২০২০
নানা সমস্যায় দীর্ঘ ‌দিন ধরে বন্ধ রাজবাড়ীর সুইমিং পুল

নানা সমস্যায় প্রায় এক বছর ধরে জরাজীর্ণ অবস্থায় বন্ধ রয়েছে আন্তর্জাতিক মানের রাজবাড়ীর একমাত্র ‘রাজবাড়ী সুইমিং পুল’। বিভিন্ন সময় জেলা প্রশাসকের মাধ্যমে জেলা ক্রীড়া সংস্থা সুইমিং পুলটি চালুর উদ্যোগ নিলেও বার বারই বন্ধ হয়ে গেছে সকল কার্যক্রম। জেলার ঐতিহ্য রক্ষা ও বিশ্ব দরবারের বড় আসরে সাঁতারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সুইমিং পুলটি চালু ও সংস্কারের দাবি জেলাবাসীসহ জেলা ক্রীড়া সংস্থার।

অলিম্পিক গেমসসহ বিশ্ব দরবারে সাঁতারের বিভিন্ন প্রতিযোগিতায় দেশের হয়ে ডলি আক্তার, লায়লা নূর, নিবেদিতা দাসসহ রাজবাড়ীর অনেকে প্রতিনিধিত্ব করেছেন। তবে জেলার আন্তর্জা‌তিক মানের সুইমিং পুলটি বন্ধ থাকায় সাঁতার শেখা থেকে বঞ্চিত হচ্ছে শিশু-কিশোর-কিশোরী থেকে যুবক-যুবতিরা। ফলে নতুন কোন সাঁতারুও বের হয়ে আসছে না।অন্যদিকে দীর্ঘদিন বন্ধ থাকায় সুইমিং পুলটির একটি পরিত্যক্ত প্রতিষ্ঠানে পরিণত হওয়া ছাড়াও নষ্ট হচ্ছে চৌবাচ্চার টাইলসও।
sportsmail24
জানা গেছে, ২০০৩ সালে রাজবাড়ীতে আন্তর্জাতিক মানের সুইমিং পুলটি নির্মাণ করা হয়। তৎকালীন কমিটি ২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত সুইমিং পুলটির কার্যক্রম চালু রাখে। পরবর্তীতে ২০১১ সালে নতুন কমিটি তৎকালীন জেলা প্রশাসকের মাধ্যমে চালু করলেও বিগত কমিটির অনেক বিদ্যুৎ বিল বকেয়া, আয়রন ফিল্টার মেশিনের অভাব এবং ডিউব টিউবওয়েল নষ্ট হয়ে যাওয়াসহ সুইমিং পুলের সার্বিক খরচের জোগান না দিতে পরায় এর কার্যক্রম বন্ধ হয়ে যায়।

২০১৪ সালের তৎকালীন জেলা প্রশাসক রফিকুল ইসলাম বয়স ভিত্তিক সাঁতার শেখা ও সুইমিং পুলটি পুনরায় চালুর উদ্যোগ নেন। এরপর থেকে দীর্ঘদিন সুইমিং পুলটি চালু থাকলেও প্রায় এক বছর ধরে আবার বন্ধ হয়ে যায়। চলতি বছরের ২৯ আগস্ট যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল করিম সুইমিং পুলটি পরিদর্শন করে পুনরায় সংস্কার করে দ্রুত চালুর আশ্বাস দিয়েছেন।
sportsmail24
সুইমিং পুলটি সম্পর্কে খোঁজ করতে গেলে ‌জেলা ক্রীড়‌া সংস্থার হেদায়েত আলী সোহরাব, সিয়াদত আলী টগর, আইনজী‌বী অ‌ভি‌জিতসহ অনেকেই জানান, সঠিকভাবে রক্ষণাবেক্ষণের অভাবে রাজবাড়ীর এ আন্তর্জাতিক মানের সুইমিং পুলটি বন্ধ হয়ে গেছে এবং এখন সব কিছু নষ্ট হয়ে যাচ্ছে।

তারা বলেন, রাজবাড়ীর ডলি আক্তার, লায়লা নুরসহ অনেকে অলিম্পিক গেমসসহ বিভিন্ন প্রতিযোগিতায় দেশের হয়ে অংশগ্রহণ করেছেন। ডলি-লায়লা-নুরদের মতো আরও সাঁতারু তৈরি করতে রাজবাড়ীর এই ঐতিহ্যবাহী সুইমিং পুলটি সংস্কার এবং পুনরায় চালু করা জরুরি।

রাজবাড়ী জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মো. সফিকুল ইসলাম সফি বলেন, আগস্টে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুইমিং পুলটি পরিদর্শন করেছেন এবং দ্রুত সংস্কার করে চালুর আশ্বাস দিয়েছেন। আমরা আশাবাদী দ্রুতিই রাজবাড়ীর সুই‌মিং পুল‌টি পুনরায় চালু করা হবে।

রুবেলুর রহমান/রাজবাড়ী

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

জেএফএ কাপ চ্যাম্পিয়ন সাতক্ষীরা নারী ফুটবল দল

জেএফএ কাপ চ্যাম্পিয়ন সাতক্ষীরা নারী ফুটবল দল

খেলার মাঠেই প্রাণ হারালেন সিরাজগঞ্জের কৃতি ফুটবলার বাবলা

খেলার মাঠেই প্রাণ হারালেন সিরাজগঞ্জের কৃতি ফুটবলার বাবলা

সাড়া জাগিয়েছে কোয়াবের সিলেট কমিটি

সাড়া জাগিয়েছে কোয়াবের সিলেট কমিটি

কলারোয়ায় টি-টোয়েন্টি টুর্নামেন্টে কেসিএ লায়নের বাজিমাত

কলারোয়ায় টি-টোয়েন্টি টুর্নামেন্টে কেসিএ লায়নের বাজিমাত