মুজিব শতবর্ষে শেরপুরে দাবা লিগ

জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি প্রকাশিত: ০৪:৩১ এএম, ০৭ সেপ্টেম্বর ২০২১
মুজিব শতবর্ষে শেরপুরে দাবা লিগ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিক ‌‘মুজিব শতবর্ষ’ উপলক্ষে শেরপুরে প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে দাবা লিগ। বাংলাদেশ দাবা ফেডারেশনের অনুপ্রেরণায় জেলা পুলিশের পৃষ্ঠপোষকতায় জেলা ক্রীড়া সংস্থার দাবা উপ-কমিটি এ লিগ শুরু হবে ২০ সেপ্টেম্বর।

জেলায় প্রথমবারের মতো আয়োজিত মুজিব শতবর্ষ শেরপুর জেলা দাবা লিগ-২০২১-এ জেলার মোট ৫টি ক্লাব/সংস্থা অংশগ্রহণ করছে।

জেলা ক্রীড়া সংস্থার দাবা উপ-কমিটির সম্পাদক হাকিম বাবুল জানান, বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি পুলিশের মহাপরিদর্শক দেশে দাবা খেলার বিপ্লব ঘটাতে প্রথমবারের মতো তৃণমূলে, অর্থাৎ জেলা দাবা লিগ চালুর উদ্যোগ নিয়েছেন। তারই ধারাবাহিকতায় জেলা পুলিশের পৃষ্ঠপোষকতায় জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে শেরপুর জেলাতেও দাবা লিগের আয়োজন করা হচ্ছে।

তিনি আরও বলেন, মুজিব শতবর্ষ শেরপুর জেলা দাবা লিগ-২০২১ প্রতিটি দলে ৫ জন করে খেলোয়াড় রেজিস্ট্রেশন করে প্রতিদিন ৪টি বোর্ডে চারজন করে খেলোয়াড় খেলায় অংশ নেবেন। ম্যাচ পয়েন্টের ভিত্তিতে চ্যাম্পিয়ন নির্ধারিত করা হবে।

জেলার শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়ামের মিলনায়তনে লিগের খেলাগুলো অনুষ্ঠিত হবে। খেলায় দলগুলোর জন্য প্রাইজমানি ছাড়াও চ্যাম্পিয়ন ট্রফি ও নগদ অর্থ পুরষ্কার রয়েছে। ইতিমধ্যে খেলোয়াড় ও ক্লাব কর্মকর্তাদের সাথে বৈঠকে ৬টি দল চূড়ান্ত হয়েছে।

এদিকে, মুজিব শতবর্ষ শেরপুর জেলা দাবা লিগ-২০২১ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে জেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে তিন সদস্যের উপদেষ্টা পরিষদ এবং ১১ সদস্য বিশিষ্ট পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরীকে প্রধান করে উপদেষ্টা পরিষদের অন্য ২ উপদেষ্টা হলেন- জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজিমুল হক নাজিম এবং স্পন্সর জেএন্ডএস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সাদুজ্জামান সাদী।

এছাড়া জেলা ক্রীড়া সংস্থার দাবা উপ-কমিটির সভাপতি জাকির হোসেন বাবলুকে আহ্বায়ক এবং সম্পাদক হাকিম বাবুলকে সমন্বয়কারী করে লিগ পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- জেলা পুলিশের ডিএসবি ডিআইওয়ান মো. আবুল বাশার মিয়া, দাবা উপ-কমিটির সদস্য জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক মানিক দত্ত, দাবা উপ-কমিটির সদস্য খন্দকার নজরুল ইসলাম, মো. খোরশেদ আলম, সৈয়দ রবিউল করিম মনি, ফরিদ আহম্মেদ লুলু, তৌহিদুর রহমান পাপ্পু, মো. সাদেকুর রহমান, স্পন্সর প্রতিষ্ঠান জেএন্ডএস গ্রুপের জেএন্ডএস এগ্রোভেট মার্কেটিং ম্যানেজার মো. আব্দুস সবুর (শামীম সবুর)।

জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজিমুল হক নাজিম বলেন, জেলায় প্রথমবারের মতো দাবা লিগ হতে যাচ্ছে। তাছাড়া করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন ধরে জেলা পর্যায়ের ক্রীড়াঙ্গনের স্থবিরতা কাটিয়ে খেলাধুলার আয়োজন হচ্ছে। আমরা আয়োজনটিকে যথাসম্ভব উৎসবমুখর এবং প্রাণবন্ত করতে চেষ্টা করবো।

জেলা দাবা লিগ আয়োজনের প্রধান উপদেষ্টা পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী বলেছেন, জেলা ক্রীড়া সংস্থার দাবা লিগ আয়োজনে পুলিশ পৃষ্ঠপোষকতা করছে। ইতোমধ্যে জেলা দাবা লিগের জন্য স্থানীয়ভাবে স্পন্সর সংগ্রহ করা হয়েছে। প্রথমবার হলেও জেলা দাবা লিগ বেশ জাঁকজমকপূর্ণভাবে আয়োজন করা হচ্ছে।

জেলা ক্রীড়া সংস্থার দাবা উপ-কমিটির সভাপতি জাকির হোসেন বাবুল বলেন, জেলা দাবা লিগ দিয়ে আমরা শুরু করছি। পর্যায়ক্রমে ডিএসএ দাবা প্রতিযোগিতা এবং স্কুল দাবা প্রতিযোগিতা আয়োজন করা হবে।

জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক ও দাবা উপ-কমিটির সদস্য মানিক দত্ত বলেন, লিগ আয়োজন নির্বিঘ্ন করতে ইতিমধ্যে ১৫টি দাবা ঘড়ি ক্রয় এবং খেলার পরিচালক ৪ জন বিচারককে প্রশিক্ষণের জন্য বাংলাদেশ দাবা ফেডারেশনে চাহিদাপত্র পাঠানো হয়েছে। সুষ্ঠু এবং সফলভাবে জেলা দাবা লিগ আয়োজনের সকল কার্যক্রম এগিয়ে চলছে।

হাকিম বাবুল, শেরপুর/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বরেকর্ড করে ১২ বছর বয়সেই গ্রান্ডমাস্টার অভিমন্যু

বিশ্বরেকর্ড করে ১২ বছর বয়সেই গ্রান্ডমাস্টার অভিমন্যু

দাবা বিশ্বকাপে খেলবেন জিয়া

দাবা বিশ্বকাপে খেলবেন জিয়া

দাবা অলিম্পিয়াডের এ গ্রুপে নবম স্থানে বাংলাদেশ

দাবা অলিম্পিয়াডের এ গ্রুপে নবম স্থানে বাংলাদেশ

জেনে নিন দাবা খেলার নানা কৌশল

জেনে নিন দাবা খেলার নানা কৌশল