শেরপুরে ডিএসএ’র দাবা প্রতিযোগিতার বাছাইপর্বে শাকিল চ্যাম্পিয়ন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:১৪ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০২২
শেরপুরে ডিএসএ’র দাবা প্রতিযোগিতার বাছাইপর্বে শাকিল চ্যাম্পিয়ন

শেরপুরে জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে দাবা উপ-কমিটির ব্যবস্থাপনায় শুরু হওয়া ডিএসএ দাবা প্রতিযোগিতার বাছাইপর্বে (প্রিলিমিনারি স্টেজ) চ্যাম্পিয়ন হয়েছেন শেরপুর ডিস্ট্রিক্ট চেস কমিউনিটির শাকিল আহমেদ। ৭ রাউন্ড সুইস লিগ পদ্ধতির খেলায় ৫ জয় ২ ড্রয়ে সর্বোচ্চ ৬ পয়েন্ট নিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। শাকিল ছাড়াও বাছাইপর্ব থেকে আরও ৬ জন চূড়ান্ত পর্বে উন্নীত হয়েছেন।

উন্নীত হওয়া বাকি ৬ জন হলেন- (ক্রমানুসারে) ডা. আবিদ হাসান অন্তর (৫.৫ পয়েন্ট), নকলার সোহেল রানা (৫.৫ পয়েন্ট), শেরপুর দাবা ক্লাবের ক্ষুদে দাবাড়ু সামিউর রহমান রিয়ান (৫ পয়েন্ট), নকলার টিটো মিয়া (৫ পয়েন্ট), মুন্সীরচর এলাকার উসমান গণি (৫ পয়েন্ট) এবং হামিদুল ইসলাম (৫ পয়েন্ট)।

খেলায় মোট ৮ জন ৫ পয়েন্ট করে পেলেও টাইব্রেকিংয়ে উল্লেখিত ৪ জন ফাইনাল স্টেজ বা চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেন। স্থানীয় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়াম মিলনায়তন ভেন্যুতে রোববার (৪ সেপ্টেম্বর) দিনগত রাতে বাছাইপর্বের শেষ ২ রাউন্ডের খেলা হয়। বাছাইপর্বে মোট ৩৬ জন খেলোয়াড় অংশগ্রহণ করেন।

দাবা উপ-কমিটির সম্পাদক হাকিম বাবুল জানান, মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) বিকেল থেকে একই ভেন্যুতে ফাইনাল স্টেজ বা চূড়ান্তপর্বের খেলা অনুষ্ঠিত হবে। চূড়ান্ত পর্বে গত আসরের পয়েন্ট তালিকার ‘টপ ফাইভ’ (প্রথম ৫ জন) এবং বাছাইপবে থেকে উন্নীত ৭ জনসহ মোট ১২ জনকে নিয়ে রাউন্ড রবীন লিগ ভিত্তিতে খেলা অনুষ্ঠিত হবে।

গত আসর থেকে ফাইনাল পর্বে উন্নীতরা হলেন- বর্তমান চ্যাম্পিয়ন মো. আ. রউফ আজিজ, রানারআপ মো. শাহজাহান, পয়েন্টক্রম অনুসারে নকলার মোহাম্মদ আমিরুল ইসলাম, শেরপুর দাবা ক্লাবের মো. আতিকর রহমান স্বপন ও নকলার মো. সজীব মিয়া।
sportsmail24

ডিএসএ দাবা প্রতিযোগিতায় চূড়ান্তপর্বের চ্যাম্পিয়ন ও রানারআপকে ট্রফি, নগদ প্রাইজমানি, সনদপত্র ও মেডেল প্রদান করা হবে। এছাড়া ৩য় থেকে ৫ম স্থান পর্যন্ত খেলোয়াড়দের প্রাইজমানি ও সনদপত্র এবং বিশেষ বয়সী খেলোয়াড় এবং তৃণমূলে দাবা উন্নয়নে অবদান রাখা একজন খেলোয়াড়/সংগঠককে বিশেষ সম্মাণনা প্রদান করা হবে।

ডিএসএ দাবা প্রতিযোগিতা-২০২২ শেষ হওয়ার পর পরই শুরু হবে স্কুল দাবা প্রশিক্ষণ ও প্রতিযোগিতা। এতে জেলার ৯টি স্কুলের ২৯ জন ক্ষুদে দাবাড়ু ইতোমধ্যে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করেছে।

শেরপুর ডিএসএ’র সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মানিক দত্ত জানান, ডিএসএ দাবা প্রতিযোগিতার চ্যাম্পিয়ন খেলোয়াড় বাংলাদেশ দাবা ফেডারেশন আয়োজিত জাতীয় ‘বি’ দাবা চ্যাম্পিয়নশীরে বাছাইপর্বে শেরপুর জেলার প্রতিনিধিত্ব করবেন।

এছাড়া স্কুল দাবা প্রতিযোগিতার সেরা খেলোয়াড়দের মধ্য থেকে জাতীয় জুনিয়র চ্যাম্পিয়নশীপ ও বয়সভিত্তিক বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য দাবা খেলোয়াড় নির্বাচন করা হয়ে থাকে। এবার দাবা প্রতিযোগিতা বেশ জমজমাটভাবে এগিয়ে চলছে।

হাকিম বাবুল, শেরপুর/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

আদিবাসী দিবসে শেরপুরে নৃ-গোষ্ঠিদের ফুটবল ম্যাচ

আদিবাসী দিবসে শেরপুরে নৃ-গোষ্ঠিদের ফুটবল ম্যাচ

সাতক্ষীরায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবলে চ্যাম্পিয়ন গদাইপুর ও তুয়ারডাঙ্গা বিদ্যালয়

সাতক্ষীরায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবলে চ্যাম্পিয়ন গদাইপুর ও তুয়ারডাঙ্গা বিদ্যালয়

শেরপুরে যুব সমাবেশে প্রীতি খেলাধুলা

শেরপুরে যুব সমাবেশে প্রীতি খেলাধুলা

স্কুল ক্রিকেটে সাব্বিরের শিকার ৬ উইকেট

স্কুল ক্রিকেটে সাব্বিরের শিকার ৬ উইকেট