তরুণ ক্রিকেটার মোহন মিয়া বাঁচতে চান

হাকিম বাবুল হাকিম বাবুল প্রকাশিত: ০২:১৬ পিএম, ১৭ জুলাই ২০২৩
তরুণ ক্রিকেটার মোহন মিয়া বাঁচতে চান

কিশোর বয়সেই চার-ছক্কায় ব্যাটের তুড়ি আর লেগ স্পিনের ভেল্কিতে মাঠ মাতিয়ে প্রতিভার জানান দিচ্ছিলেন যে তরুণ, ক্যান্সারের কালো থাবায় তার জীবনহানির শঙ্কা জেগেছে! স্বপ্ন ছিলো বড় ক্রিকেটার হওয়ার, মানুষের মতো মানুষ হওয়ার। শেরপুরের প্রতিভাবান তরুণ ক্রিকেটার মোহন মিয়ার শরীরে ক্যান্সারে মতো মরণব্যাধি বাসা বাঁধায় সৌরভ ছড়ানো ফুল ফোটার আগেই ঝড়ে যাওয়ার উপক্রম হয়েছে।

দরিদ্র পরিবারের পক্ষে ক্যান্সারের মতো প্রাণঘাতি রোগের চিকিৎসা ব্যয় সামলাতে হিমশিম খেতে হচ্ছে। উপায়ান্তর না পেয়ে তরুণ ক্রিকেটার মোহন মিয়া সরকার এবং বিসিবি’র নিকট চিকিৎসার জন্য আর্থিক সহায়তা চেয়েছেন।

পরিবার ও জেলা ক্রীড়া সংস্থা সূত্রে জানা যায়, শেরপুরের নকলা উপজেলার চিথলিয়া গ্রামের বাসিন্দা দরিদ্র কৃষক হাফিজুর রহমানের দুই সন্তানের বড়জন মোহন মিয়া। স্কুলে পড়া অবস্থাতেই ক্রিকেট খেলায় তার হাতেখড়ি হয়। খেলেছেন বিসিবি’র বয়সভিত্তিক অনুর্ধ্ব-১৮ জাতীয় ক্রিকেট টুর্নামেন্টে শেরপুর জেলা দলের সদস্য হয়ে।

জেলা ক্রীড়া সংস্থার প্রথম বিভাগের দল আজাদ স্পোর্টিং ক্লাবের হয়ে দুরন্ত পারফর্মেন্স করে নিজের জাত চিনিয়েছেন। প্রায় ৫ বছল আগে জাতীয় ক্রিকেট লিগে খেলা খেলার জন্য জেলার মূল দলে ডাক পান। জেলা দলের কন্ডিশনিং ক্যাম্পে ব্যাটিং অনুশীলন চলাকালে বোলারের ছোঁড়া একটি বল তার অন্ডকোষে আঘাত হানে।

প্রাথমিক চিকিৎসায় সে সময় ভালো হয়ে গেলেও প্রায় এক বছর আগে হঠাৎ শারীরিক নানা জটিলতা দেখা দেয়। অসুস্থ্যতার কারণে বন্ধ হয়ে যায় খেলাধুলা, লেখাপড়া। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে বিশেষজ্ঞা চিকিৎসকদের তত্ত্বাবধানে চলতে থাকে চিকিৎসা। একের পর এক নানা মেডিকেল টেস্ট, হাসপাতাল, চিকিৎসক আর ওষুধ সেবন চলতে থাকলেও রোগ নির্ণয় করা সম্ভব হয়নি।

প্রায় ছয় মাস আগে তীব্র ব্যাথার সাথে আবারও অন্ডকোষ ফুলে যায়। পরীক্ষা-নিরীক্ষায় ক্যান্সার ধরা পড়ে! পরিবারে নেমে আসে অন্ধকার। ক্যান্সারের কারণে শেরপুর সরকারি কলেজ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এবারের বিএসএস (পাস) পরীক্ষায় বসা হয়নি মোহন মিয়ার। তার ছোট বোনও পড়ছে বি.এ ক্লাসে।

মোহন মিয়া ক্রিকেট খেলে উপার্জন করে নিজের পড়ালেখার খরচ চালানোর পাশাপাশি পরিবারকেও সহযোগিতা করতেন। কিন্তু ক্যান্সারের থাবায় সব স্বপ্ন মুছে যেতে বসেছে। চিকিৎসা ব্যয় মেটাতে পরিবারের ঋণের বোঝা বাড়ছে। এমন অবস্থায় ক্যান্সারের চিকিৎসায় আর্থিক সহায়তার জন্য সমাজসেবা বিভাগের মাধ্যমে সরকারের নিকট এবং জেলা ক্রীড়া সংস্থার মাধ্যমে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চেয়ারম্যানের নিকট আবেদন করেছেন।

ক্যান্সার আক্রান্ত তরুণ ক্রিকেটার মোহন মিয়া বলেন, আমি বাঁচতে চাই, সুস্থ্য হয়ে ক্রিকেট খেলতে চাই। আবারও মাঠের খেলায় ফিরে আসতে চাই। আমি আমার চিকিৎসার জন্য বিসিবি এবং সরকারের নিকট সহযোগিতা চাই। যাতে আমি সুস্থ্য, স্বাভাবিক জীবনে ফিরতে পারি।

জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও বিসিবি’র মিডিয়া কমিটির সদস্য মানিক দত্ত জানান, ক্যান্সার আক্রান্ত তরুণ ক্রিকেটার মোহন মিয়ার চিকিৎসায় সহায়তার আবেদনটি যথাযথ প্রক্রিয়ায় বিসিবি বরাবরে প্রেরণ করা হবে। বিসিবি’র পক্ষ থেকে তার জন্য অনুদানের চেষ্টা করবো। তার বিষয়ে আমাদের পক্ষে সম্ভব সব ধরনের সহযোগিতা করা হবে। আমরা চাই, সে সুস্থ্য হয়ে ওঠুক, স্বাভাবিক জীবনে ফিরে আসুক।

বিসিবি’র শেরপুর জেলার সহকারী কোচ রাফিউল ইসলাম রুমেল বলেন, মোহনের ভেতর ক্রিকেট প্রতিভা ছিল। আকস্মিকভাবে তরুণ বয়সে তার শরীরে ক্যান্সার বাসা বাঁধার সংবাদটি দুর্ভাগ্যের। আমরা তার সুস্থ্যতা কামনা করি এবং সরকার ও বিসিবি’র নিকট চিকিৎসার্থে সহায়তা কামনা করি।

জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক এটিএম আমিনুল ইসলাম জানান, নকলা উপজেলা থেকে ক্যান্সারের চিকিৎসায় আর্থিক অনুদানের মোহন মিয়ার আবেদনটি আমরা পেয়েছি। সরকারিভাবে ৬টি প্রাণঘাতি রোগের চিকিৎসার জন্য আর্থিক অনুদানের ব্যবস্থা রয়েছে। তার আবেদনটি যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে জেলা কমিটির পরবর্তী সভায় তোলা হবে।

শেরপুর/আরএস


শেয়ার করুন :