সাকিব-গেইলদের নিয়ে অভিজ্ঞতায় ভরপুর বরিশাল

আরিফুল হক বিজয় আরিফুল হক বিজয় প্রকাশিত: ০১:৫৮ পিএম, ২৮ ডিসেম্বর ২০২১
সাকিব-গেইলদের নিয়ে অভিজ্ঞতায় ভরপুর বরিশাল

করোনাভাইরাস মহামারির বিরতি কাটিয়ে আবারও মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর। এই আসরকে সামনে রেখে নিজেদের দল গুছিয়ে নিয়েছে ফ্রাঞ্চাইজিগুলো। দল নিয়ে শুরু হয়েছে চুলচেরা বিশ্লেষণ। এরই ধারাবাহিকতায় ফরচুন বরিশালকে নিয়ে এই আয়োজন।

এবারের আসরে ফরচুন বরিশালের ডেরায় সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসান এবং ক্রিস গেইল। দুইজনেরই রয়েছে সারাবিশ্বের ফ্রাঞ্চাইজি লিগ মাতিয়ে রাখার অভিজ্ঞতা। এবার দুইজনই মাঠে নামবেন একই দলের হয়ে।

এবারের আসরে বরিশালের বড় ভরসার নাম সাকিব এবং গেইল। সাকিবের ব্যাট হাতে স্ট্রাইক রোটেট করে দ্রুত রান তুলতে পারার সক্ষমতার কথা সবারই জানা। পাশাপাশি সময়ের প্রয়োজনে হয়ে উঠতে পারেন আক্রামনাত্মকও। বল হাতে বাংলাদেশের কন্ডিশনে তার ভয়ঙ্কর রূপ আমাদের অজানা নয়। ব্যাটে বলে এই অলরাউন্ডারই হয়ে উঠতে পারেন প্রতিপক্ষের জন্যে হুমকিস্বরুপ।

দেশী খেলোয়াড়দের মধ্যে তারুণ্যকে প্রাধান্য দিয়েছে বরিশাল। সাকিব ছাড়াও তার দলে ভিড়িয়েছে নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান সোহানদের মতো তরুণদের। জাতীয় দলে পরিচিত মুখ নাজমুল হোসেন। নিজের দিনে প্রতিপক্ষের জন্য হয়ে উঠতে পারেন আতঙ্কের নাম।

দুর্দান্ত কিপিং আর দ্রুত রান তোলার জন্যে সোহান কার্যকর প্যাকেজ। তবে অফসাইড দূর্বলতা ভোগাতে পারে তাকে। প্রতিপক্ষে তার এই দূর্বলতার দিকে নজর দিলে বোতল বন্দি হতে পারেন নুরুল হাসান। এছাড়াও দেশীদের মধ্যে দলে আছেন যুব বিশ্বকাপজয়ী তৌহিদ হৃদয়। হাতে দারুণ সব শট আছে তার। হতে পারেন দলের ট্রাম্পকার্ড।

ইরফান শুক্কুর কিংবা ফজলে রাব্বিরা ঘরোয়া ক্রিকেটের সফল ব্যাটার। বাংলাদেশের কন্ডিশনে দ্রুত রান তোলায় এদের জুড়ি মেলা ভার। দেশীদের মাঝে আরো আছেন জিয়াউর রহমান। অভিজ্ঞতায় পরিপূর্ণ এক প্যাকেজ। মাসল পাওয়ার হিটার বলেই যার খ্যাতি। মিডল অর্ডারে ব্যাট হাতে টর্নেডো বইয়ে দিতে পারেন তিনি। ঘরোয়া ক্রিকেটে এক ইনিংসে ১৬ ছক্কা (জাতীয় লিগে) তারই সাক্ষ্য দেয়।

বিদেশীদের মধ্যে অভিজ্ঞতা আর তারুণ্য দুটোকেই প্রাধান্য দিয়েছে বরিশাল। এদের তালিকায় সবচেয়ে বড় নামটা ক্যারিবিয়ান ব্যাটিং দানব ক্রিস গেইল। ক্রিকেট বিশ্বে যিনি টি-টোয়েন্টির ‘ফেরিওয়ালা’ বলেই পরিচিত। যদিও বয়সের কাটা চোখ রাঙ্গাচ্ছে তাকে। কিন্তু সেটাকে থোড়াই কেয়ার করে উড়িয়ে দেয়া তার পক্ষে বেশ সম্ভব। তখন কেবল বলের উড়ে যাওয়াটাই চোখে পড়বে, তার বয়স নয়।

গেইলের সাথে দলটাকে ভারী করেছেন দুই লঙ্কান তারকা দানুশকা গুনাথিলাকা ও নিরোশান ডিকভেলা। সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে খুব ভালো সময় না কাটালেও মোটামুটি রানের মধ্যেই আছে ডিকভেলা।

দেশীদের মধ্যে বরিশালের বোলিং বিভাগ সামলানোর দায়িত্বে আছেন মেহেদী হাসান রানা। দুই দিকে সুইং করাতে বেশ পারদর্শী এই তরুণ উইকেট তুলে নিতে কিংবা রান আটকাতে বেশ পারদর্শী। তার সাথে হাত মেলাবেন তরুণ পেসার শফিকুল ইসলাম। এদের সাথে জুটি বাঁধতে দেখা যাবে দুই ক্যারিবিয়ান ওবেদ ম্যাকয় এবং আলজারি জোসেফকে। জোসেফের সুইং এবং গতির সামনে বেশ ভালোই পরীক্ষা দিতে হবে প্রতিপক্ষকে।

বাকিদের মধ্যে স্পিন বিভাগে নেতৃত্ব দিবেন জাতীয় দলের অভিজ্ঞ স্পিনার তাইজুল ইসলাম। সাথে থাকবেন আরেক পরীক্ষিত স্পিনার নাঈম হাসান। বিদেশীদের মধ্যে এই জায়গায় অধিপত্য বিস্তার করার সুযোগ পেয়েছেন আফগানিস্তানের রহস্যময় স্পিনার মুজিব উর রহমান। সব মিলিয়ে শিরোপার দৌঁড়ে থাকার মতোই দল গড়েছে বরিশাল।  

ফরচুন বরিশাল স্কোয়াড
সাকিব আল হাসান, মুজিব উর রহমান, ক্রিস গেইল, দানুশকা গুনাথিলাকা,নুরুল হাসান সোহান, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান রানা, ফজলে রাব্বি, তৌহিদ হৃদয়, জিয়াউর রহমান, শফিকুল ইসলাম, সৈকত আলী, নাঈম হাসান, তাইজুল ইসলাম, সালমান হোসেন ইমন, ইরফান শুক্কুর, ওবেদ ম্যাকয়, আলজারি জোসেফ, নিরোশান ডিকভেলা।

স্পোর্টসমেইল২৪/এএইচবি/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্যাটিং-বোলিংয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ভারসাম্য দল

ব্যাটিং-বোলিংয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ভারসাম্য দল

বিপিএলে একই দলে মাশরাফি-তামিম-মাহমুদউল্লাহ

বিপিএলে একই দলে মাশরাফি-তামিম-মাহমুদউল্লাহ

বিপিএলে দল পাননি আশরাফুল-নাসির

বিপিএলে দল পাননি আশরাফুল-নাসির

বিপিএলে সিলেট সানরাইজার্সে এনামুল বিজয়

বিপিএলে সিলেট সানরাইজার্সে এনামুল বিজয়