উত্তেজনা ছড়ানো ফাইনালে কুমিল্লার তৃতীয় বিপিএল শিরোপা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২২
উত্তেজনা ছড়ানো ফাইনালে কুমিল্লার তৃতীয় বিপিএল শিরোপা

শেষ হলো বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর। উত্তেজনা ছড়ানো ফাইনালে ফরচুন বরিশালকে ১ রানে হারিয়ে শিরোপা নিশ্চিত করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এর মধ্য দিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে তৃতীয়বারের মতো শিরোপা জিতলো কুমিল্লা।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৫১ রানের সংগ্রহ গড়ে দুইবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। জাবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৫০ রান করতে পারে বরিশাল। ফলে মাত্র ১ রানের পরাজয়ের স্বাদ নেয় বরিশাল।

জয়ের জন্য শেষ দুই ওভারে বরিশালের প্রয়োজন ছিল ১৬ রান। তবে মোস্তাফিজের করা ইনিংসর ১৯তম ওভারের দ্বিতীয় বলে নাজমুল হাসান শান্তকে সাজঘরে ফিরিয়ে ম্যাচ ঘুরিয়ে দেন ফিজ। পরের চার বল থেকে ছয় রান নিলে জয়ের জন্য শেষ ওভারে বরিশালের লক্ষ্য দাঁড়ায় ১০ রান।

শেষ ওভারে বল করতে আসেন শহিদুল ইসলাম। ছয় বলে মাত্র ৮ রান দেন তিনি। প্রথম বলে ডট, পরের দুই বলে ১ রান করে দুই রান দিলে শেষ তিন বলে লক্ষ্য দাঁড়ায় ৮ রান। ওভারের চতুর্থ বলে ক্যাচ আউটের রিভিউ নিলেও শেষ পর্যন্ত ওয়াইডের সঙ্কেত দেন আম্পায়ার।

পরের দুই বলে চার রান নিয়ে জয়ের জন্য শেষ বলে প্রয়োজন পড়ে ৩ রান। তবে এক রান নিয়ে দ্বিতীয় রান নেওয়ার সময় রান আউটে কাটা পড়েন মুজিব উর রহমান। ফলে মাত্র ১ রানের ব্যবধানে পরাজিত হয় সাকিবের বরিশাল।

প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেওয়ার পর লিটন দাসকে নিয়ে কুমিল্লার ইনিংস শুরু করেন ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন। দ্বিতীয় কোয়ালিফাইয়ারে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ১৩ বলে হাফ-সেঞ্চুরি করা নারাইন আজও অর্ধশতক করেন, ১৬ বলে। ২৬ বল মোকাবেলা করে পাঁচটি বাউন্ডারি ও সমান সংখ্যক ওভার বাউন্ডারিতে ৫৭ রান করে আউট হন।

নারাইন ছাড়া বাকি ব্যাটাররা অবশ্য বড় স্কোর গড়তে পারেননি। ষষ্ঠ ওভারে দলীয় ৬৯ রানে দ্বিতীয় ব্যাটার হিসেবে নারাইনকে বিদায় করে স্বস্তি পায় বরিশাল। নারাইনের বিদায়ে জ্বলে ওঠে বরিশালের বোলাররা। ৯৫ রানের মধ্যে কুমিল্লার ষষ্ঠ উইকেট তুলে নেন বরিশালের দুই বিদেশি মুজিব ও ব্রাভো।

মাঝে মঈন আলির কাছ থেকে রান পান কুমিল্লা। ৩২ বলে ৩৮ রান করেন তিনি। এছাড়া আবু হায়দারের ব্যাট থকে আসে ১৯ রানের ইনিংস। বিপরীতে বল হাতে ২টি করে উইকেট শিকার করেন মুজিব-উর-রহমান এবং শফিকুল ইসলাম।

সংক্ষিপ্ত স্কোর
কুমিল্লা ভিক্টোরিয়ান্স : ১৫১/৯, ২০ ওভার (নারাইন ৫৭, মঈন ৩৮, মুজিব ২/২৭)
ফরচুন বরিশাল : ১৫০/৮, ২০ ওভার (সৈকত ৫৮, গেইল ৩৩, নাইরন ২/১৫)।

ফল : কুমিল্লা ভিক্টোরিয়ান্স ১ রানে জয়ী।
ম্যাচ সেরা খোলায়াড় : সুনীল নারাইন (কুমিল্লা)।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

‘পারফেক্ট’ হচ্ছেন সাকিব, কমবে ভুল: ফাহিম

‘পারফেক্ট’ হচ্ছেন সাকিব, কমবে ভুল: ফাহিম

বিপিএলের ‘ধারাভাষ্যে’ তামিম ইকবাল

বিপিএলের ‘ধারাভাষ্যে’ তামিম ইকবাল

আমাদের সেরাটা দিতে পারিনি, ভাগ্য খুব সহায় ছিল না: বিজয়

আমাদের সেরাটা দিতে পারিনি, ভাগ্য খুব সহায় ছিল না: বিজয়

বল টেম্পারিং: রবি বোপারোকে বিসিবির কঠোর শাস্তি

বল টেম্পারিং: রবি বোপারোকে বিসিবির কঠোর শাস্তি