রুদ্ধশ্বাস ফাইনাল, গুজরাটকে হারিয়ে চেন্নাইয়ের পঞ্চম শিরোপা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৪ এএম, ৩০ মে ২০২৩
রুদ্ধশ্বাস ফাইনাল, গুজরাটকে হারিয়ে চেন্নাইয়ের পঞ্চম শিরোপা

বৃষ্টির কারণে রিজার্ভ ডে-তে গড়ানো আইপিএল ফাইনালে শ্বাসরুদ্ধকর একটি ম্যাচ দেখলো ক্রিকেট ভক্তরা। বৃষ্টি আইনে খেলা ম্যাচে শেষ দুই বলে ছক্কা ও চার মেরে গুজরাট টাইটান্সের শিরোপা ছিনিয়ে নিয়েছে চেন্নাই সুপার কিংস। এ জয়ে আইপিএল ইতিহাসে রেকর্ড পঞ্চম শিরোপা ঘরে তুললো মাহেন্দ্র সিং ধোনির চেন্নাই।

সোমবার (২৯ মে) টস হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ২১৪ রানের সংগ্রহ করে গুজরাট। জবাবে ব্যাট করতে নামলে বৃষ্টির কারণে বন্ধ হয়ে যায় খেলা। পরে ১৫ ওভারে চেন্নাইয়ে সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ১৭১ রান।

বৃষ্টির আইনে খেলা ম্যাচটিতে জয়েন জন্য শেষ দুই বলে জয়ের জন্য চেন্নাইয়ের প্রয়োজন পড়ে ১০ রানের। তবে অবিশ্বাস্যভাবে মুহিত শর্মার বলে প্রথমে ছক্কা এবং শেষ বলে চার মেয়ে চেন্নাইয়ে শিরোপা উপহার দেন রবীন্দ্র জাজেদা। উল্লাসে ভাসে আহমেদাবাদের পুরো স্টেডিয়াম।

ব্যাট করতে নেমে ওপেনার শুভমন গিল ও ঋদ্ধিমান শাহ ৬৭ রানের জুটি গড়েন। আসরের সর্বাধিক রান করা গিল অবশ্য বড় ইনিংস খেলতে পারেননি, তিনি ফিরেন ৩৭ রানে।

ঋদ্ধি ৩৯ বলে ৫৪ রানের ইনিংস খেলে ফিরে গেলে তিনে নামা শাই সুদর্শন ৪৭ বলে ৯৬ রানের ঝকঝকে ইনিংস খেলেন। এছাড়া অধিনায়ক পান্ডিয়া ১২ বলে ২১ রান যোগ করলে ২১৪ রানে বিশাল সংগ্রহ পায় গুজরাট।

 ২১৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নামলে চেন্নাইয়ের ইনিংস শুরুতেই বৃষ্টি নামে। দীর্ঘ বিরতির পর ১৫ ওভারে চেন্নাইয়ে সামনে লক্ষ্য নেমে আসে ১৭১ রানের।

বৃষ্টি আইনে নতুন লক্ষ্য পাওযার পর ওপেনার ঋতুরাজ গাইকোয়াড় ও ডেভন কনওয়ে ব্যাটে লক্ষ্যটা বেশ ছোট করে ফেলেন। ওপেনিং জুটি থেকে তারা সংগ্রহ করেন ৭৪ রান।

৬.৩ ওভারে ঋতুরাজ ২৬ রানে ফিরে গেছে ভাঙে ওপেনিং জুটি। এরপর কনওয়ে ২৫ বলে ৪৭ রানের ইনিংস খেলেন। চারে নামা আজিঙ্কা রাহানে ১৩ বলে ২৭ রানের ঝড় দেখান। আম্বাতি রাইডু করেন ৮ বলে ১৯ রান।

ইনিংসের ১২.৫ ওভারে অধিনায়ক ধোনি গোল্ডেন ডাক মারলে চাপে পড়ে চেন্নাই। অন্যদিকে তিনে নেমে ২১ বলে ৩২ রান করলেও শিভাম দুবে ঠিক সুবিধা করতে পারছিলেন না। ফলে শেষ দুই ওভারে জয়ের জন্য ২১ রানের লক্ষ্য দাঁড়ায় চেন্নাইয়ের সামনে।

১৪তম ওভারে মাত্র ৮ রান দেন মোহাম্মদ শামি। ফলে শেষ ওভারে মুহিত শর্মার জন্য চ্যালেঞ্চ ছিল ১৩ রানে। মুহিতের করা প্রথম চার বলে মাত্র ৩ রান নিলে চেন্নাইয়ের সামনে শেষ দুই বলে প্রয়োজন হয় ১০ রানের।

ওভারের পঞ্চম বলে মুহিতের বলে ছক্কা হাকান জাদেজা। আর শেষ বলে ফাইন লেগ দিয়ে চার মেরে গুজরাটের জয় ছিনিয়ে নেন জাজেদা। গুজরাটের চেয়ে চেয়ে দেখা ছাড়া আর কিছুই করার ছিল না। হলুদের উল্লাসে মাতে আহমেদাবাদ পুরো স্টেডিয়াম।


শেয়ার করুন :