আর্চারকে ‘বড় হুমকি’ মনে করছেন ইউনিস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ২৮ জুন ২০২০
আর্চারকে ‘বড় হুমকি’ মনে করছেন ইউনিস

অভিষেকের পর থেকেই নিজের পারফরম্যান্স দিয়ে ক্রিকেট অনুরাগীদের মন জয় করে চলছেন ইংল্যান্ডের ডান’হাতি পেসার জোফরা আর্চার। সফরে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজে স্বাগতিক বোলার জোফরা আর্চারকে ‘বড় হুমকি’ মনে করছেন পাকিস্তান দলের ব্যাটিং কোচ ইউনিস খান।

রোববার (২৮ জুন) ইংল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা করেছে পাকিস্তান। সফরকালে তারা স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে তিনটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। আগস্টের প্রথম সপ্তাহে শুরু হবে দুই দলের প্রথম টেস্ট ম্যাচ।

ইউনিস খান জানিয়েছেন, ইংল্যান্ড জাতীয় দলের হয়ে খেলার যোগ্যতা অর্জনের পর থেকেই নিজের সুনাম বাড়িয়ে চলেছেন ২৫ বছর বয়সী আর্চার। গত বছর অ্যাশেজ সিরিজ ও বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন তিনি।

দেশ ছাড়ার আগে পাকিস্তানের ব্যাটিং কোচ ইউনিস বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘তিনি (আর্চার) হচ্ছেন সত্যিকারের হুমকি ও ম্যাচ উইনার। তার স্নায়ুশক্তি খুবই প্রকট। যার প্রমাণ তিনি দিয়েছেন বিশ্বকাপ ফাইনালের সুপার ওভারে দিয়েছেন। তার বোলিংয়ের যেমন ধার রয়েছে তেমনি তার উঁচু করে বল করার ধরণ খুবই ভাল। যা তার বোলিংয়ের মুলমন্ত্র।’

তবে ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২-২ ম্যাচে ড্র করা সিরিজে শেষ টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে পাকিস্তানের হয়ে মুল ভুমিকা পালন করা ব্যাটসম্যান ইউনিস মনে করেন, বার্বাডোজে জন্মগ্রহনকারী আর্চারকে মোকাবেলা করা সম্ভব।

তিনি বলেন, ‘অবশ্য তাকে বেস্টন করেই বেশি আওয়াজ উঠছে, যা তাকে চাপে ফেলতে পারে। আমি আমার ব্যাটসম্যানদের বলবো তারা যেন গা বাঁচিয়ে ব্যাকফুটে খেলেন। কারণ তার সুইং খুবই বিপজ্জনক।

এ সময় তিনি স্মরণে আনেন ২০১৬ সালে সাসেক্সের বিপক্ষে পাকিস্তানের অনুশীলন ম্যাচে আর্চারের খেলার ঘটনাটি। আর্চারের প্রথম শ্রেণির ক্রিকেটের অভিষেক ম্যাচের ঘটনা উল্লেখ করে ইউনিস বলেন, ‘আমার মনে আছে তার বিপক্ষে সাইড গেমে খেলার কথা। ওই ম্যাচে তিনি ৫ উইকেট শিকার করেছিলেন। তখনও তিনি বর্তমানের মত নিজের সেরা বোলিংয়ে পৌঁছাননি।’

পাকিস্তানের সর্বাধিক টেস্ট রান সংগ্রহকারী ইউনিস মনে করেন, অভিজ্ঞ বোলার জেমস এন্ডারসন ও স্টুয়ার্ট ব্রডও পাকিস্তানের জন্য বড় প্রতিবন্ধকতা হবে।

তিনি বলেন, ‘এন্ডারসন ও ব্রড হচ্ছেন অভিজ্ঞতা সমৃদ্ধ। তারা সব সময় অসাধারণ জুটি। ইংল্যান্ডের ম্যাচ জয়ে বড় ভুমিকা থাকে এই জুটির। তবে আগস্টে আবহাওয়া থাকবে শুষ্ক এবং খুব বেশি মেঘলা ভাব থাকে না। তাই বেশ ভালভাবেই তাদের সামাল দেওয়া সম্ভব।’

পাকিস্তান কোচের মতে, ইংল্যান্ডের বিপক্ষে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে হলে তাদের শক্তিশালী বোলিং মোকাবেলা করে প্রথম ইনিংসে ৩০০ থেকে ৩৫০ রান তুলতে হবে। পাকিস্তান দলে যুক্ত হয়েছে নতুন পেস ব্যাটারি শাহিন শাহ আফ্রিদি। তার সঙ্গে আছেন ১৭ বছর বযসী নাসিম শাহ এবং মোহাম্মদ আব্বাস। তারাও ২০১৮ সালের সফরে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

ইউনিস বলেন, ‘ইংল্যান্ড সফরে আপনাকে মোকাবেলা করতে হবে কৌশল এবং স্নায়ুচাপের সঙ্গে। সেটি মোকাবেলা করতে পারলে আমি নিশ্চিত দল ভাল করতে পারবে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

হাফিজ-করোনা-পিসিবি : পজিটিভ-নেগেটিভ খেলা

হাফিজ-করোনা-পিসিবি : পজিটিভ-নেগেটিভ খেলা

নির্ধারিত সময়েই ইংল্যান্ডে যাবে পাকিস্তান

নির্ধারিত সময়েই ইংল্যান্ডে যাবে পাকিস্তান

পিসিবিকে ঝামেলায় ফেলেছে হাফিজ

পিসিবিকে ঝামেলায় ফেলেছে হাফিজ

বাবরকে সানিয়ার ‘হুমকি’

বাবরকে সানিয়ার ‘হুমকি’