প্রথমবারের মতো আইপিএলে যারা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫৬ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২০
প্রথমবারের মতো আইপিএলে যারা

দীর্ঘ প্রতিক্ষা শেষে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও রানার্সআপ চেন্নাই সুপার কিংসের ম্যাচ দিয়ে মাঠে গড়াচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩তম আসর। আইপিএল মানেই যেন চার-ছক্কার ঝড়। বিশ্বের বাঘা বাঘা সব ক্রিকেটাররা খেলতে আসে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ক্রিকেট টুর্নামেন্টে।

আইপিএল খেলতে মুখিয়ে থাকে সব দেশের ক্রিকেটাররা। কারও সুযোগ হয় আবার কারও সুযোগ হয় না। বিশ্ব ক্রিকেটে কিংবা নিজের দেশের হয়ে কিংবা নিজ দেশের ঘরোয়া ক্রিকেটে দাপট দেখিয়ে জায়গা করে নিতে হয় আইপিএলে। এত এত প্রতিষ্ঠিত ক্রিকেটারের মাঝে আইপিএলের প্রথম নিলামে দল পাওয়াটা সহজ নয়। তবে নিজেদের যোগ্যতার বলে এবারের আইপিএলের প্রথম নিলামেই দল পেয়েছেন পাঁচ ক্রিকেটার। যারা কি-না দেশের হয়ে কিংবা ঘরোয়া ক্রিকেটে দাপট দেখিয়েছে। আমাদের আজকের আলোচনায় থাকবে এমন পাঁচ ক্রিকেটার।

জস ফিলিপ (রয়্য্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু)
অস্ট্রেলিয়ার তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান জস ফিলিপকে দলে ভিড়িয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগের ২০১৯-২০ মৌসুমের অন্যতম তারকা ছিলেন ফিলিপ। বিগ ব্যাশের ওই আসরে সিডনি সিক্সার্সের হয়ে দুর্দান্ত পারফরম্যান্সই তাকে দল পেতে সহায়তা করেছে।পার্থ স্কর্চার্সের বিপক্ষে ৮১ রানের দুর্দান্ত ইনিংস দিয়ে মৌসুম শুরু করেছিলেন তিনি। আর ফাইনালসহ পুরো টুর্নামেন্টে চারটি ফিফটি করেছিলেন তিনি।

বিগ ব্যাশে ফিলিপের এমন পারফরম্যান্স নজর কেড়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচক ও কোচদের। যেকারণে সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে এবং তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের অস্ট্রেলিয়া দলে জায়গা পেয়েছিলেন তিনি। যদিও আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি তার। ইতোমধ্যে বড় ক্রিকেটারের কাছে প্রশংসা পেয়েছিন তিনি। অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্ট বলেছেন, অস্ট্রেলিয়ার সাদা বল স্কোয়াডে ‘পরিবর্তনের অনুঘটক’ হতে পারেন তিনি। আর তার আরসিবি সতীর্থ এবি ডি ভিলিয়ার্স বলেছেন যে, ফিলিপের মাঝে তিনি তরুণ বয়সের এবি ডিকে দেখতে পান।

ইশান পোরেল (কিংস ইলেভেন পাঞ্জাব)
ভারতের ২২ বছর বয়সী তরুণ পেসার ইশান পোরেলকে দলে ভিড়েয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব। পোরেল এমন একজন পেসার যে কি-না ধারাবাহিকভাবে প্রতি ঘণ্টায় ১৪০ কিলোমিটার গতিতে বল করতে পারেন। ২০১৮ সালের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের সময় সবার নজর কাড়েন পোরেল। বিশেষ করে বললে সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে ১৭ রানে ৪ উইকেট ও ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ বোলিং করার পর।

অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভালো করার পর বাংলার পেস বোলিং ইউনিটের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেন তিনি। ২০১৯-২০ মৌসুমে বাংলাকে রঞ্জি ট্রফির ফাইনালে তুলতে বড় ভূমিকা পালন করেছেন তিনি। এছাড়া ২০২০ সালের জানুয়ারিতে ভারত এ দলের হয়ে নিউজিল্যান্ডে খেলতে গিয়ে তিন ম্যাচে ৮ উইকেট নিয়েছিলেন তিনি। লাইন লেন্থ ঠিক রেখে বল করার পাশাপাশি কয়েক বছর ধরে সুইং নিয়ে কাজ করছেন তিনি।

টম ব্যানটন (কলকাতা নাইট রাইডার্স)
মাত্র ২১ বছরের বয়সে টি-টোয়েন্টি ক্রিকেটে ইতোমধ্যে নাম কামিয়েছেন ইংল্যান্ডের টম ব্যানটন। এবারের আইপিএলে তাকে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। টি-টোয়েন্টি গড়টা কম হলেও স্ট্রাইটরেটটা (১৫৪.১৬) দেখার মতো। ইংল্যান্ডের গ্রীষ্মকালীন মৌসুমে দুর্দান্ত পারফরম্যান্স করে বেশ নজরে এসেছেন তিনি। ২০১৯ সালের রয়্যাল ওয়ানডে কাপে ৪৫৪ রান করেছিলেন তিনি। যেখানে নকআউট পর্বের তিন ম্যাচে ১১২, ৫৯ ও ৬৯ রান করেছিলেন তিনি।

রয়্যাল ওয়ানডে কাপ শেষে ভাইটালিটি টি-টোয়েন্টি ব্লাস্টে এক শতক ও চার অর্ধশতকে ৫৪৯ রান করেছিলেন তিনি। ইংল্যান্ডের গ্রীষ্মকালীন মৌসুমে এমন পারফরম্যান্সের পর বিগ ব্যাশ ও পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলেছেন তিনি। সেখানেও বেশ কিছু দারুণ ইনিংসে খেলেন। ইংল্যান্ডের সাদা বল স্কোয়াডের নিয়মিত সদস্যও হয়েছেন। ছোটকালে হকি খেলায় মাঠে রিভার্স সুইপস এবং স্কুপস খেলতে সহায়তা করছে তাকে।

রবি বিষ্ণু (কিংস ইলেভেন পাঞ্জাব)
ব্যাটিংদের দাপটের সময়ে তাঁর গুগলিকে ঐতিহ্যবাহী লেগব্রেক হিসেবে তৈরি করেছেন ২০ বছর বয়সী তরুণ লেগস্পিনার রবি বিষ্ণু। সময় যত বাড়ছে ততই নিজেকে প্রমাণ করে চলেছেন তিনি। ২০২০ সালের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের সময় সবচেয়ে বেশি নজরে আসেন বিষ্ণু। চলতি বছরের যুব বিশ্বকাপে বাংলাদেশের কাছে ভারত হেরে গেলেও বল হাতে উজ্জ্বল ছিলেন বিষ্ণু। লেগস্পিনের ভেলকিতে পুরো টুর্নামেন্টে দাপট দেখিয়েছেন তিনি।

২০২০ সালের যুব বিশ্বকাপে ৬ ম্যাচে ১০.৬৪ গড়ে ১৭ উইকেট নিয়েছিলেন তিনি। যেখানে বাংলাদেশের সাথে ফাইনালে ৩০ রানে ৪ উইকেট নিয়েছিলেন তিনি। দ্রুত রান আপের কারণে অতিরিক্ত জিপ এবং বাউন্স করতে তার সহজ হয়। তাকে দলে নিয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব। যেখানে প্রধান কোচের দায়িত্বে আছেন ভারতের সাবেক লেগস্পিনার অনিল কুম্বলে। বিষ্ণু সম্প্রতি বলেছিলেন যে তিনি কুম্বলে থেকে ফ্লিপার বোলিং শিখছেন।

যশস্বী জয়সওয়াল (রাজস্থান রয়্যালস)
২০২০ সালের অনূর্ধ্ব -১৯ বিশ্বকাপটা স্বপ্নের মতো কাটিয়েছেন মুম্বাইয়ের তরুণ ব্যাটসম্যান যশস্বী জয়সওয়াল। যুব বিশ্বকাপে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন তিনি। পুরো টুর্নামেন্টে চারটি অর্ধশতক ও এক সেঞ্চুরিতে ১৩৩ গড়ে ৪০০ রান করেছিলেন তিনি। ওই বিশ্বকাপের আগেই অবশ্য মুম্বাই সিনিয়র দলের হয়ে নিজেকে প্রমাণ করেছিলেন তিনি।

বিজয় হাজারে ট্রফির ২০১৯-২০ মৌসুমে মুম্বাইয়ের হয়ে তিনটি সেঞ্চুরি ও একটি ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি। ধারাবাহিকভাবে তার এমন পারফরম্যান্স আইপিএলে তাকে দল পেতে সহায়তা করে। ২.৪ কোটি রুপিতে তাকে দলে ভেড়ায় রাজস্থান রয়্যালস। আজিঙ্কা রাহানে না থাকায় ওপেনার হিসেবে প্রথম পছন্দের তালিকায় থাকবেন তিনি।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ক্রিকেটারদের ৩৬ ঘণ্টার কোয়ারেন্টাইন

অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ক্রিকেটারদের ৩৬ ঘণ্টার কোয়ারেন্টাইন

টেস্ট দিয়ে জাতীয় দলে ফিরতে চান আশরাফুল

টেস্ট দিয়ে জাতীয় দলে ফিরতে চান আশরাফুল

জার্গেনসেনের মেয়াদ বাড়ালো নিউজিল্যান্ড

জার্গেনসেনের মেয়াদ বাড়ালো নিউজিল্যান্ড

করোনায় আক্রান্ত ডেভিড উইলি

করোনায় আক্রান্ত ডেভিড উইলি