স্যামুয়েলসের অবসর তথ্য গোপন করেছিল বোর্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৫৪ পিএম, ০৫ নভেম্বর ২০২০
স্যামুয়েলসের অবসর তথ্য গোপন করেছিল বোর্ড

চলতি বছরের জুনে পেশাদার ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্পিন অলরাউন্ডার মারলন স্যামুয়েলস। তবে স্যামুয়েলসের অবসরের সিদ্ধান্ত ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকে জানালেও বোর্ড সে তথ্য গোপন রেখেছিল। পাঁচ মাস পর বোর্ডের প্রধান নির্বাহী জনি গ্রেভ সেই খবর জানিয়েছেন।

ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোকে গ্রেভ বলেছেন, গত জুনেই পেশাদার ক্রিকেটে আর না খেলার সিদ্ধান্ত জানিয়েছেন স্যামুয়েলস।

২০০০ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ৩৯ বছর বয়সী স্যামুয়েলসের। একই বছর অস্ট্রেলিয়া বিপক্ষে টেস্টে পথচলা শুরু হয় তার। আর ২০০৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামেন স্যামুয়েলস।

২০১৬ সাল পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৭১ টেস্টে ৭টি সেঞ্চুরি ও ২৪টি হাফ-সেঞ্চুরিতে ৩,৯১৭ রান করেছেন স্যামুয়েলস। তার সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ২৬০ রানের। যা খুলনায় বাংলাদেশের বিপক্ষে করেছিলেন তিনি।

১৮ বছরের ওয়ানডে ক্যারিয়ারে দেশের হয়ে ২০৭টি ম্যাচ খেলেছেন স্যামুয়েলস। ১০টি সেঞ্চুরি ও ৩০টি হাফ-সেঞ্চুরিতে ৫,৬০৬ রান করেছেন। এছাড়া ৬৭টি টি-টোয়েন্টি ম্যাচে ১০টি হাফ-সেঞ্চুরিতে স্যামুয়েলসের রান ১,৬১১। পাশাপাশি অফ স্পিনে পারদর্শী ছিলেন স্যামুয়েলস। টেস্টে ৪১টি, ওয়ানডেতে ৮৯টি ও টি-টোয়েন্টিতে ২২টি উইকেট নিয়েছেন তিনি।

দু’বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। দু’বারই দলের শিরোপা জয়ে ফাইনালে বড় অবদান রেখেছেন তিনি। ২০১২ সালের ফাইনালে কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে ৫৬ বলে ৭৮ রান ও বল হাতে চার ওভারে ১৫ রানে ১ উইকেট নেন স্যামুয়েলস।

চার বছর পর কলকাতায় ইংল্যান্ডের বিপক্ষে ফাইনালে ৬৬ বলে অপরাজিত ৮৫ রানে ওয়েস্ট ইন্ডিজের শিরোপা নিশ্চিত করেছিলেন তিনি। দুই বিশ্বকাপের ফাইনালেই ম্যাচ সেরা খেলোয়াড়ও হয়েছিলেন স্যামুয়েলস।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

হঠাৎ সরে দাঁড়ালেন স্যামুয়েলস-নারাইন

হঠাৎ সরে দাঁড়ালেন স্যামুয়েলস-নারাইন

টি-টোয়েন্টিতে হাজার ছক্কা, একমাত্র মালিক গেইল

টি-টোয়েন্টিতে হাজার ছক্কা, একমাত্র মালিক গেইল

টি-টোয়েন্টিতে ৫শ উইকেট নেওয়া প্রথম বোলার ব্রাভো

টি-টোয়েন্টিতে ৫শ উইকেট নেওয়া প্রথম বোলার ব্রাভো

লারার লেগেছিল ৪৭ ম্যাচ, হোল্ডারের ৩৩

লারার লেগেছিল ৪৭ ম্যাচ, হোল্ডারের ৩৩