অস্ট্রেলিয়ার রেকর্ড রানে ভারতের হার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৩ পিএম, ২৭ নভেম্বর ২০২০
অস্ট্রেলিয়ার রেকর্ড রানে ভারতের হার

অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও স্টিভ স্মিথের সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছিল অস্ট্রেলিয়া। স্বাগতিকদের সেই রেকর্ড রান টপকাতে পারেনি সফররত বিরাট কোহলিররা। তিন ম্যাচ সিরেজের প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়ার কাছে ৬৬ রানের হারের স্বাদ পেয়েছে ভারত।

শুক্রবার (২৭ নভেম্বর) সিরিজের প্রথম ম্যাচে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৬ উইকেটে ৩৭৪ রান করে অস্ট্রেলিয়া। যা ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগে ২০০৩ বিশ্বকাপের ফাইনালে ভারতের বিপক্ষে ৩৫৯ করেছিল।

অস্ট্রেলিয়া ছুঁড়ে দেওয়া ৩৭৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩০৮ রানে থেমে যায় ভারত। ফলে ৬৬ রানের ব্যবধানে জয় তুলে সিরিজে ১-০ এ এগিয়ে যায় স্বাগতিকরা।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে ব্যাট করতে নামে দলকে দুর্দান্ত সূচনা এনে দেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও ফিঞ্চ। ২৭ দশমিক ৫ ওভারে ১৫৬ রান যোগ করেন তারা। এর মধ্যে ৬৯ রান করেন ওয়ার্নার। ৭৬ বলের ইনিংসে ৬টি চার মারেন তিনি।
sportsmail24
ওয়ার্নারের বিদায়ের পর দলকে বড় স্কোর গড়ার পথ তৈরি করে দেন ফিঞ্চ ও স্মিথ। ৭৩ বলে ১০৮ রান যোগ করেন তারা। ওয়ানডে ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরির স্বাদ নেন ফিঞ্চ। আর অস্ট্রেলিয়ার পক্ষে তৃতীয় দ্রুততম ৬২ বলে সেঞ্চুরির স্বাদ নেন স্মিথ। ওয়ানডে ক্যারিয়ারে এটি তার ১০ম সেঞ্চুরি।

৯টি চার ও ২টি ছক্কায় ১১৪ রান করেন ফিঞ্চ। ১১টি চার ও ৪টি ছক্কায় ৬৬ বলে ১০৫ রান করেন স্মিথ। এছাড়া গ্লেন ম্যাক্সওয়েল ১৯ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় ৪৫ রান করেন । ফলে ৫০ ওভারে ৬ উইকেটে ৩৭৪ রান করে অস্ট্রেলিয়া। ভারতীয় পেসার মোহাম্মদ সামি ৫৯ রানে ৩ উইকেট নেন।

৩৭৫ রানের বড় টার্গেটে খেলতে ব্যর্থতার পরিচয় দেয় ভারতের টপ-অর্ডার। ১০১ রানে ৪ উইকেট হারায় তারা। তবে আরেক ওপেনার শিখর ধাওয়ান-হার্ডিক পান্ডিয়া দারুণ লড়াই করে দলকে খেলায় ফেরান।

পঞ্চম উইকেটে ১২৭ বলে ১২৮ রান যোগ করেন ধাওয়ান-হার্ডিক। তবে দু’জনই থামিয়ে অস্ট্রেলিয়ার জয়কে সহজ করে ফেলেন স্পিনার এডাম জাম্পা। ধাওয়ান ৭৪ ও হার্ডিক ৯০ রান করেন। ৭৬ বল খেলে ৭টি চার ও ৪টি ছক্কায় নিজের ইনিংস সাজান হার্ডিক। ভারত করে ৫০ ওভারে ৮ উইকেটে ৩০৮ রান। অস্ট্রেলিয়ার জাম্পা ৪ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ।

সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া : ৫০ ওভারে ৩৭৪/৬ (ওয়ার্নার ৬৯, ফিঞ্চ ১১৪, স্মিথ ১০৫, ম্যাক্সওয়েল ৪৫; শামি ১০-০-৫৯-৩, বুমরাহ ১০-০-৭৩-১, সাইনি ১০-০-৮৩-১, চেহেল ১০-০-৮৯-১)

ভারত : ৫০ ওভারে ৩০৯/৮ (মায়াঙ্ক ২২, ধাওয়ান ৭৪, কোহলি ২১, রাহুল ১২, পান্ডিয়া ৯০, জাদেজা ২৫, সাইনি ২৯*; স্টার্ক ৯-০-৬৫-১, হেইজেলউড ১১-০-৫৫-৩, জ্যাম্পা ১০-০-৫৪-৪, স্টয়নিস ৬.২-০-২৫-০, ম্যাক্সওয়েল ৬.৪-০-৫৫-০)।

ফল : অস্ট্রেলিয়া ৬৬ রানে জয়ী
সিরিজ : তিন ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে অস্ট্রেলিয়া।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অস্ট্রেলিয়ায় নতুন জার্সিতে সুপার লিগ শুরু ভারতের

অস্ট্রেলিয়ায় নতুন জার্সিতে সুপার লিগ শুরু ভারতের

দুই টেস্টে ‘নেই’ রোহিত-ইশান্ত, চিন্তার ভাঁজ ভারতের কপালে

দুই টেস্টে ‘নেই’ রোহিত-ইশান্ত, চিন্তার ভাঁজ ভারতের কপালে

কোহলির ব্যাট হাসলেই মুছে যাবে টেন্ডুলকার-পন্টিংয়ের নাম

কোহলির ব্যাট হাসলেই মুছে যাবে টেন্ডুলকার-পন্টিংয়ের নাম

ভারত সিরিজে অস্ট্রেলিয়া দলে ক্যামেরন গ্রীন

ভারত সিরিজে অস্ট্রেলিয়া দলে ক্যামেরন গ্রীন