খুলনাকে হারিয়ে প্লে-অফ নিশ্চিত করলো ঢাকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২০ এএম, ১১ ডিসেম্বর ২০২০
খুলনাকে হারিয়ে  প্লে-অফ নিশ্চিত করলো ঢাকা

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে প্লে-অফে খেলা নিশ্চিত করলো মুশফিকুর রহিমের নেতৃত্বাধীন বেক্সিমকো ঢাকা। আগেই প্লে-অফ নিশ্চিত করা জেমকন খুলনাকে ২০ রানে হারিয়ে তৃতীয় দল হিসেবে শেষ চারে পা রাখলো ঢাকা। খুলনা-ঢাকা ছাড়াও প্লে-অফ নিশ্চিত করেছে শীর্ষে থাকা গাজী গ্রুপ চট্টগ্রাম।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) দিনের প্রথম ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে খুলনার সামনে ১৮০ রানে লক্ষ্য দাঁড় করায় ঢাকা। জবাবে ১৯.৩ বলে ১৫৯ রানে গুটিয়ে যায় তারকা বহুল দল জেমকন ঢাকা।

টস হারলেও সাব্বির ও নাইম শেখের ওপেনিংয়ে ঢাকার শুরুটা হয় দুর্দান্ত। সাকিব আল হাসানের প্রথম ওভারে চারটি ছয় হাকিয়ে ২৬ রান তুলে নেন নাইম। এরপর নাইমকে বিদায় করে খুলনা শিবিরকে স্বস্তি এনে দেন পেসার শহিদুল ইসলাম। বিদায় নেওয়ার আগে ৫টি ছক্কা হাকিয়ে ১৭ বলে ৩৬ রান যোগ করেন নাইম। তবে চতুর্থ ওভারেই উদ্বোধনী জুটি দলীয় সংগ্রহে যুক্ত করে ৪১ রান।

নাইমের যেখানে শেষ সেখান থেকে ব্যাটিংয়ের দায়িত্ব গ্রহণ করেন আল আমিন হোসেন জুনিয়র। তবে প্রাপ্ত সুযোগকে খুব বেশি ভালোভাবে কাজে লাগাতে পারেননি তিনি। চারটি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারি হাকিয়ে ২৫ বলে ৩৬ রান নিয়েই বিদায় নেন। এর পরপরই ব্যাটিং বিপর্যয়ে পড়ে ঢাকা।

মাত্র ৩ রান নিয়ে অধিনায়ক মুশফিকুর রহিম এবং শূন্য রানে মাঠছাড়া হন ইয়াসির আলী রাব্বি। ফলে ১১৬ রানে ৪ উইকেটের পতন ঘটে ঢাকার। পরে সাব্বির ও আকবর মিলে ৪২ রানের পার্টারশীপ গড়ে বিপর্যয় সামাল দেন। এ সময় একটি চার ও চারটি ছক্কা হাকিয়ে ১৪ বলে ৩১ রান করেন আকবর। এরই ফাঁকে নিজের হাফ সেঞ্চুরি পুর্ন করেন সাব্বির।

এর পরপরই অবশ্য আউট হয়ে যান তিনি। শহিদুলের বলে বেপরোয়া ব্যাট চালাতে গিয়ে উইকট হারান তিনি। ততক্ষণে অবশ্য নিরাপদ জোনে চলে যায় দল। বিদায়ের আগে ৫টি চার ও ৩টি ছক্কা হাকান সাব্বির। লোয়ার অর্ডার থেকে খুব বেশি সুবিধা পায়নি ঢাকা। ফলে ২০০ রানের আগেই আটকে যায় তারা।

জবাবে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে খুলনা। দ্বিতীয় ওভারেই ওপেনার জাকির হোসেনকে (১) হারায় খুলনা। আট রানে প্রথম উইকেটের পতনের পর ওয়ান ডাউনে নামা সাকিব আল হাসান (৮) যখন বিদায় নেন তখন দলীয় সংগ্রহ ছিল মাত্র ৩০ রান।

নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফেরা সাকিব এর আগে সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়েছেন বল হাতে। তিন ওভারে দিয়েছেন ৩৬ রান। এরপর অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে ঢাকার বিপক্ষে কিছুটা সফল হন অপর ওপেনার জহুরুল ইসলাম অমি। ব্যক্তিগত ২৩ রানে মাহমুদউল্লাহ ও ১ রানে মাশরাফি বিন মর্তুজা ফিরে গেলেও এক পাশ আগলে রেখেছিলেন অমি।

শেষ পর্যন্ত নাসুম আহমেদ অমিকে ফিরিয়ে দিলে স্বস্তি ফিরে ঢাকা শিবিরে। বিদায়ের আগে ৪টি চার ও ২টি ছয় হাকিয়ে ৩৬ বলে ৫৩ রান সংগ্রহ করেন খুলনার ওপেনার। শেষভাগে শামিম হোসেন ২৪ ও হাসান মাহমুদ অপরাজিত ১৫ রান সংগ্রহ করলেও ম্যাচে ফিরতে পারেনি খুলনা।

এ জয়ে ৭ ম্যাচের মধ্যে চারটিতে জিতে ৮ পয়েন্ট সংগ্রহ করেছে ঢাকা। আর এক ম্যাচ বেশি অর্থাৎ আট ম্যাচ থেকে সমান আট পয়েন্ট সংগ্রহ করেছে খুলনা। তাই দুটি দলেরই নিশ্চিত হয়েেেছ প্লে-অফ। এই খুলনাকে হারিয়েই ১০ পয়েন্ট নিয়ে প্লে-অফ নিশ্চিত করেছে গাজী গ্রুপ চট্টগ্রাম।

সংক্ষিপ্ত স্কোর
বেক্সিমকো ঢাকা : ২০ ওভারে ১৭৯/৭ (সাব্বির ৫৬, নাইম শেখ ৩৬, আল আমিন ৩৬, আকবর আলি ৩১, শহিদুল ২/৩১, হাসান মাহমুদ ১/২৩, মাশরাফি ১/২৬, নাজমুল ইসলাম ১/৫১)
জেমকন খুলনা : ১৯.৩ ওভারে ১৫৯/১০ (জহুরুল ইসলাম ৫৩, শামিম ২৪, মাহমুদুল্রাহ ২৩, রবি ৫/২৭, রুবেল ২/৩০, মুক্তার আলী ২/৩৫)।

ফলাফল : ঢাকা ২০ রানে জয়ী।
ম্যাচ সেরা : রবিউল ইসলাম রবি (বেক্সিমকো ঢাকা)।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

পাল্টে গেল বঙ্গবন্ধু কাপের ম্যাচ শিডিউল

পাল্টে গেল বঙ্গবন্ধু কাপের ম্যাচ শিডিউল

ইনজুরিতে পড়া রাহীর টুর্নামেন্ট শেষ

ইনজুরিতে পড়া রাহীর টুর্নামেন্ট শেষ

শফিউলের পরিবর্তে জেমকন খুলনায় খালেদ

শফিউলের পরিবর্তে জেমকন খুলনায় খালেদ

‘ওভারঅল ভালো ক্রিকেট খেলছে না ঢাকা’

‘ওভারঅল ভালো ক্রিকেট খেলছে না ঢাকা’