জয়ে রেকর্ড, বিপরীতে হোয়াইটওয়াশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪৫ এএম, ২৬ মার্চ ২০২১
জয়ে রেকর্ড, বিপরীতে হোয়াইটওয়াশ

ওয়েলিংটনে ক্রিকেটারদের সাথে কোচদের আলাপন, ছবি : বিসিবি

নিউজিল্যান্ডের কাছে প্রথম দুই ওয়ানডে হেরে ইতোমধ্যে সিরিজ হাতছাড়া করেছে দেশটিতে এখনো জয় না পাওয়া বাংলাদেশ ক্রিকেট দল। তবে সিরিজের শেষ ও তৃতীয় ম্যাচে জয়ের রেকর্ড গড়া ছাড়াও হোয়াইটওয়াশ এড়াতে চান টাইগাররা। দ্বিতীয় ম্যাচে ভালো পারফরম্যান্সে সেই আত্মবিশ্বাস পাচ্ছে বাংলাদেশ।

সিরিজের শেষ ওয়ানডে খেলতে ওয়েলিংটনে পৌঁছেছে বাংলাদেশ। শেষ ওয়ানেড খেলতে মাঠে নামার আগে বৃহস্পতিবার (২৫ মার্চ) সেখানেই নিজেদের প্রস্তুতি সেরেছেন তামিম-মুশফিকরা। শুক্রবার (২৬ মার্চ) ওয়েলিংটনে সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।

সময়ের পার্থক্য থাকায় ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিনগত ভোর রাতে, ৪টায়। ম্যাচটি বাংলাদেশ টেলিভিশন, গাজী টিভি ও টি-স্পোটর্স চ্যানেলের পাশাপাশি স্পোর্টসমেইল২৪.কমেও দেখা যাবে।

সিরিজের প্রথম ওয়ানডে ৮ উইকেটে ও দ্বিতীয়টি ৫ উইকেটে জয় তুলে সিরিজ জয় নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। এছাড়া নিউজিল্যান্ডের মাটিতে এখনো জয়ের দেখা পায়নি বাংলাদেশ। দুই ওয়ানডে হেরে যাওয়ায় নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের হারের সংখ্যা দাঁড়িয়েছে ২৮-এ (১৫টি ওয়ানডে, ৯টি টেস্ট ও ৪টি টি-টোয়েন্টি)।
sportsmail24
ওয়েলিংটনে শেষ ম্যাচের আগে প্রস্তুতি নিয়েছেন টাইগাররা, ছবি : বিসিবি

অতীতের রেকর্ড হতাশাজনক হলেও ওয়ানডে ক্রিকেটে দারুণ পারফরমেন্সের কারণে আত্মবিশ্বাস নিয়েই নিউজিল্যান্ডের মাটিতে পা রেখেছিল বাংলাদেশ। তবে সেখানেও হতাশ হতে হয়েছে। প্রথম ম্যাচে ব্যাটে-বলে কোনোভাবেই লড়াই করতে না পারলেও দ্বিতীয় ম্যাচে জয়ের দ্বারপ্রান্তেই ছিল। তবে এখনে বেশকয়েকটি ক্যাট মিসে জিততে পারেননি টাইগাররা।

প্রথম ম্যাচে ব্যাটসম্যানদের ব্যর্থতায় মাত্র ১৩১ রানে অলআউট হয়ে ৮ উইকেটে ম্যাচ হারে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে খোলস থেকে বের হয়ে দলকে ৬ উইকেটে ২৭১ রানের বড় স্কোর এনে দেয় বাংলাদেশের ব্যাটসম্যানরা। বড় পুঁজি পেয়ে জ্বলে উঠেছিল বোলাররাও। ম্যাচের এক পর্যায়ে ১১ ওভারে ৫৩ রানের মধ্যে নিউজিল্যান্ডের ৩ উইকেট তুলে নেয় বোলাররা। তবে বাজে ফিল্ডিং ও ক্যাচ মিসের কারণে হাত থেকে ম্যাচটি ফসকে যায়

দ্বিতীয় ওয়ানডে হারলেও প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে তাদেরকে হারানোর জন্য আত্মবিশ্বাস পেয়েছে বাংলাদেশ। সিরিজ নির্ধারণ হয়ে যাওয়ায় তৃতীয় ম্যাচটি গুরুত্বহীন হয়ে পড়েছে। তবে সিরিজটি আইসিসি সুপার লিগের অংশ হওয়ায় ম্যাচটি বেশ গুরুত্ব বহন করছে।

ভারতের অনুষ্ঠেয় ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলতে হলে আইসিসি সুপার লিগের পয়েন্ট টেবিলে ভালো অবস্থায় থাকতে হবে দলগুলোকে। ফলে পয়েন্টের হিসেবে তৃতীয় ওয়ানডেটির গুরুত্ব অনেক বেশি। জয় দিয়ে শুধুমাত্র হোয়াইটওয়াশ এড়িয়ে যাওয়াই নয়, সাথে ১০ পয়েন্টও সংগ্রহ করতে পারবে বাংলাদেশ।

তবে ১০ পয়েন্ট বা হোয়াইটওয়াশ নিয়ে ভাবছে না বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে প্রথম জয় তুলে নেওয়াই মূল লক্ষ্য। অধিনায়ক তামিম ইকবালও জানিয়েছেন, উন্নতি নিয়ে কথা না বলে শুধুমাত্র জয়ের দিকেই মনোযোগী হতে চান তারা। দ্বিতীয় ম্যাচ শেষে ভিডিও বার্তায় তামিম বলেন, ‘আমরা এখানে উন্নতি করতে আসিনি। জিততে এসেছি।’
sportsmail24
ওয়েলিংটনে শেষ ম্যাচের আগে প্রস্তুতি নিয়েছেন টাইগাররা, ছবি : বিসিবি

দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৭৮ রান করেন তামিম ইকবাল। তার সাথে ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন মোহাম্মদ মিঠুনও। ৫৭ বলে অপরাজিত ৭৩ রান করেন তিনি। তামিমের সাথে মিঠুনও একমত।

তিনি বলেন, ‘আমরা অবশ্যই এখানে (নিউজিল্যান্ড) ম্যাচ জিততে চাই। আমরা যদি একটি ম্যাচ জিততে পারি, তবে সেটিই আমাদের জন্য বড় সাফল্য হবে। এখনও একটি ওয়ানডে আছে এবং আমরা আমাদের সেরাটাই দিব। আমি মনে করি, আমরা এখনও একটি খেলা জিততে পারি।’

সিরিজের শেষ ম্যাচটি জিততে পারলে হোয়াইটওয়াশ এড়ানো ছাড়াও ইতিহাস গড়বে বাংলাদেশ। কারণ, নিউজিল্যান্ডের মাটিতে কোনো ফরম্যাটে বাংলাদেশের জয়ের রেকর্ড নেই।

নিউজিল্যান্ডের মাটিতে জয় না থাকলেও ওয়ানডে ক্রিকেটে কিউইদের বিপক্ষে বলার মতো সাফল্য রয়েছে টাইগারদের। ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের পাশাপাশি নিউজিল্যান্ডের বিপক্ষে ডাবল-ফিগারের জয় রয়েছে বাংলাদেশের। নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৭ ম্যাচে ১০টি জয় রয়েছে টাইগারদের।

১০টি জয়ের সবক’টি দেশের মাটিতে বা নিরপেক্ষ ভেনু্যুতে। লড়াই হয়েছে ২২ বার। অর্থাৎ, নিউজিল্যান্ডের বাইরে বেশ কঠিন প্রতিপক্ষ বাংলাদেশ।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

তামিমকে আউট না দেওয়ায় ক্ষিপ্ত, জেমিসনকে জরিমানা

তামিমকে আউট না দেওয়ায় ক্ষিপ্ত, জেমিসনকে জরিমানা

জয়ের খরা কাটলো না, সিরিজ খোয়ালো বাংলাদেশ

জয়ের খরা কাটলো না, সিরিজ খোয়ালো বাংলাদেশ

আইপিএলের জন্য টি-টোয়েন্টি সিরিজে নেই উইলিয়ামসন-বোল্টসহ ৬ ক্রিকেটার

আইপিএলের জন্য টি-টোয়েন্টি সিরিজে নেই উইলিয়ামসন-বোল্টসহ ৬ ক্রিকেটার

তামিম-মিঠুনের ব্যাটে নিউজিল্যান্ডে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ

তামিম-মিঠুনের ব্যাটে নিউজিল্যান্ডে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ