এলবিডব্লিউ রিভিউ নিয়মের পরিবর্তন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩৫ এএম, ০৪ এপ্রিল ২০২১
এলবিডব্লিউ রিভিউ নিয়মের পরিবর্তন

ক্রিকেট খেলার গুরুত্বপূর্ণ সময়ে একটি ভুল সিদ্ধান্ত ম্যাচের জন্য হতে পারে বিপদজনক যা বদলে দিতে পারে ফল। ভুল সিদ্ধান্ত না হওয়ার জন্যই ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) প্রক্রিয়া আনা হয়েছে।

এখন থেকে চাইলে ব্যাটিং-বোলিং উভয়েই আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারে। সেটা তৃতীয় আম্পায়ার দেখে সিদ্ধান্ত নিতে পারবেন।

তবে আম্পায়ারের হাতেও রয়েছে কিছু ক্ষমতা, যদি দুদলের পক্ষে কোনো সিদ্ধান্ত নেয় সেটা পুরোপুরি ভুল প্রমাণিত না হলে বাতিল হবে না।

অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটির সুপারিশে আরও কিছু নিয়ম অনুমোদন করা হয়েছে। বৃহস্পতিবার (১ এপ্রিল) এক বিবৃতিতে নিশ্চিত করেছে আইসিসি।

নতুন নিয়ম অনুসারে, এলবিডব্লিউ রিভিউয়ে মাঠের আম্পায়ার ‘নট আউট’ দিলে আগের মতো বেলসের নিচের অংশে বল লেগেছে কিনা, শুধু তা বিবেচিত হবে না। এখন থেকে বেলসের ওপরের অংশে বল লাগলেও অর্থাৎ বেলসের কিছু অংশ পেয়ে গেলেও আউট হবেন ব্যাটসম্যান।

এর আগে বল কেবল বেলস ছুঁয়ে গেলে আর আম্পায়ার আউট না দিলে ‘আম্পায়ার্স কল’ হিসেবে বেঁচে যেতেন ব্যাটসম্যানরা। ফিল্ডিংরত দলের রিভিউ টিকে থাকতো, কিন্তু মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত পাল্টাতো না। এখন থেকে সেটা পাল্টাবে।

আরও দুটি পরিবর্তন এনেছে আইসিসির ক্রিকেট কমিটি। এলবিডব্লিউয়ের রিভিউ নেওয়ার আগে ব্যাটসম্যানের ব্যাটে লেগেছে কিনা, তা মাঠের আম্পায়ারকে জিজ্ঞেস করে নেওয়া যাবে। ব্যাটসম্যানরা দৌড়ে ঠিকমতো রান সম্পন্ন করছে কিনা, সেটাও পরবর্তী ডেলিভারির আগে যাচাই করে দেখবেন তৃতীয় আম্পায়ার।

উল্লেখ্য, করোনার কারণে বলে লালা ব্যবহার নিষিদ্ধ, স্থানীয় আম্পায়ার নিয়োগ, টেস্টে কোভিড-বদলি খেলোয়াড় রাখার নিয়মসহ যেগুলো সাময়িকভাবে অনুমোদন দিয়েছিল আইসিসি, সেগুলোও পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত চালু থাকবে।

sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :