বাঁশের তৈরি ব্যাটে এমসিসির না

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১০ এএম, ১২ মে ২০২১
বাঁশের তৈরি ব্যাটে এমসিসির না

মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি) ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা। সম্প্রতিক ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের বাঁশের তৈরি ব্যাট নিয়ে বেশ শোরগোল তৈরি হয়েছে। বাঁশের তৈরি এ ব্যাট আইন অনুযায়ী নিষিদ্ধ বলে জানিয়েছে এমসিসি।

উইলো বা কাঠের পরিবর্তে বাঁশ দিয়ে তৈরি করা ব্যাটের ধারণাকে প্রত্যাখান করেছে এমসিসি। তারা বলেছে, বর্তমান আইন অনুযায়ী বাঁশের তৈরি ব্যাট ‘অবৈধ’। তারা বলেছে বর্তমান আইন অনুযায়ী ব্যাট কেবল মাত্র কাঠ দিয়েই তৈরি হতে পারে এবং পেশাদার ক্রিকেটে উইলো বা কাঠের বাইরের উপাদান দিয়ে তৈরি সকল ধরনের ব্যাট নিষিদ্ধ।

বাঁশের তৈরি ব্যাট নিষিদ্ধ করলেও ক্রিকেটের আইন প্রণেতা এই সংস্থাটি এ ধরনের পরীক্ষাকে স্বাগত জানিয়েছে। তারা বলছে, উইলোর বিকল্প হিসেবে এ ধরনের ব্যাট তৈরির চিন্তাভাবনাকে বিবেচনা করা হবে।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, উইলো বা কাঠের তৈরি ব্যাটের থেকে বাঁশের তৈরি ব্যাট বেশ কার্যকর এবং টেকসই। ইংলিশ পত্রিকা গার্ডিয়ানে দেওয়া এক সাক্ষাৎকারে গবেষক দলের সদস্য দার্শিল শাহ বলেন, "উইলোর তৈরি ব্যাট থেকে বাঁশের তৈরি এ ব্যাট বেশ ভঙ্গুর হলেও ব্যাটগুলো বেশ শক্ত এবং শক্তিশালী।"

বাঁশের তৈরি ব্যাট বেশ সাধারণ ব্যাটের থেকে বেশ ভারী। বিষয়টি নিয়ে গবেষক দলের সদস্য জানান, "আমাদের তৈরি ব্যাট বেশ ভারী । তবে আমরা এ ব্যাটকে ক্রিকেটারদের জন্য উপযোগী করতে আরো কাজ করছি।"

গবেষকরা জানিয়েছেন বাঁশের তৈরি ব্যাটের উৎপাদনে খরচ বেশ কম হবে। চীন এবং সারা বিশ্বজুড়ে বাঁশের উৎপাদন বেড়ে যাওয়ায় এ ব্যাট খুব সহজলভ্য হবে।

এমসিসির ক্রিকেট আইনের ৫.৩.২ ধারায় বলা আছে ব্যাট কেবল মাত্র কাঠের তৈরি হতে হবে। তাই, বাঁশের তৈরি ব্যাট নিয়ে ক্রিকেটারদের মাঠে নামতে হলে আইনের সংশোধন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এমসিসি দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, "আইনের কোনও সম্ভাব্য সংশোধন করার সময় বেশ সাবধান থাকতে হবে। বৃহত্তর দিক বিবেচনা করে আইনের পরিবর্তন করা হবে।"

এছাড়াও সাম্প্রতিক সময়ে তারা ব্যাটের উপর বিশেষ নজর দিচ্ছে যাতে ব্যাটগুলো বেশি শক্তিশালী না হয়। ইতিমধ্যে ২০০৮ এবং ২০১৭ সালে ব্যাট উৎপাদনের জন্য উপকরণ সীমাবদ্ধ করার উপর জোর দিয়েছে।

এমসিসির বিবৃতিতে আরও জানানো হয়েছে, এমসিসির আইন বিষয়ক পরবর্তী সভায় এ বিষয়ে আলোচনা করা হবে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস 


শেয়ার করুন :


আরও পড়ুন

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে বাঁশের ব্যাট, ক্রিকেটারদের ‌‘নতুন স্বপ্ন’

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে বাঁশের ব্যাট, ক্রিকেটারদের ‌‘নতুন স্বপ্ন’

আইপিএলের বাকি অংশ খেলা হবে না ইংলিশ ক্রিকেটাদের

আইপিএলের বাকি অংশ খেলা হবে না ইংলিশ ক্রিকেটাদের

করোনা আক্রান্ত হলেই ইংল্যান্ড সফর থেকে বাদ কোহলিরা

করোনা আক্রান্ত হলেই ইংল্যান্ড সফর থেকে বাদ কোহলিরা

জিম্বাবুয়েকে টেস্ট না খেলতে রমিজ রাজার অনুরোধ

জিম্বাবুয়েকে টেস্ট না খেলতে রমিজ রাজার অনুরোধ