আলজাজিরার অভিযোগের প্রমাণ পায়নি আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩০ এএম, ১৮ মে ২০২১
আলজাজিরার অভিযোগের প্রমাণ পায়নি আইসিসি

২০১৮ সালে ভারতের সাথে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিপক্ষের ম্যাচ নিয়ে ‘ক্রিকেট ম্যাচ ফিক্সারস’ শিরোনামে ফিক্সিং বিষয়ে একটি ডকুমেন্টারি প্রকাশ করেছিল কাতারের সংবাদ মাধ্যম আলজাজিরা। তবে দীর্ঘদিন তদন্তের পর ম্যাচ ফিক্সিংয়ের কোনো প্রমাণ পায়নি ইন্টারন্যাশন্যাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সোমবার (১৭ মে) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে আইসিসি। তারা বলছে, আলজাজিরার ওই প্রতিবেদনের পর আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিট-আকসু এ বিষয়ে তদন্ত শেষ করেছে।

ডকুমেন্টারিতে করা অভিযোগ, ফিক্সিংয়ে জড়িতদের নাম এবং ডকুমেন্টারিতে কিভাবে প্রমাণ সংগ্রহ করা হয়েছিল -এ তিনটি বিষয়কে মাথায় রেখে আকসু তদন্ত শুরু করেছিল। তবে তা প্রমাণ করা সম্ভব হয়নি।

ডকুমেন্টারিতে দুটি ম্যাচে ফিক্সিং হয়েছিল বলে দাবি করা হয়েছিল। ম্যাচ দুটি হলো- ২০১৬ সালে চেন্নাইয়ে ভারত এবং ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ এবং ২০১৭ সালে রাঁচিতে ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যকার একটি ম্যাচ।

আইসিসি ওই দুটি ম্যাচ চারজন ক্রিকেট বেটিং স্পেশালিস্ট দিয়ে পরীক্ষা করিয়েছে। তারা ম্যাচে কোনো ধরনের ফিক্সিংয়ের পরিস্থিতি খুঁজে পাননি। বিশেজ্ঞরা জানিয়েছেন, ওই দুই ম্যাচে ফিক্সিংয়ের কথা বলা হয়েছে পুরো অনুমান নির্ভরভাবে। দুই ম্যাচে কোনোভাবেই ফিক্সিং সম্ভব বলে মনে হয়নি।

আলজাজিরার অনুষ্ঠানে থাকা পাঁচজনকেও আইসিসির মুখোমুখি করা হয়েছিল। তবে তাদের বিরুদ্ধে পর্যাপ্ত তথ্য-প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে আইসিসি।

আইসিসির জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল বিজ্ঞপ্তিতে বলেছেন, ‘ক্রিকেট নিয়ে এ ধরনের প্রতিবেদনকে আমরা স্বাগত জানাই। ক্রিকেটে এ ধরনের দুর্নীতির কোনো স্থান নেই। তবে অভিযুক্তদের বিপক্ষে পর্যাপ্ত তথ্যপ্রমাণ না থাকায় তাদের বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি। চারজন স্বাধীন ক্রিকেট বিশেষজ্ঞদের মাধ্যমে এ বিষয়টি তদন্ত করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ডকুমেন্টারিতে থাকা ব্যক্তিদের আচরণ কিছুটা বিপরীত মনে হয়েছে। যাই হোক, এখানে তাদের কথাবার্তার মূল্যায়ন করা প্রায় অসম্ভব হয়ে উঠেছিল। আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটের অধীনের তাদের বিপক্ষে কোনো ধরনের ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি।’

অ্যালেক্স মার্শাল জানিয়েছেন, যদি তাদের বিপক্ষে ভবিষ্যতে আবারও এ ধরনের অভিযোগ পাওয়া যায় তাহলে এ বিষয়ে আবারও তদন্ত করা হবে। তবে এ মুহূর্তে তদন্ত শেষ করা ঘোষণা করেছে আইসিসি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আকমল ‘গরীব’, মানছে না পিসিবি

আকমল ‘গরীব’, মানছে না পিসিবি

আইপিএলে ফিক্সিং প্রস্তাব, তদন্তে বিসিসিআই

আইপিএলে ফিক্সিং প্রস্তাব, তদন্তে বিসিসিআই

আত্মহত্যা করতে চেয়েছিলেন আশরাফুল

আত্মহত্যা করতে চেয়েছিলেন আশরাফুল

ম্যাচ পাতানোদের অধিকাংশই ভারতের : আইসিসি

ম্যাচ পাতানোদের অধিকাংশই ভারতের : আইসিসি