অক্টোবরের প্রথম সপ্তাহেই বিসিবির নির্বাচন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০২ এএম, ১৭ সেপ্টেম্বর ২০২১
অক্টোবরের প্রথম সপ্তাহেই বিসিবির নির্বাচন

চলতি সেপ্টেম্বরে শেষ হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি হিসেবে নাজমুল হাসান পাপনের দ্বিতীয় মেয়াদ। বিসিবির গঠনতন্ত্র অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার ৪৫ কার্য দিবসের মধ্যে নির্বাচন হতে হবে। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই নতুন কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করতে চায় বিসিবি। সেই মোতাবেক অক্টোবরের প্রথম সপ্তাহেই হতে পারে বিসিবির নির্বাচন।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বোর্ডের পরিচালক এবং মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস সংবাদ মাধ্যমে এমন আভাস দিয়েছেন।

তিনি বলেন, ‘আশা করছি আগামী মাসের (অক্টোবর) প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে, সেই চেষ্টা করা হচ্ছে। যেহেতু অনেকেই বিশ্বকাপের ম্যাচ দেখতে যাবে, তাই এর আগেই নির্বাচন অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।’

গত বোর্ড সভায় বিসিবির পরিচালনা পর্ষদের নির্বাচন ২০২১ পরিচালনার জন্য পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। কমিশনের নেতৃত্বে আছেন- ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) সাবেক সভাপতি এম ফরহাদ হুসাইন।

বাকি চার নির্বাচন কমিশনার হলেন- সাবেক যুগ্ম সচিব ওমর ফারুক, বিসিবির আইন উপদেষ্টা ব্যারিস্টার মুদ্দাসির হোসেন, সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক এবং বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী।

চলতি মাস থেকেই নির্বাচনী কার্যক্রম শুরু করবে নির্বাচন কমিশন। নিজেদের মধ্যে আলোচনার পর নির্বাচনের তারিখ চূড়ান্ত করবেন তারা। এরপর নির্বাচনের তফসিল ঘোষণা করবেন। পর্যায়ক্রমে ভোটার তালিকাও চূড়ান্ত করা হবে।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘নির্বাচন কমিশন খুব শীঘ্রই আলোচনায় বসবে, তারপর তারিখ নির্ধারণ করা হবে। আগামী মাসের (অক্টোবর) প্রথম সপ্তাহে নির্বাচন হওয়ার কথা। তবে কবে তফসিল ঘোষণা করা হবে, তা নির্বাচন কমিশনের সভায় ঠিক করা হবে। বোর্ড কাউন্সিলরদের তালিকা চূড়ান্ত করবে এবং তারপর নির্বাচন কমিশনকে দিবে।’

সরকারি মনোনয়ন পেয় ২০১২ সালের অক্টোবরে বিসিবির সভাপতির দায়িত্ব গ্রহণ করেছিলেন নাজমুল হাসান পাপন। ২০১৩ সালের নির্বাচনে বিসিবির প্রথম নির্বাচিত সভাপতি হন তিনি। ২০১৭ সালের নির্বাচনে বিনা প্রতিন্দ্বন্দিতায় আবারও বোর্ডের সভাপতি হন পাপন। তার নেতৃত্বাধীন কমিটির মেয়াদ সেপ্টেম্বরে শেষ হচ্ছে।

গত ২৬ আগস্ট বার্ষিক সাধারণ সভা (এজিএম) শেষে বিসিবি সভাপতি বলেছেন, এবারের নির্বাচন চমকপ্রদ হবে। এরপর সেপ্টেম্বরের প্রথম দিন শেষ বোর্ড সভা শেষেও একই কথা বলেন তিনি।

নাজমুল হাসান পাপন বলেন, ‘এমন অনেক কিছু আসবে যা আগে কখনো ঘটেনি। নির্বাচনী প্রক্রিয়ায় নতুন অনেক কিছু আসার সম্ভাবনা বেশি। আমি আজ এটি বলছি না। নির্বাচন কমিশন কাজ শুরু করলে আপনারা এ সকল পরিবর্তন জানতে এবং দেখতে পাবেন।’

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

টি-টোয়েন্টিতে  আর কিপিং করতে চান না মুশফিক : ডোমিঙ্গো

টি-টোয়েন্টিতে আর কিপিং করতে চান না মুশফিক : ডোমিঙ্গো

সত্যিই দুর্ভাগ্য, তামিমকে মিস করবে দল: নান্নু

সত্যিই দুর্ভাগ্য, তামিমকে মিস করবে দল: নান্নু

টি-টোয়েন্টি বিশ্বকাপের সাত আসরেই খেলছেন তারা

টি-টোয়েন্টি বিশ্বকাপের সাত আসরেই খেলছেন তারা

বিসিবির ফিক্সড ডিপোজিটের পরিমাণ ৯শ’ কোটি টাকা

বিসিবির ফিক্সড ডিপোজিটের পরিমাণ ৯শ’ কোটি টাকা