এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন এজাজ প্যাটেল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৫০ পিএম, ০৪ ডিসেম্বর ২০২১
এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন এজাজ প্যাটেল

জিম লেকার এবং অনিল কুম্বলের পর তৃতীয় বোলার হিসেবে টেস্ট ক্রিকেটের একই ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন কিউই স্পিনার এজাজ প্যাটেল। মুম্বাই টেস্টে ভারতের প্রথম ইনিংসে সব ব্যাটারকে প্যাভিলিয়নে ফিরিয়েছেন এজাজ।

জিম লেকার এবং অনিল কুম্বলের থেকে একধাপ এগিয়ে থাকবেন এজাজ প্যাটেল। জিম লেকার এবং অনিল কুম্বলে নিজেদের ঘরের মাঠে ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছিলেন। তবে এজাজ প্যাটেল প্রতিপক্ষের মাঠের সুবিধা নিয়ে পেয়েছে ১০ উইকেট।

১৯৫৬ সালে টেস্ট ক্রিকেটে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়েন ইংলিশ স্পিনার জিম লেকার। ইংল্যান্ডের ম্যানচেস্টারে অস্ট্রেলিয়ার বিপক্ষে এ কীর্তি গড়েন তিনি। ৫৩ রান দিয়ে ইংল্যান্ডের ১০ উইকেট শিকার করেন তিনি।

জিম লেকারের এ কীর্তির ৩৯ বছর তার পাশে বসেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার অনিল কুম্বলে। দিল্লিতে পাকিস্তানের বিপক্ষে ৭৪ রানে ১০ উইকেট শিকার করেন।

দ্বিতীয় থেকে তৃতীয়বার কীর্তি গড়ার জন্য ২২ বছরের অপেক্ষা। মুম্বাইয়ের ওয়ানখেড় স্টেডিয়ামে ভারতের বিপক্ষে এ রেকর্ড গড়লেন এজাজ প্যাটেল। ভারতের ১০ উইকেট শিকার করতে ১১৪ রান খরচ করেছেন তিনি।

এজাজের দুই পূর্বসূরী ছিলেন ডানহাতি বোলার। এখানে ব্যতিক্রম ছিলেন তিনি। শুধু তাই নয়, জিম লেকার এবং অনিল কুম্বলে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছিলেন প্রতিপক্ষের দ্বিতীয় ইনিংসে। সেখানে এজাজ এ কীর্তি গড়েছেন প্রতিপক্ষের প্রথম ইনিংসে। 

ভারতের মাটিতে এটিই কোনো বিদেশি বোলারের সেরা সাফল্য। এর আগে এক ইনিংসে সর্বোচ্চ ৮ উইকেট শিকার করেছিলেন নাথান লায়ন, ল্যান্স ক্লুজনার, সিকান্দার বখত এবং জেসন ক্রেজার। 

মুম্বাই টেস্টের শুরু থেকেই রান করতে বেশ ভুগছিলো ভারত। শেষ পর্যন্ত এজাজ প্যাটেলের বোলিং তোপে ৩২৫ রানে থামে ভারতের ইনিংস।

ইনিংসে ১০ উইকেট শিকারের কীর্তি তিনবার হলেও ইনিংসে ৯ উইকেট নেওয়ার কীর্তি ১৭ বার করেছে বোলারারা। বাংলাদেশি বোলারদের মধ্যে সেরা বোলিং ফিগারের অধিকারী তাইজুল ইসলাম। তিনি ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৩৯ রানে ৮ উইকেট শিকার করেছিলেন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্টে কোহলির সহকারী হবেন রোহিত

টেস্টে কোহলির সহকারী হবেন রোহিত

ভারতের প্রোটিয়া সফরের ভাগ্য নির্ধারণ শনিবার

ভারতের প্রোটিয়া সফরের ভাগ্য নির্ধারণ শনিবার

পিএসএলে ইসলামাবাদের দায়িত্ব নিলেন আজহার মাহমুদ

পিএসএলে ইসলামাবাদের দায়িত্ব নিলেন আজহার মাহমুদ

ইনজুরির হানা : ভারতের-নিউজিল্যান্ড দলে নেই চার ক্রিকেটার

ইনজুরির হানা : ভারতের-নিউজিল্যান্ড দলে নেই চার ক্রিকেটার