স্টোকসের টানা চার নো বল, এড়িয়ে গেলেন আম্পায়ার 

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩২ এএম, ০৯ ডিসেম্বর ২০২১
স্টোকসের টানা চার নো বল, এড়িয়ে গেলেন আম্পায়ার 

অ্যাশেজ মানেই তুমুল উত্তেজনা, তৈরি হবে নতুন কোনো আলোচনা-সমালোচনা। এবারের অ্যাশেজও তার ব্যতিক্রম নয়। টানা চার নো বল করে নতুন বিতর্কের জন্ম দিলেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। বেন স্টোকসের নো বলগুলো আম্পারের চোখ এড়িয়ে যাওয়ায় তৈরি হয়েছে সমালোচনা।

চলতি ২০২১-২২ মৌসুমের অ্যাশেজে নিজের প্রথম ওভারের চতুর্থ বলেই অজি ব্যাটার ডেভিড ওয়ার্নারকে আউট করেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। তবে বলটি সঠিক হয়েছে কিনা তা যাচাই করতে গিয়ে দেখা যায় ওভার স্টেপিং করেছেন স্টোকস। তাই তো চতুর্থ বল নো বল ডাকার সাথে সাথে ওয়ার্নারকে নট আউট ঘোষণা করেন আম্পায়ার।

ক্রিকেট মাঠে ওভার স্টেপিং নো বলের কারণে উইকেট না পাওয়ার ঘটনা প্রায়শই ঘটে। তাই তো ঘটনাটা এখানে শেষ হলেই হতো, কিন্তু তা হয়নি। ওই বলের পর, সম্প্রচার প্রতিষ্ঠান চ্যানেল সেভেন স্টোকসের প্রথম তিন বলের রিপ্লে দেখায়।

এখানেই তৈরি হয় বিতর্ক। রিপ্লেতে দেখা যায় বোলিং করার সময় স্টোকসের পা পপিং ক্রিজ থেকে অনেকটা বাইরে ছিল। অর্থাৎ স্টোকসের সবগুলো বলই পরিষ্কার নো বল ছিল। তবে আম্পায়াররা একটি বারের জন্যও নো বল ডাকেননি। এ নিয়েই তৈরি হয়েছে সমালোচনা।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এবারের অ্যাশেজ। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্লেয়িং কন্ডিশনে বলা আছে, টিভি আম্পায়ারের দায়িত্ব সবগুলো বলই পরীক্ষা করা। মাঠে দায়িত্ব পালন করা আম্পায়ার যদি ওভার স্টেপিংয়ের নো বল ডাকতে ব্যর্থ হন, তবে তিনি আম্পায়ারকে নো বল ডাকতে বলবেন। তবে টিভি আম্পায়ারের দায়িত্বে থাকা পল উইলসন একটি বলও নো বল ডাকেননি।

নো বল বিতর্কে বেন স্টোকস নয় বরং আম্পায়ারদেরকে দুষছেন ক্রিকেট বিশ্লেষকরা। সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং বলেন, ‘কেউ যদি এগুলো পর্যবেক্ষণ করার পরেও নো-বল না দেয় তাহলে সেটা খুবই দুঃখজনক। আমার কাছে মনে হয়, এগুলো নো-বলই ছিল। ওভারের প্রথম বলটিই যদি আম্পায়ার ধরিয়ে দিতেন, তাহলে হয়ত স্টোকস তাকে শুধরে নিতো।’ 

অস্ট্রেলিয়ান আম্পায়ার সাইমন টোফেল মাঠের দায়িত্বে থাকা ম্যাচ অফিসিয়ালদের সিদ্ধান্তে বেশ অবাকই হয়েছেন। তিনি বলেন, ‘এখন তো প্রযুক্তির সাহায্যে সব বল পর্যবেক্ষণ করার কথা। আমি বুঝতে পারছি না, কেন এই বলগুলো পর্যবেক্ষণ করা হলো না। মাঠের আম্পায়ারদের সাহায্য করার জন্য তো আইসিসির প্রযুক্তিবিদরা মাঠেই আছেন।’

ওই ওভারেই স্টোকসের বিতর্ক শেষ হয়নি। ব্রিসবেন টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশনে নিজের স্পেলে ৫ ওভার বোলিং করেন বেন স্টোকস। এ সময় পুরো স্পেলে ১৪ টি নো বল করেন তিনি।

অ্যাশেজ সিরিজ দিয়েই দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছিলেন বেন স্টোকস। চলতি বছরের মার্চে সর্বশেষ টেস্ট ক্রিকেট খেলেছিলেন তিনি। স্বল্প প্রস্তুতিতে মাঠে নামায় হয়তো মানিয়ে নিতে পারছেন না স্টোকস।

চ্যানেল সেভেনের এ রকম ভুল নতুন কিছু নয়। এর আগেও দুইবার ওভার স্টেপিং নো বল ধরতে ভুল করেছিল চ্যানেল সেভেনের ব্রডকাস্টাররা। ২০১৯-২০ মৌসুমে এই পাকিস্তান-অস্ট্রেলিয়া ব্রিসবেন টেস্টের দ্বিতীয় দিনে ২১ টি নো বল হয়েছিল। তবে তা ধরতে ব্যর্থ হয়েছিল, চ্যানেল সেভেনের ব্যর্থ হওয়া প্রযুক্তি। এছাড়াও ২০১৮ সালে ইংল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজে ১২ টি নো বল ডাকতে ব্যর্থ হয়েছিলেন আম্পায়াররা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

গিফেনের পর কামিন্স, ব্যবধান ১২৭ বছর!

গিফেনের পর কামিন্স, ব্যবধান ১২৭ বছর!

নিলামে উঠছে ডন ব্র্যাডম্যানের ত্রি-শতক হাঁকানো ব্যাট

নিলামে উঠছে ডন ব্র্যাডম্যানের ত্রি-শতক হাঁকানো ব্যাট

অধিনায়ক কামিন্সের বোলিং তোপে অলআউট ইংল্যান্ড

অধিনায়ক কামিন্সের বোলিং তোপে অলআউট ইংল্যান্ড

নিয়মের কাছে হার, পার্থে হচ্ছে না অ্যাশেজ

নিয়মের কাছে হার, পার্থে হচ্ছে না অ্যাশেজ