গিফেনের পর কামিন্স, ব্যবধান ১২৭ বছর!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১১ পিএম, ০৮ ডিসেম্বর ২০২১
গিফেনের পর কামিন্স, ব্যবধান ১২৭ বছর!

৬৫ বছর পর পেসার হিসেবে অস্ট্রেলিয়ার অধিনায়কের দায়িত্ব নিয়েছিলেন প্যাট কামিন্স। অস্ট্রেলিয়ার ইতিহাসে পেসারদের অধিনায়কত্ব করার রেকর্ড এমনিতেই নেই বললেই চলে। এর মধ্যে পারফর্ম করতে না পারলে হয়তো ক্যামিন্সকে নিয়ে উঠতো অনেক প্রশ্ন। তবে সব কিছুকে দূরে ঠেলে আবারও আগুন ঝড়া বোলিং করেছেন। আর এতেই ১৪৭ রানে থেমেছে ইংল্যান্ডের ইনিংস।

ব্রিসবেন টেস্টের আগে হঠাৎ করেই অধিনায়কত্ব পান প্যাট কামিন্স। দায়িত্ব নিয়েই ভেঙেছেন রে লিন্ডওয়ালের রেকর্ড। তিনিই যে সর্বশেষ পেসার হিসেবে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন। তাও  সেটা ১৯৫৬ সালে।

তবে ম্যাচ খেলতে নেমে আরও পুরাতন স্মৃতি ফিরিয়ে এনেছেন প্যাট কামিন্স। অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই পাঁচ উইকেট নেওয়ার কীর্তির মালিক ছিলেন জর্জ গিফেন। তিনি সে রেকর্ড গড়েছিলেন ১২৭ বছর আগে, ১৮৯৪ সালের ডিসেম্বরে। সেটাও ছিল অ্যাশেজ, তবে ভেন্যু ছিল মেলবোর্ন।

সেই ম্যাচে ১৫৫ রানে ৬ উইকেট শিকার করেছিলেন তিনি। তবে সেটা ম্যাচের প্রথম দিন ছিল না। অধিনায়ক হিসেবে প্রথম দিনে পাঁচ উইকেট পাওয়ার প্রথম কীর্তি গড়েছিলেন ইংলিশ পেসার সিএ স্মিথ। ১৮৮৯ সালে পোর্ট এলিজাবেদে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এ রেকর্ড গড়েছিলেন। সর্বশেষ রেকর্ডটাও বেশ পুরাতন। ৩৯ বছর আগে অধিনায়ক হিসেবে প্রথম দিনেই পাঁচ উইকেট পেয়েছিলেন পাকিস্তানের অধিনায়ক ইমরান খান।

অ্যাশেজের শুরুর দিনেই ৩৮ রানে ৫ উইকেট শিকার করেন কামিন্স। তার বোলিং তোপেই ইংল্যান্ড মাত্র ১৪৭ রানে থামে।

অ্যাশেজে সর্বশেষ অধিনায়ক হিসেবে পাঁচ উইকেট পেয়েছিলেন রিচি বেনো। তিনি পেসার নন, ছিলেন লেগ স্পিনার। তিনি এ কীর্তি গড়েন ১৯৬২ সালে।

অ্যাশেজে সর্বশেষ অধিনায়ক হিসেবে পাঁচ উইকেট শিকার করেছেন ইংলিশ পেসার বব উইলিস। তিনি এ রেকর্ড গড়েন ১৯৮২ সালে। ভেন্যু ব্রিসবেন।

দারুণ সব রেকর্ডে নিজের অধিনায়কত্বের যাত্রাটা বেশ ভালোভাবেই শুরু করলেন অধিনায়ক প্যাট কামিন্স। এখন শেষটা ভালো হওয়ার অপেক্ষা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বৃষ্টির হানায় শেষ ব্রিসবেন টেস্টের প্রথম দিন

বৃষ্টির হানায় শেষ ব্রিসবেন টেস্টের প্রথম দিন

নিলামে উঠছে ডন ব্র্যাডম্যানের ত্রি-শতক হাঁকানো ব্যাট

নিলামে উঠছে ডন ব্র্যাডম্যানের ত্রি-শতক হাঁকানো ব্যাট

অধিনায়ক কামিন্সের বোলিং তোপে অলআউট ইংল্যান্ড

অধিনায়ক কামিন্সের বোলিং তোপে অলআউট ইংল্যান্ড

অ্যাশেজে হবে আমার অধিনায়কত্বের পরীক্ষা : রুট

অ্যাশেজে হবে আমার অধিনায়কত্বের পরীক্ষা : রুট