খাঁজার সেঞ্চুরিতে ৪১৮ রানে অজিদের ইনিংস ঘোষণা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ০৬ জানুয়ারি ২০২২
খাঁজার সেঞ্চুরিতে ৪১৮ রানে অজিদের ইনিংস ঘোষণা

চলতি অ্যাশেজে সিডনি টেস্টে দ্বিতীয় দিন শেষে ভালো অবস্থানে আছে অজিরা। উসমান খাঁজার সেঞ্চুরিতে সিরিজের চতুর্থ টেস্টে ৮ উইকেটে ৪১৮ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে তারা। জবাব দিতে নেমে দ্বিতীয় দিন শেষে বিনা উইকেটে ১৩ রান তুলেছেন ইংলিশরা।

অ্যাশেজের প্রথম দিনে চালকের আসনে ছিল অস্ট্রেলিয়াই। তিন উইকেটে ১২৬ রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করেছিলো তারা। দ্বিতীয় দিনের শুরু করেন আগের দিন অপরাজিত থাকা দুই ব্যাটার স্টিভেন স্মিথ এবং উসমান খাঁজা। শুরু থেকেই দুইজন মিলে এগিয়ে নিতে থাকেন দলকে।

স্মিথ-খাঁজার ব্যাটে ভর করে ২০০ রানের ঘর পেরোয় অজিরা। ২০০ পার করার খানিক বাদেই ৭৮তম ওভারে ডেভিড মালানকে কাট করে সিঙ্গেল নিয়ে ১১৬ বলে ব্যক্তিগত ৫০ রানের ঘর ছুঁয়ে ফেলেন স্মিথ। সাদা পোশাকে এটা তার ৩২তম হাফ-সেঞ্চুরি।

হাফ-সেঞ্চুরির পর একটু আগ্রাসী হয়ে খেলতে গিয়ে ৬৭ রানে ব্রডের বলে জস বাটলারের গ্লাভসবন্দি হয়ে প্যাভিলিয়নে ফিরে যান স্মিথ। তার আগে খাঁজার সাথে ১১৫ রানের জুটি গড়ে অজিদের নিরাপদ সংগ্রহ এনে দেন। স্মিথের বিদায়ের পর হাল ধরেন খাঁজা।

টেস্ট ক্যারিয়ারের ৮ম সেঞ্চুরি করে ১৩৭ রানে খাঁজা আউট হলে আরো কিছু রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে দেন অজি দলনেতা প্যাট কামিন্স। দলের পক্ষে খাঁজা ১৩৭ এবং স্মিথের ৬৭ ছাড়াও ত্রিশের কোটায় রান করেন ডেভিড ওয়ার্নার (৩০), মার্কাস হ্যারিস (৩৮) এবং মিচেল স্টার্ক (৩৪)।

ইংল্যান্ডের পক্ষে স্টুয়ার্ট ব্রড শিকার করেন সর্বোচ্চ ৫ উইকেট। এটা তার টেস্ট ক্যারিয়ারের ১৮তম ‘ফাইভার’। এই পাঁচ উইকেট শিকারের মধ্যে দিয়ে অ্যাশেজে ইংলিশদের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় দ্বিতীয় স্থানে চলে এসেছেন ব্রড। তার সামনে আছেন কিংবদন্তি ইয়ান বোথাম (১২৮)। বাকিদের মধ্যে ১টি করে উইকেট নিয়েছেন জেমস অ্যান্ডারসন, মার্ক উড এবং জো রুট।

অজিদের ৪১৮ রানের জবাবে ব্যাট করতে নেমে নিরাপদে দিনের বাকি অংশ কাটিয়ে দেন দুই ইংলিশ ওপেনার হাসিব হামিদ এবং জ্যাক ক্রাউলি। ইংলিশরা বিনা উইকেটে ১৩ রান করতেই দ্বিতীয় দিনের খেলা সমাপ্ত ঘোষনা করেন দুই আম্পায়ার। তৃতীয় দিন সকালে হামিদ ২ এবং ক্রাউলি ২ রান নিয়ে ব্যট করতে নামবেন।

স্পোর্টসমেইল২৪/এএইচবি

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অ্যাশেজের পর অধিনায়কত্ব নিয়ে ভাববেন রুট

অ্যাশেজের পর অধিনায়কত্ব নিয়ে ভাববেন রুট

ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে স্টোকসকে চান আথারটন

ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে স্টোকসকে চান আথারটন

অ্যাডিলেড টেস্ট খেলতে না পেরে কামিন্সের ক্ষোভ

অ্যাডিলেড টেস্ট খেলতে না পেরে কামিন্সের ক্ষোভ

দুই বছর পর দলে ফিরেই সেঞ্চুরি হাঁকালেন উসমান খাঁজা

দুই বছর পর দলে ফিরেই সেঞ্চুরি হাঁকালেন উসমান খাঁজা