পাকিস্তান সফর নিয়ে স্নায়ুচাপে অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৮ এএম, ২৭ জানুয়ারি ২০২২
পাকিস্তান সফর নিয়ে স্নায়ুচাপে অস্ট্রেলিয়া

দীর্ঘ ২৪ বছর পর চলতি বছরের মার্চে পাকিস্তান সফরে যাওয়ার সূচি রয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। তবে পূর্ব নির্ধারিত এ সফর নিয়ে স্নায়ুচাপে ভুগছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। সফরে নিরাপত্তা নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছে অস্ট্রেলিয়া।

সূচি অনুযায়ী, পাকিস্তান সফরে তিনটি করে টেস্ট ও ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি খেলবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। তবে কারো কারো মতে, শেষ মুহূর্তে অস্ট্রেলিয়া ক্রিকেট দল পাকিস্তান সফর করবে কি-না তা নিয়েও শঙ্কা তৈরি হয়েছে।

অস্ট্রেলিয়ার দৈনিক পত্রিকা সিডনি মর্নিং হেরাল্ড জানিয়েছে, এশিয়ান দেশটিতে সন্ত্রাসী হামলার বেড়ে যাওয়ায় এক মাস আগে পাকিস্তান সফর নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। ১৯৯৮ সালে সর্বশেষ পাকিস্তান সফর করেছিল অস্ট্রেলিয়া।

নাম না প্রকাশ করার শর্তে অস্ট্রেলিয়া দলের ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে পাকিস্তান সফর নিয়ে শঙ্কার খবর জানিয়েছে সংবাদ মাধ্যমটি।তারা বলছে, ‘আমরা প্রত্যেকে নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন।’

এদিকে, অস্ট্রেলিয়ার সফরকে সামনে রেখে নিরাপত্তায় কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রধান নির্বাচক জর্জ বেইলি। তিনি বলেছেন, ‘পাকিস্তানে নিরাপত্তা নিয়ে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।’

অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক বলেন, ‘আমি বিশ্বাস করি, বোর্ড এখনও এ সফরের খুটি-নাটি কিছু বিষয় নিয়ে পর্যালোচনা করছে। যখনই আমরা সফর নিয়ে সবুজ সংকেত পাব, তখন স্কোয়াড নিয়ে কাজ করবো। যৌক্তিকভাবেই সফরের ট্রাকে আছি।’

নিরাপত্তার শঙ্কায় সম্প্রতি সিরিজের সবগুলো ম্যাচ এক ভেন্যুতে আয়োজনে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) অনুরোধ করেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তবে অস্ট্রেলিয়া সেই আবদার রাখেনি পিসিবি। তারা তিনটি ভেন্যুতেই সফরের ম্যাচগুলো আয়োজন করবে জানিয়ে দিয়েছে।

নিরাপত্তার কারণে ১৯৯৮ সাল থেকে পাকিস্তান সফর করেনি অস্ট্রেলিয়া ক্রিকেট দল। তার পরিবর্তে সংযুক্ত আরব আমিরাতে হোম সিরিজ আয়োজন করেছিল পাকিস্তান। দীর্ঘদিন পর দেশটিতে সফরে যেতে চাইলেও নতুন করে আবারও দেখা দিয়েছে শঙ্কা।

২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দল বহনকারী বাসে জঙ্গির হামলার পর থেকে পাকিস্তান সফরে অস্বীকৃতি জানিয়ে আসছিল বিভিন্ন দেশ। যদিও সাম্প্রতিক বছরগুলোতে কিছু দল পাকিস্তান সফর করেছে। তবে গত সেপ্টেম্বরে পাকিস্তানে গিয়েও সিরিজ শুরুর এক ঘণ্টা আগে সফর বাতিল করে দেশে ফিরেছিল নিউজিল্যান্ড ক্রিকেট। তার কিছুদিন পর পাকিস্তান সফরে না যাওয়ার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

পূর্ণশক্তির দল নিয়ে পাকিস্তান যাবে অস্ট্রেলিয়া

পূর্ণশক্তির দল নিয়ে পাকিস্তান যাবে অস্ট্রেলিয়া

করোনা ইস্যুতে কমলো শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া সিরিজের ভেন্যু

করোনা ইস্যুতে কমলো শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া সিরিজের ভেন্যু

আর্থিক বিষয়ে অসন্তুষ্ট, পাকিস্তানের কোচের দায়িত্বে থাকতে চান না সাকলাইন

আর্থিক বিষয়ে অসন্তুষ্ট, পাকিস্তানের কোচের দায়িত্বে থাকতে চান না সাকলাইন

কোহলিকে জোর করে সরানো হয়েছে : শোয়েব আখতার

কোহলিকে জোর করে সরানো হয়েছে : শোয়েব আখতার