২১৫ রানের গুটিয়ে গেল আফগানিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪২ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২২
২১৫ রানের গুটিয়ে গেল আফগানিস্তান

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে জয়ের জন্য বাংলাদেশকে ২১৬ রানের লক্ষ্য দিয়েছে সফররত আফগানিস্তান ক্রিকেট দল। টস জিতে প্রথমে ব্যাট করে ৪৯ ওভারে গুটিয়ে যাওয়ার আগে ২১৫ রান সংগ্রহ করে আফগানরা। দলের পক্ষে সর্বোচ্চ ৬৭ রান করেন নাজিবুল্লাহ জাদরান।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী বল হাতে ইনিংসের তৃতীয় ওভারেই বাংলাদেশকে সাফল্য এনে দেন বাঁ-হাতি পেসার মোস্তাফিজুর রহমান। নিজের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে আফগান ওপেনার রহমানুল্লাহ গুরবাজকে শিকার করেন ফিজ। মিড উইকেটে বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবালকে ক্যাচ দেন ৭ রান করা গুরবাজ।

ষষ্ঠ ওভারে বাংলাদেশকে দ্বিতীয় সাফল্য এনে দিতে পারতেন আরেক পেসার তাসকিন আহমেদ। তবে ডিপ স্কয়ার লেগে আফগানদের আরেক ওপেনার ইব্রাহিম জাদরানের ক্যাচ ফেলেন মাহমুদউল্লাহ রিয়াদ। জীবন পেয়ে তাসকিনের করা চতুর্থ ওভারে পরপর দুই বলে একটি করে চার-ছক্কা মারেন জাদরান।

জীবন পেলেও ১৪তম ওভারে শরিফুল ইসলামের বলে স্লিপে থাকা ইয়াসির আলিকে ক্যাচ দিয়ে বিদায় নেন ২৩ বলে ১৯ রান করা ইব্রাহিম। দ্বিতীয় উইকেটে রহমত শাহর সাথে ৬৫ বলে ৪৫ রানের জুটি গড়েন ইব্রাহিম।

উইকেটে সেট হয়ে আফগানিস্তানের সচল রেখেছিলেন রহমত ও অধিনায়ক হাসমতুল্লাহ শাহিদি। তবে দলীয় ১০২ রানের মধ্যে এই দুই সেট ব্যাটারকে ফেরান তাসকিন ও মাহমুদউল্লাহ। নিজের ষষ্ঠ ওভারের শেষ বলে রহমতকে ৩৪ রানে থামান তাসকিন। আউট হওয়ার আগে ৬৯ বল খেলে ৩টি চার মারেন রহমত।

২৮তম ওভারে প্রথমবারের মতো বল করতে এসেই সাফল্যের দেখা পান মাহমুদউল্লাহ। ওই ওভারের শেষ বলটি কাট করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হওয়া শাহিদি করেন ২৮ রান। ২৮ ওভার শেষে আফগানিস্তানের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ১০২। রান রেট ছিল ৩ দশমিক ৬৪। এ অবস্থায় রানের গতি বাড়াতে বলের সাথে পাল্লা দিয়ে রান তুলেন নাজিবুল্লাহ জাদরান ও মোহাম্মদ নবি।

জাদরান-নবির জুটি ভাঙতে ঘুড়িয়ে ফিরিয়ে বোলিংয়ে পরিবর্তন করেছিলেন বাংলাদেশ অধিনায়ক তামিম। তবে নাজিবুল্লাহ-নবির দৃঢ়তায় ৩৭তম ওভারে আফগানিস্তান রান দেড়শ স্পর্শ করে। তবে ৩৯তম ওভারে আক্রমণে এসে দলকে দারুণ এক ব্রেক-থ্রূ এনে দেন তাসকিন। কভার দিয়ে খেলতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন ২৪ বলে ২ বাউন্ডারিতে ২০ রান করা নবি। নবি-জাদরান পঞ্চম উইকেট জুটিতে ৬৩ বলে ৬৩ রানের সংগ্রহ পায় সফরকারীরা।

ইনিংসের ৪৩তম ওভারে নাজিবুল্লাহ তার হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন। ওয়ানডে ক্যারিয়ারের ১৩তম হাফ-সেঞ্চুরির দেখা পেতে ৭০ বল খেলেছেন জাদরান। বল হাতে বাংলাদেশের চার বোলার উইকেট পেলেও তখন পর্যন্ত উইকেট শূন্য ছিলেন দলের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ।

অবশেষে ৪৫তম ওভারে জোড়া উইকেট তুলে নেন সাকিব। ওই ওভারের তৃতীয় বলে গুলবাদিন নাইবকে ১৭ রানে ও শেষ বলে রশিদ খানকে শূন্য রানে ফিরিয়ে দেন তিনি। নিজের নবম ওভারে এসে প্রথম উইকেট শিকারের আনন্দে মাতেন সাকিব। এতে ৪৫ ওভার শেষে ৭ উইকেটে ১৯৪ রানে পরিণত হয় আফগানরা।

শেষ দিকে উইকেটে সেট ব্যাটার জাদরানসহ আফগানদের টেল-এন্ডারদের ছেঁটে ঠেলেন মোস্তাফিজ ও শরিফুল। ফলে ৪৯ দশমিক ১ ওভারে ২১৫ রানে অলআউট হয় আফগানিস্তান। আফগানদের পক্ষে সর্বোচ্চ রান করা জাদরানকে ৬৭ রানে থামান শরিফুল। ৮৪ বল খেলে ৪টি চার ও ২টি ছক্কা মারেন জাদরান।

মুজিব উর রহমানকে শূন্য ও ইয়ামিন আহমদজাইকে ৫ রানে আউট করেন মোস্তাফিজ। বাংলাদেশের পক্ষে মোস্তাফিজ ৩৫ রানে ৩টি উইকেট নেন। এছাড়া তাসকিন-সাকিব-শরিফুল ২টি করে উইকেট নেন। ১ ওভার বল করে ১ উইকেট নিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

চাচাকে ছাড়িয়ে বুলবুলের পাশে তামিম

চাচাকে ছাড়িয়ে বুলবুলের পাশে তামিম

১৩৭তম ক্রিকেটার হিসেবে ইয়াসির রাব্বির মাথায় ওয়ানডে ক্যাপ

১৩৭তম ক্রিকেটার হিসেবে ইয়াসির রাব্বির মাথায় ওয়ানডে ক্যাপ

আফগানিস্তান ক্রিকেট দলের স্পন্সর মোনার্ক মার্ট

আফগানিস্তান ক্রিকেট দলের স্পন্সর মোনার্ক মার্ট

হোয়াইটওয়াশ দূরের ব্যাপার, ভালো শুরু করতে চাই : তামিম

হোয়াইটওয়াশ দূরের ব্যাপার, ভালো শুরু করতে চাই : তামিম