দীর্ঘ সময় ব্যাটিংয়ের পরিকল্পনায় সফল লিটন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২২

রঙিন পোশাকে লিটনের ব্যর্থতা এতো নিয়মিত ঘটনা। তবে এবার সেই ব্যর্থতা থেকে বের হয়ে সফলতার দিকে আগাচ্ছেন বাংলাদেশের ব্যাটার লিটন দাস। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পর আফগানিস্তানের বিপক্ষেও নিজের সেরা ছন্দ ধরে রেখেছেন তিনি।

টেস্ট ক্রিকেটে বরাবরই ধারাবাহিক লিটন। তবে রঙিন পোশাকে মাঠে নামলেই কেন যেন খেই হারিয়ে বসেন। রঙিন পোশাকে নিজের সেই ব্যর্থতা ঝেড়ে উঠেছেন লিটন। পাচ্ছেন নিয়মিত সাফল্য।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নিয়েছেন লিটন দাস। শুধু তাই নয় অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিমের সাথে গড়েছিলেন ২০২ রানের রেকর্ড জুটি। হয়েছেন ম্যাচের সেরা ক্রিকেটার। এর আগে অবশ্য প্রথম ম্যাচের ব্যর্থদের কাতারেই ছিলেন লিটন।

দীর্ঘদিন পর ওয়ানডে ক্রিকেটে রানে ফিরে বেশ খুশি লিটন। ম্যাচ সেরার পুরষ্কার নিয়ে লিটন বলেন, ‘অনেকদিন পর ওয়ানডে খেলছি। ফরম্যাট বদলেছে তবে আমার খেলার ধরনের কোনো পরিবর্তন আসেনি।’

সাগরিকার উইকেটে ব্যাটিংয়ে নামার আগে ৩০-৩৫ ওভার পর্যন্ত টিকে থাকতে চেয়েছিলেন বলে জানান লিটন। সেই পরিকল্পনায় অবশ্য সফলও হয়েছেন এই ব্যাটার।

তিনি বলেন, ‘আমি ব্যাটিং উপভোগ করছিলাম। আমি পরিকল্পনা ছিল ৩০-৩৫ ওভার পর্যন্ত ব্যাট করতে হবে। এই মানসিকতা নিয়ে ব্যাট করেছি। এটাই আমাকে বড় ইনিংস খেলতে সাহায্য করেছে।’

এছাড়াও মুশফিকের সাথে গড়াটা খুবই গুরুত্বপূর্ণ ছিলও বলে জানান তিনি। এ বিষয়ে লিটনের ভাষ্য, ‘পার্টনারশিপ টা তো অনেক গুরুত্বপূর্ন ছিল। আমরা জানি তাদের হাতে কি রকম স্পিনার আছে। আমি আর মুশফিক ভাই আলাপ করতেছিলাম, যতক্ষণ জিনিসটা ক্যারি করা যায়। পিছনের ব্যাটারদের জন্য সুবিধা হবে। যদিও পিছের ব্যাটাররা খুব একটা সময় পায় নাই।’

শুরুর দিকে কিছুটা ধীরগতিতে শুরু করলেও ইনিংসের শেষ দিকে বিষয়টি পুষিয়ে দিয়েছেন লিটন দাস। শুরু থেকেই ৩৫ ওভার পর্যন্ত ব্যাট করার লক্ষ্যটাকেই প্রাধান্য দিয়েছেন বলে জানান এই ওপেনার।

‘আমার যে ক্যালিবার আছে তাতে ৩৫ ওভার পর্যন্ত ব্যাটিং করলে যেকোনো দলের বিপক্ষে অ্যাটলিস্ট ৮০ রান হবে। ওই জিনিসটা আজকে ওইভাবেই যাচ্ছিলো। আমি আর মুশফিক ভাই খেলছিলাম পার্টনারশিপটা ভালো হচ্ছিল। ৪০ ওভার পর যত রানটা এগিয়ে নেওয়া যায়। আমরা ট্রাই করছি।’- বলেন লিটন।

ব্যাটিংয়ে নিজেকে আরও শানিত করার লক্ষ্য নিয়েই এগিয়ে যেতে চান লিটন। সেই লক্ষ্যেই কাজ করছেন বলেও জানিয়েছেন।

বলেন, ‘আমার উইকেটের একটা মুল্য আছে। নিজের মূল্যটা দিতেছি। আশা করি সামনেও দিতে পারবো।’

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

১৩ হাজারি ‘ক্লাবে’ মুশফিকুর রহিম

১৩ হাজারি ‘ক্লাবে’ মুশফিকুর রহিম

রহমত শাহর আউট নিয়ে ‘বিভ্রান্তি’, সাকিবের ‘গুড স্পোর্টসম্যানশিপ’

রহমত শাহর আউট নিয়ে ‘বিভ্রান্তি’, সাকিবের ‘গুড স্পোর্টসম্যানশিপ’

তৃতীয় উইকেটে লিটন-মুশফিকের রেকর্ড জুটি

তৃতীয় উইকেটে লিটন-মুশফিকের রেকর্ড জুটি

অর্ধশত ম্যাচের আগেই লিটনের পঞ্চম শতক

অর্ধশত ম্যাচের আগেই লিটনের পঞ্চম শতক