দক্ষিণ আফ্রিকায় এক সাথে যাবে ওয়ানডে ও টেস্ট দল, অলুশীলন চলবে আলাদা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১০ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২২
দক্ষিণ আফ্রিকায় এক সাথে যাবে ওয়ানডে ও টেস্ট দল, অলুশীলন চলবে আলাদা

চলতি বছরের মার্চ মাসের মাঝামাঝি সময়ে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। এর আগে সিরিজ চলাকালে প্রত্যেক ফরম্যাটের দল আলাদা আলাদা গেলেও এবার যাবে একসাথে। আবার একসাথে গেলেও অনুশীলন করবে আলাদা। কোয়ারেন্টাইন শেষে দুই ভাগে ভাগ হয়ে যাবে টেস্ট ও ওয়ানডে দল।

মূলত করোনার কারণেই দুই ফরম্যাটের দলকে একসাথে পাঠানোর পরিকল্পনা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আরেকটা পরিকল্পনা হলো, যেহেতু ওয়ানডে দিয়ে সিরিজের শুরু হবে। সুতরাং এই সময়ে টেস্ট দলের হাতে অনেক সময় থাকবে। আর এই সময়টাই কাজে লাগাতে চাচ্ছে ক্রিকেট বোর্ড।

বোর্ডের পরিকল্পনা অনুযায়ী, কোয়ারেন্টিন পর্ব শেষে তামিম ইকবালের নেতৃত্বাধীন ওয়ানডে দল সিরিজের প্রস্তুতি শুরু করবে। দলের সঙ্গে থাকবেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। এই সময় টেস্ট দল চলে যাবে কেপটাউনে। সেখানে শুরু হবে দুই সপ্তাহের অনুশীলন ক্যাম্প।

ক্যাম্প হবে গ্যারি কার্স্টেন ক্রিকেট একাডেমীতে। প্রধান দায়িত্বে থাকবেন ভারতকে বিশ্বকাপ জেতানো কার্স্টেন। তার সহকারী হিসাবে থাকবেন টাইগারদের সাবেক ফিল্ডিং কোচ রায়ান কুক। ব্যাটিং পরামর্শক হিসাবে জেমি সিডন্সেরও থাকার কথা রয়েছে। কার্স্টেনকে অবশ্য তিন দিনের বেশি পাবেন না মমিনুলরা।

বাংলাদেশের টেস্ট ক্যাম্পে তিন দিন কাটিয়ে ভারতের উদ্দেশ্য উড়াল দিবেন কার্স্টেন। সেখানে ২৬ মার্চ থেকে শুরু হতে যাওয়া আইপিএলে গুজরাট টাইটান্সের প্রধান কোচের দায়িত্বে থাকবেন তিনি। কার্স্টেনের অনুপস্থিতিতে ক্যাম্প পরিচালনার দায়িত্বে থাকবেন বাংলাদেশের নতুন ব্যাটিং পরামর্শক জেমি সিডন্স।

দক্ষিণ আফ্রিকায় টেস্ট ক্রিকেটারদের ক্যাম্প করা নিয়ে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘আগে লাল বল এবং সাদা বলের ক্রিকেটাররা বিদেশ সফরের জন্য আলাদাভাবে ভ্রমণ করতেন। এখন করোনার কারণে আমরা সব খেলোয়াড়কে একসাথে দক্ষিণ আফ্রিকাতে পাঠাচ্ছি।’

বিসিবি সিইও আরও বলেন, ‘যখন আমরা ওয়ানডে খেলায় ব্যস্ত থাকব তখন টেস্ট স্কোয়াডের সদস্যদের একাডেমিতে (কার্স্টেনের) পাঠানোর কথা ভাবছি। । ওয়ানডের পর সেখান সব সদস্য একসঙ্গে টেস্ট সিরিজের প্রস্তুতির জন্য ক্যাম্পে যোগ দিবে।’

১২ মার্চ দক্ষিণ আফ্রিকার উদ্দেশে রওয়া দিবে বাংলাদেশ। ১৮ মার্চ সেঞ্চুরিয়ানের সুপারস্পোর্ট পার্কে প্রথম ওয়ানডেতে মাঠে নামবে। ২০ মার্চ জোহানেসবার্গ এবং ২৩ মার্চ সুপারস্পোর্ট পার্কে পরের দুই ওয়ানডে দিয়ে শেষ হবে রঙ্গিন পোশাকের সিরিজ। প্রথম টেস্ট শুরু হবে ৩১ মার্চ ডারবানে। ৮ এপ্রিল পোর্ট এলিজাবেথে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

স্পোর্টসমেইল২৪/এএইচবি

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

সাকিব ভাই হয়তো একটু ক্লান্ত: মিরাজ

সাকিব ভাই হয়তো একটু ক্লান্ত: মিরাজ

‘বাংলাদেশকে ভালোবেসেছিলাম, তবে কিছু মানুষ বিশ্বাস করেনি’

‘বাংলাদেশকে ভালোবেসেছিলাম, তবে কিছু মানুষ বিশ্বাস করেনি’

বগুড়ায় চান্দু স্টেডিয়াম নিয়ে ‘প্রশ্নে জর্জরিত’ বিসিবি সিইও

বগুড়ায় চান্দু স্টেডিয়াম নিয়ে ‘প্রশ্নে জর্জরিত’ বিসিবি সিইও

সুপার লিগের শীর্ষে উঠা ‘বাংলাদেশের সেঞ্চুরি’

সুপার লিগের শীর্ষে উঠা ‘বাংলাদেশের সেঞ্চুরি’