সাকিবকে হটিয়ে শীর্ষ ওয়ানডে অলরাউন্ডার নবী

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:২০ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০২৪
সাকিবকে হটিয়ে শীর্ষ ওয়ানডে অলরাউন্ডার নবী

আইসিসি ওয়ানডে ফরম্যাটে অল-রাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারালেন সাকিব আল হাসান। দীর্ঘদিন ধরে শীর্ষে থাকা সাকিবকে হটিয়ে স্থানটি দখল করে নিয়েছেন আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবী।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে।

পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি করে র‌্যাংকিংয়ে এগিয়ে গেছেন নবী। বিপরীতে বিশ্বকাপে ইনজুরিতে পড়ার পর জাতীয় দলের হয়ে আর না খেলতে পারায় শীর্ষস্থান হারাতে হয়েছে সাকিবকে।

২০১৯ সালের ৭ মে অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন সাকিব। এরপর ১৭৩৯ দিন শীর্ষস্থান ধরে রাখেন তিনি। যা ওয়ানডে র‌্যাংকিংয়ে এই ক্যাটাগরিতে সবচেয়ে বেশি সময় শীর্ষে থাকার নজির।

সব মিলিয়ে রেকর্ড ৪,২৭৬ দিন শীর্ষে ছিলেন সাকিব। যা সাড়ে ১১ বছরেরও বেশি সময়ের মতো। দ্বিতীয় সর্বোচ্চ ৩,৮১৬ দিন শীর্ষে ছিলেন কপিল দেব। এর মধ্যে ১,৩৭৬ এবং ১,৩৭৫ দিন করে দু’বার শীর্ষে ছিলেন তিনি।

বাঁ-চোখে রেটিনার সমস্যা ও ইনজুরির কারণে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক অঙ্গনে বেশি কিছু সিরিজ মিস করেন সাকিব। এতে তার র‌্যাংকিংয়ে সেই প্রভাব পড়ে। এছাড়া খুব শীঘ্রই শীর্ষস্থান পুনরুদ্ধারের কোন সুযোগ নেই সাকিবের। কারণ ঘরের মাঠে শুরু হতে যাওয়া শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলছেন না তিনি।

এর আগে টি-টোয়েন্টির এক নম্বর অলরাউন্ডার ছিলেন নবী। ১৩৬ রানের দুর্দান্ত ইনিংসের সুবাদে ওয়ানডেতে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে অলরাউন্ডার টেবিলের শীর্ষে জায়গা করে নিলেন ৩৯ বছর এক মাস বয়সী নবী।

এ ক্ষেত্রে আগের রেকর্ডটি ছিল শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশানের। ২০১৫ সালের জুনে ৩৮ বছর আট মাস বয়সে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন দিলশান।

আফগানিস্তাানের অন্য খেলোয়াড় হিসেবে এর আগে র‌্যাংকিংয়ের শীর্ষ স্থান দখল করেছেন রশিদ খান (ওয়ানডে বোলার ও অলরাউন্ডার, টি-টোয়েন্টি বোলার) এবং মুজিব উর রহমান (টি-টোয়েন্টি বোলার)।


শেয়ার করুন :