নিজের জন্মভূমিতে খেলা বিশেষ কিছু : উসমান খাজা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:২৬ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২২
নিজের জন্মভূমিতে খেলা বিশেষ কিছু : উসমান খাজা

অস্ট্রেলিয়া টেস্ট দলের অন্যতম নির্ভরযোগ্য ক্রিকেটার উসমান খাজা। জাতীয় দলে অস্ট্রেলিয়ার হয়ে খেললেও তার জন্ম পাকিস্তানে। সেই জন্মভূমিতেই খেলবেন খাজা। তবে জন্মভূমির হয়ে নয়, মাঠে নামবেন প্রতিপক্ষের হয়ে। তবুও এটি তার কাছে বিশেষ অনূভূতি বলেই জানালেন তিনি।

পাকিস্তানি বাবা-মার সন্তান উসমান খাজার জন্ম পাকিস্তানের ইসলামবাদে। পরবর্তীতে বাবা-মার সাথে অস্ট্রেলিয়ায় চলে আসেন। সেখানেই তার বেড়ে উঠা এবং প্রথম মুসলিম ক্রিকেটার হিসেবে অজিদের হয়ে টেস্ট ক্রিকেট খেলতে নামেন তিনি।

সেই অজিদের হয়ে জন্মভূমির বিপক্ষে মাঠে নামবেন উসমান খাজা। দীর্ঘ দুই যুগ পর পাকিস্তান সফর করছে অস্ট্রেলিয়া। সেই সফরে অস্ট্রেলিয়ার টেস্ট স্কোয়াডে আছেন উসমান খাজা। এমনকি জন্মভূমিতে খেলেও ফেলতে পারেন নিজের প্রথম টেস্ট।

সর্বশেষ অ্যাশেজের দুই টেস্টেই ব্যাট হাতে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন উসমান খাজা। সেই ফর্ম বিবেচনায় নিলে দলে তার জায়গা পাওয়াটা নিশ্চিত বলেই ধরে নেওয়া যায়।

জন্মভূমিতে টেস্ট খেলার আগে বেশ উচ্ছ্বসিত ব্যাটার উসমান খাজা। তিনি বলেন, ‘আমি সবসময়ই পাকিস্তানে খেলতে চেয়েছি। এটা আমার জন্য বিশেষ কিছু।’

পাকিস্তানে খেলা নিজের জন্য বিশেষ কিছু হলেও প্রতিপক্ষকে একটি বারের জন্যও ছাড় দিতে চান না খাজা। এখানে নিজেকে পুরোদস্তুর পেশাদার রাখতে চান তিনি।

খাজার ভাষ্যমতে, ‘আমি সবসময় পাকিস্তানে খেলতে চাই। এটা আমার জন্য একটু আবেগের বিষয়। তবে যখন খেলতে নামবেন তখন প্রতিপক্ষের জন্য কোনো আবেগ নেই।’

নিজের জন্মভূমি পাকিস্তান হলেও কখনই সেদেশের হয়ে খেলতে চাননা বলে জানিয়েছেন উসমান খাজা। তিনি বলেন, ‘আমি পুরোটা সময় অস্ট্রেলিয়ায় কাটিয়েছে। আমি অস্ট্রেলিয়াকেই নিজের সর্বস্ব দিতে চাই।’

সর্বশেষ ২০১০ সালে পাকিস্তান সফরে এসেছিলেন উসমান খাজা। সেবার রাওয়ালপিন্ডিতে খেলার অভিজ্ঞতা নিয়েছিলেন তিনি। সেখানেই পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট খেলতে নামবে অস্ট্রেলিয়া। সেই অভিজ্ঞতা কিছুটা হলেও কাজে লাগবে বলে মনে করেন তিনি। এছাড়াও এই রাওয়ালপিন্ডিতেই জীবনের প্রথম দিকের কিছুটা সময় কাটিয়েছিলেন উসমান খাজা।

সিরিজের বাকি দুই টেস্ট অনুষ্ঠিত হবে করাচি এবং লাহোরে। সেখানে পাকিস্তানের সমর্থকদের উষ্ণ অভ্যর্থনার অপেক্ষায় আছেন বলে জানান তিনি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সত্যি হলো ইমরান খানের ভবিষ্যৎবাণী

সত্যি হলো ইমরান খানের ভবিষ্যৎবাণী

পাকিস্তান সফরে অস্ট্রেলিয়া, বিশ্ব ক্রিকেটে ‘গুরুত্বপূর্ণ’ বার্তা

পাকিস্তান সফরে অস্ট্রেলিয়া, বিশ্ব ক্রিকেটে ‘গুরুত্বপূর্ণ’ বার্তা

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে নেই ফাহিম আশরাফ-হাসান আলি

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে নেই ফাহিম আশরাফ-হাসান আলি

পাকিস্তানে ‘অবিশ্বাস্য’ নিরাপদ বোধ করছি : প্যাট কামিন্স

পাকিস্তানে ‘অবিশ্বাস্য’ নিরাপদ বোধ করছি : প্যাট কামিন্স