বাংলাদেশ টাইগার্স ক্যাম্পে দুটি ‘ভুল শুধরেছেন’ সৌম্য সরকার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ০৬ মার্চ ২০২২
বাংলাদেশ টাইগার্স ক্যাম্পে দুটি ‘ভুল শুধরেছেন’ সৌম্য সরকার

বাংলাদেশ জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের নিয়ে গঠিত হয়েছে ‘বাংলাদেশ টাইগার্স’ নামের নতুন আরেকটি দল। যেখান থেকে ‍নিজেদের ভুল শুধরে আবারও জাতীয় দলের প্রবেশের জন্য প্রস্তত হওয়ার সুযোগ পাচ্ছেন টাইগার ক্রিকেটাররা। নতুন এই দলের প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া ক্যাম্পে নিজের ব্যক্তিগত দুটি ‍ভুল সংশোধন করেছেন সৌম্য সরকার।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ডেভেলপমেন্ট প্রোগ্রাম বাংলাদেশ টাইগার্সের প্রথম ক‍্যাম্পের অনুশীলন শুরু হয়েছে ২৬ ফেব্রুয়ারি (শনিবার)। বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে ক্যাম্পটি শেষ হবে সোমবার (৭ মার্চ)। দশ দিনের অনুশীলন ক্যাম্পের শেষ হয়েছে ৯ দিন।

ফর্মে না থাকায় বাংলাদেশ দলের তারকা ক্রিকেটার সৌম্য সরকারও রয়েছেন রয়েছেন বাংলাদেশ টাইগার্স দলে। রোববার (৬ মার্চ) নবম দিনের অনুশীলন শেষে জানিয়েছেন, জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের জন্য ‌‘বাংলাদেশ টাইগার্স’র ক্যাম্পটি ছিল দুর্দান্ত।

বিসিবির পাঠানো ভিডিও বার্তায় সৌম্য সরকার বলেন, “ক্যাম্পটা অনেক ভালো হয়েছে। অনেকদিন পর একটা লম্বা টাইম (সকাল থেকে সন্ধ্যা), দিনের লম্বা এ সময় অনুশীলনে থাকায় আমারদের জন্য ভালো হয়েছে।”

বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে আন্তর্জাতিক বা ঘরোয়া কোন টুর্নামেন্ট বা ম্যাচ অনুষ্ঠিত হয় না অনেক দিন। তবে বাংলাদেশ টাইগার্সের এ ক্যাম্প দিয়ে দীর্ঘদিন পর আবারও কর্মযজ্ঞে ফিরেছে এক সময়ের আন্তর্জাতিক এ ভেন্যুটি। দীর্ঘদিন খেলা না হলেও প্র্যাক্টিস সুবিধার কোন কমতি ছিল না বলে জানান সৌম্য সরকার।

“প্র্যাক্টিস সুবিধা যদি বলেন, ভালো ছিল; ব্যাটিং-বোলিংয়ের জন্য উইকেট খুবই ভালো ছিল, বাউন্স ছিল, সুইং ছিল। ব্যাটারদের জন্যও খুব ভালো ছিল। আমি নিজেও অনেক বল করেছি, বোলারদের জন্যও অনেক হেল্পফুল ছিল।”

দলগত অনুশীলন করে সবচেয়ে বেশি সুবিধা হয়েছে বলে জানান জাতীয় দলের এক সময়ের নিয়মিত খেলা সৌম্য। বলেন, “ঢাকায় যখন প্র্যাক্টিস করি, হয়তো একা একা ব্যাটিং-বোলিং করে দিন শেষ হয়। কিন্তু এখান সকাল থেকে শুরু করি, কেউ হয়তো আর্লি ব্যাটিং করেছে, দুপুরে গিয়ে হয়তো ফিটনেস, তো অভারঅল সবকিছু মিলে ক্রিকেটারদের প্রস্তুত করার জন্য খুবই সুন্দর একটা ক্যাম্প ছিল।”

সৌম্য আরও বলেন, “এখান থেকে প্র্যাক্টিস করে পারফর্ম করে আমরা আবার যেন জাতীয় দলে ফিরতে পারি -এ জন্য জায়গাটা খুবই ভালো। এখন অনেক খেলোয়াড়, যারা ভালো খেলবে দিন শেষ দেশরই লাভ। আমিই খেলি বা অন্য কেউ খেলুক। আমিও চাইবো এখানে যারা আছে তাদের চেয়ে ভালো কিছু করে দেশকে যেন কিছৃু দিতে পারি।”

সৌম্য সরকার জাতীয় দলের হয়ে সর্বশেষ খেলেছে ২০২১ সালের নভেম্বরে, টি-টোয়েন্টি বিশ্বাকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা ওই ম্যাচে ব্যাট হাতে করেছিলেন মাত্র ৫ রান। এর আগে ক্রিকেটের তিন ফরম্যাটে জাতীয় দলে তাকে আর দেখা যায়নি। তবে বাংলাদেশ টাইগার্সে নিজের ভুল ধরতে পেরেছেন বলে জানান তিনি। শুধু তাই নয়, ক্রিকেটে ব্যক্তিগত দুটি শুধরেছেন তিনি।

সৌম্য বলেন, “ছোট ছোট দুটি জিনিস নিয়ে কাজ করেছি, আমার পারসোনাল দু’টা জিনিস। আমি যতটুকু পেরেছি ওই দুটা নিয়ে কাজ করেছি, আমার কাছে আমি হ্যাপি। ক্যাম্পটা অনেক লম্বা সময় (১০ দিন) ছিল না, অল্প সময়। তবে যতটুকু পেরেছি, যে ভুলটা ছিল ওটা নিয়ে কাজ করা শুরু করেছি।”

তিনি আরও বলেন, “নিজে ধরতে (ভুল) পেরেছি, এখানে থাকা কোচদের সাথে কথা বলে জিনিসটা ঠিক করার চেষ্টা করছি। হয়তো শতভাগ ঠিক হয়নি, লম্বা সময় ক্যাম্প হলে এখান থেকে ঠিক করে নতুন আরেকটা নিয়ে কাজ করতে পারতাম।”

বাংলাদেশ টাইগার্সের প্রথম ক্যাম্প নিয়ে সৌম্য বলেন, “এ রকম প্র্যাক্টিস সুবিধার মধ্যে থাকলে সব প্লেয়াররা একটা টাচে থাকে এবং আত্মবিশ্বাস ভালো থাকে। যার যে ভুলগুলো আছে বা স্ট্রং পয়েন্টগুলো আছে সেগুলোতে আরও ভালো করে সামনে দিকে এগিয়ে যেতে পারবে। বাংলাদেশ টাইগার্স ক্যাম্পটা হচ্ছে খুবই ভালো। আমাদের জন্য বা সামনে যারা থাকবে।”

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএল-বিগ ব্যাশের পরেই বিপিএল: নাজমুল হাসান

আইপিএল-বিগ ব্যাশের পরেই বিপিএল: নাজমুল হাসান

‘সবসময় অনুশীলনে থাকার জন্য ভালো একটা ক্যাম্প’- সাদমান

‘সবসময় অনুশীলনে থাকার জন্য ভালো একটা ক্যাম্প’- সাদমান

বগুড়ায় চান্দু স্টেডিয়াম নিয়ে ‘প্রশ্নে জর্জরিত’ বিসিবি সিইও

বগুড়ায় চান্দু স্টেডিয়াম নিয়ে ‘প্রশ্নে জর্জরিত’ বিসিবি সিইও

যদি আফগানিস্তান না থাকতো, জানি না আমি এখন কী করতাম : রশিদ খান

যদি আফগানিস্তান না থাকতো, জানি না আমি এখন কী করতাম : রশিদ খান