‘সবসময় অনুশীলনে থাকার জন্য ভালো একটা ক্যাম্প’- সাদমান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২৪ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০২২
‘সবসময় অনুশীলনে থাকার জন্য ভালো একটা ক্যাম্প’- সাদমান

বছরজুড়ে জাতীয় দল আন্তর্জাতিক ম্যাচ নিয়ে ব্যস্ত থাকলেও স্কোয়াডের বাইরে থাকা ক্রিকেটাররা পাননা সঠিক অনুশীলনের সুযোগ। এ সমস্যা সমাধানে বাংলাদেশ টাইগার্স নামে একটি ছায়া দল গঠন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ ক্যাম্প ক্রিকেটারদের জন্য সহায়ক হবে মনে করেন ওপেনার সাদমান ইসলাম।

২০২১ সালের জুনে জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের নিয়ে ছায়া দল গঠন করতে চেয়েছিল বিসিবি। ঘোষণার প্রায় ছয় মাস পর আলোর মুখ দেখেছে বিসিবির এই পরিকল্পনা। প্রথম দিনের অনুশীলন শেষেই স্বস্তি প্রকাশ করেছে ওপেনার সাদমান ইসলাম।

তার মতে জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটার দিয়ে এইরকম ক্যাম্প সবসময় হলে তা ক্রিকেটারদের জন্য ভালো হবে। 

তিনি বলেন, ‘সবসময় প্র্যাকটিসে থাকার জন্য ভালো একটা ক্যাম্প। প্লেয়ার যদি রেডি রাখা যায়, তাহলে খুব ভালো। সামনে অনেক ক্রিকেটার এখান থেকে বের হতে পারবে।’

জাতীয় দলের আগে ক্রিকেটারদের সামনে সুযোগ থাকে হাই পারফর্মেন্স ইউনিটে ক্যাম্প করার। সেখানে তরুণ ক্রিকেটারদের সুযোগ করে দেওয়ায় জাতীয় দলের বাইরের ক্রিকেটার জন্য হয় না কোনো ক্যাম্প। তবে এবার সেই আক্ষেপ ঘুচিয়েছে বাংলাদেশ টাইগার্স।

এ বিষয়ে সাদমান বলেন, ‘এর আগে এই রকম এইচপি ক্যাম্প করছি।  প্রত্যেক বছর এইচপি ক্যাম্প হয়। এইচপির পর এই রকম ক্যাম্প হলে ভালো হয়। যারা এইচপিতে থাকে না তাদের জন্য ভালো হয় আরকি।’

ক্যাম্পে ক্রিকেটাররা নিজেদের স্কিল নিয়ে কাজ করছেন বলেও জানান সাদমান। তার মতে ক্রিকেটাররা নিজেদের স্কিল নিয়ে কাজ করলে সবাই উন্নতি করতে পারবে। যা কিনা ক্রিকেটারদের উন্নতিতে ভূমিকা রাখবে।

তিনি বলেন, ‘সবাই যদি সবার স্কিল নিয়ে কাজ করে সবকিছুতেই ডেভেলপ হবে। প্রথম দিনে দেখতেছি, সবাই স্কিল নিয়ে কাজ করতেছে। আমার মনে হয় সবাই ভালো কিছু করবে। সামনে প্রিমিয়ার লিগ আছে, সবার জন্য খুব ভালো হবে।’

বাংলাদেশ টাইগার্স মূলত জাতীয় দলের ছায়া দল হিসেবে কাজ করবে। জাতীয় দলের জন্য ক্রিকেটার তৈরি রাখবে। এমনই জানানো হয়েছিল বাংলাদেশ টাইগার্স গঠন করার সময়ে। একই সুরে কথা বলেছেন টেস্ট দলের এই ওপেনারও।

তিনি বলেন, ‘প্লেয়ারদের যাতে রেডি রাখা যায়, সবাই যেন অনুশীলনে থাকে, তার জন্য এই ক্যাম্পটা খুব ইম্পর্ট্যান্ট। আমাদের প্লেয়ারদের জন্য খুব ভালো হবে।’

সম্প্রতি নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের ঘরের মাটিতে টেস্ট জিতেছে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে সাম্প্রতিক সময়ের এই সাফল্যই বলে দিচ্ছে সাদা পোশাকে আগাচ্ছে বাংলাদেশ। সে বিষয়েও কথা বলেন সাদমান।

‘আগের থেকে অনেক ভালো টেস্ট ক্রিকেট খেলতেছি। এই রকম আরও কিছু টেস্ট যদি ভালো খেলতে পারি, তাহলে আমরা যে সমস্যাগুলো ফেস করি তাহলে সেখান থেকে ব্যাক করতে পারবো।’- বলেন সাদমান।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বগুড়ায় চান্দু স্টেডিয়াম নিয়ে ‘প্রশ্নে জর্জরিত’ বিসিবি সিইও

বগুড়ায় চান্দু স্টেডিয়াম নিয়ে ‘প্রশ্নে জর্জরিত’ বিসিবি সিইও

২৩ সদস্য নিয়ে ‘বাংলাদেশ টাইগার্স’, ক্যাম্প চলবে বগুড়ায়

২৩ সদস্য নিয়ে ‘বাংলাদেশ টাইগার্স’, ক্যাম্প চলবে বগুড়ায়

‘বাংলাদেশ টাইগারস’ নামে ছায়া দল কী এবং কেন প্রয়োজন?

‘বাংলাদেশ টাইগারস’ নামে ছায়া দল কী এবং কেন প্রয়োজন?

তামিম-মুশফিকদের উত্তরাধিকার পেতে ‘ছায়া জাতীয় দল’

তামিম-মুশফিকদের উত্তরাধিকার পেতে ‘ছায়া জাতীয় দল’