টানা দুই সেঞ্চুরিতে উজ্জ্বল নাঈমের ব্যাট

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৬:১০ পিএম, ২৮ মার্চ ২০২২
টানা দুই সেঞ্চুরিতে উজ্জ্বল নাঈমের ব্যাট

টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরির দেখা পেয়েছেন নাঈম ইসলাম। প্রথম তিন ম্যাচে সেঞ্চুরির খুব কাছাকাছি গিয়ে থামলেও পরের দুই ম্যাচে এই ভুল করেননি নাঈম। তুলে নিয়েছিলেন সেঞ্চুরি। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) নিজের সেরা সময় কাটাচ্ছেন এই ক্রিকেটার। নিয়মিত পারফর্ম করেও জাতীয় দলে আবারও ডাক না পাওয়ায়, হয়তো আক্ষেপে পুড়তে পারেন। তবুও থেমে নেই তার ব্যাটে রানের ফোয়ারা।

দীর্ঘ সাত বছরের বেশি সময় ধরে জাতীয় দলের বাইরে আছেন নাঈম ইসলাম। বাজে পারফর্মেন্সের অভিযোগে জাতীয় দল থেকে ছিটকে পড়া নাঈম ঘরোয়া ক্রিকেটে ফিরেই নিয়মিত পারফর্ম করছেন। তবুও দ্বিতীয়বারের মতো খোলেনি তার জাতীয় দলের দরজা। ডিপিএলে এবারের পারফর্মেন্সে কি খুলবে সেই বদ্ধ দরজা? নাকি আবারও পারফর্ম করেই উপেক্ষিত থেকে যাবেন এই অভিজ্ঞ পারফর্মার।

ডিপিএলের এবারের আসরের প্রথম তিন ম্যাচে নব্বই ঘরে আটকে পড়লেও পরের দুই ম্যাচে ঠিকই সেঞ্চুরি তুলে দিয়েছেন নাঈম ইসলাম। টানা পাঁচ ম্যাচে তার দারুণ পারফর্মেন্সে জানান দিচ্ছেন জাতীয় দলের হয়ে আবারও পারফর্ম করতে পারেন তিনি।

অথচ ডিপিএলের আগে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে দামি টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) বিতর্ক তৈরি হয়েছিল তাকে নিয়েই। সেই বিতর্ক নিয়ে সেই সময় চুপ থাকলেও এখন ব্যাট হাতে জবাব দিচ্ছেন। জানান দিচ্ছেন, সময়টা খারাপ ছিল। তবে এখনও ফুরিয়ে যাননি, পারফর্ম করতে পারেন।

মূলত বিপিএলে মেহেদি হাসান মিরাজকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া এবং নাঈম ইসলামকে অধিনায়ক করা নিয়ে তৈরি হয়েছিল বিতর্ক। সেই বিতর্ক অবসান হলেও সে সময় নাঈমকে নিয়ে হয়েছিল নানা ধরনের সমালোচনা। অবশ্য সেই সমালোচনাকে কোনো পাত্তাই দেননি এই অভিজ্ঞ পারফর্মার। বরং, নিজের ব্যাটে রানের ফোয়ারা তৈরি করেই জানিয়ে দিয়েছেন সিদ্ধান্তটা ভুল ছিল না। সময়টা ছিল বেশ খারাপ।

sportsmail24

ডিপিএলের প্রথম ম্যাচ থেকেই নিজের সেরা ছন্দ খুঁজে নিয়েছেন নাঈম ইসলাম। গাজী গ্রুপের বিপক্ষে প্রথম ম্যাচে ৯২ রানে প্যাভিলিয়নের পথ ধরেন নাঈম । পরের দুই ম্যাচেও ওই নার্ভাস নাইন্টিজেই আউট। সে দুই ম্যাচে নাঈমের ব্যাট থাকে আসে যথাক্রমে ৯৫ এবং ৯১ রান।

প্রথম তিন ম্যাচে সেঞ্চুরি পেতে পেতেও মিস করা নাঈম ইসলাম পরের দুই ম্যাচে আর কোনো ভুল করেননি। তুলে নেন টানা দুই সেঞ্চুরি। টানা দুই ইনিংসে করেন যথাক্রমে ১২৪ এবং ১১৪ রান। আর শেষ ম্যাচে ১১৪ রানেই অপরাজিত ছিলেন নাঈম।

টানা পাঁচ ম্যাচে দারুণ ইনিংস খেলা নাঈম ইসলাম বিপিএলে মোটেও ভালো সময় কাটাননি। ৮ ইনিংসে ব্যাট হাতে করেছিলেন মাত্র ৭৪ রান। আর পরের টুর্নামেন্টেই দেখাচ্ছেন এখনও ফুরিয়ে যাননি নাঈম।

সর্বশেষ ২০১৪ সালে জাতীয় দলের জার্সিতে মাঠে নেমেছিলেন নাঈম ইসলাম। এরপর থেকেই ঘরোয়া ক্রিকেটের প্রতি মৌসুমেই রানের ফোয়ারা ফুটিয়েছেন। তবুও জাতীয় দলে তার জন্য দরজা খোলেনি। এবার ঢাকা প্রিমিয়ার লিগের পারফর্মেন্সে দরজা খুলবে কিনা সেটা হয়তো সময়ই বলে দিবে। তবে এ তার দারুণ পারফর্মেন্সই বলে দেয় এখনও জাতীয় দলে খেলার যোগ্য তিনি।

sportsmail24

ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্মেন্সে এখন নজর কাড়লেও জাতীয় দলের হয়ে সীমিত ওভারে কখনই দারুন কোনো পারফর্মেন্স করেননি নাঈম ইসলাম। বরং সাদামাটাভাবেই আটকে আছে তার আন্তর্জাতিক ক্যারিয়ার। ওয়ানডেতে ৫৯ ম্যাচে ২৭ দশমিক ০৮ গড়ে করেছেন ৯৭৫ রান। পাননি কোনো সেঞ্চুরির দেখা, করেছিলেন পাঁচ হাফ সেঞ্চুরি।

জাতীয় দলে থাকাকালীন উজ্জ্বল পারফর্মেন্সের ফোয়ারা ফোটাতে না পারলেও ঘরোয়া ক্রিকেটে নিয়মিতই রান করে যাচ্ছেন নাঈম। সেই পারফর্মেন্স করে জাতীয় দলে আবারও ডাক পাবেন কিনা সেটা নির্ভর করছে নির্বাচকদের উপরই। দারুণ পারফর্মেন্সের কারণে দলে হয়তো অন্তত একটি সুযোগ তো নাঈমের প্রাপ্যই। শেষ পর্যন্ত সেই সুযোগটা পাবেন কিনা, এখন অপেক্ষা সেটার জন্য।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্যাটে লাগা বলে এলবিডব্লিউ, আম্পায়ারকে বিসিবির শোকজ

ব্যাটে লাগা বলে এলবিডব্লিউ, আম্পায়ারকে বিসিবির শোকজ

১৬ রানের আক্ষেপ, ১৮৪ রানে থামলেন বিজয়

১৬ রানের আক্ষেপ, ১৮৪ রানে থামলেন বিজয়

ঢাকা লিগে আশরাফুলের ক্যারিয়ার সেরা বোলিং

ঢাকা লিগে আশরাফুলের ক্যারিয়ার সেরা বোলিং

ঢাকা লিগে সেঞ্চুরির দেখা পেলেন শামীম পাটোয়ারী

ঢাকা লিগে সেঞ্চুরির দেখা পেলেন শামীম পাটোয়ারী